29 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৭:১০ | ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
বেশি সন্তান পরিবেশের জন্য ক্ষতিকর, এমন দৃষ্টিভঙ্গিকে ‘সম্পূর্ণ অর্থহীন’: ইলন মাস্ক
পরিবেশ গবেষণা

বেশি সন্তান পরিবেশের জন্য ক্ষতিকর, এমন দৃষ্টিভঙ্গিকে ‘সম্পূর্ণ অর্থহীন’: ইলন মাস্ক

বেশি সন্তান পরিবেশের জন্য ক্ষতিকর, এমন দৃষ্টিভঙ্গিকে ‘সম্পূর্ণ অর্থহীন’: ইলন মাস্ক

পরিবেশের জন্য ক্ষতিকর হওয়ায় লোকজন কম সন্তান নিচ্ছেন, এমন দৃষ্টিভঙ্গিকে ‘সম্পূর্ণ অর্থহীন’ বলে মন্তব্য করেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক।

অল-ইন সামিট নামের একটি সম্মেলনে ভিডিও কলে যুক্ত হয়ে স্পেসএক্স ও টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক সম্প্রতি এ মন্তব্য করেন।



অল-ইন সামিটে দেওয়া বক্তৃতায় সাত সন্তানের জনক ইলন মাস্ক বলেন, ‘কিছু মানুষ মনে করেন, কম সন্তান থাকা পরিবেশের জন্য ভালো। এটা সম্পূর্ণ অর্থহীন।

মানুষের সংখ্যা যদি দ্বিগুণও হয়ে যায়, তাহলেও পরিবেশ ভালোই থাকবে।’ পৃথিবীতে যত মানুষ আছে, সেই সংখ্যা ধরে রাখা উচিত বলেও মন্তব্য করেন ইলন মাস্ক।

ইলন মাস্ক আরো বলেন, ‘অন্ততপক্ষে আমরা এখন যে সংখ্যায় আছি, সেটা বজায় রাখতে হবে। নাটকীয়ভাবে আমাদের সংখ্যা বাড়ানোর কোনো দরকার নেই।’

জাপানে সন্তান জন্মহারের নিম্নমুখী প্রবণতার বিষয়টিকে উদাহরণ হিসেবে তুলে ধরেন ইলন মাস্ক। তিনি বলেন, ‘এসব বিষয় দেখিয়ে দেওয়ার ক্ষেত্রে সবার চেয়ে এগিয়ে আছে জাপান।’ গত বছর জাপানের জনসংখ্যা ছয় লাখ কমেছে, জানিয়ে ইলন মাস্ক দাবি করেন, ‘জন্মহার হ্রাসে দেশটির অস্তিত্বও বিলীন হয়ে যেতে পারে।’

সভ্যতা কখনো বিলীন হয়ে যেতে পারে না বলে এ সময় মন্তব্য করেন ইলন মাস্ক। একই সঙ্গে তিনি নিজের অবস্থান স্পষ্ট করে বলেন, সন্তান থাকাটা পরিবেশের জন্য খারাপ নয়।

প্রকৃতপক্ষে, সভ্যতা টিকিয়ে রাখার জন্য এটা অত্যন্ত জরুরি। আধুনিক যুগের মা-বাবাদের শঙ্কা এবং এটা কেন যথার্থ নয়, তারও ব্যাখ্যা দেন ইলন।



স্পেসএক্সের প্রতিষ্ঠাতা এ প্রসঙ্গে বলেন, ‘আমি অনেকবার এ কথা শুনেছি যে কীভাবে আমি আমার সন্তানকে এই ভয়ংকর পৃথিবীতে নিয়ে আসছি?

এমন প্রশ্ন শুনে আমার তখন মনে হয়, ‘আপনি কি ইতিহাস পড়েছেন?’ কারণ, আমি বলতে চাই, এমন দৃষ্টিভঙ্গি সেই সময়কার চেয়েও আরও খারাপ ও ভয়ংকর হয়ে উঠবে।’

তবে এসব দাবি করলেও এর স্বপক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি ইলন মাস্ক। তবে এর আগে সন্তান জন্মের সঙ্গে পরিবেশদূষণের সম্পর্ক নিয়ে একটি তুলনা টানা হয়েছিল।

তাতে বলা হয়, কোনো পরিবারে সন্তানের সংখ্যা একটি কম হলে উন্নত দেশে গড়ে প্রতিবছর ৫৮ দশমিক ৬ মেট্রিক টন কার্বনের নিঃসরণ কম হয়।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত