31 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ১১:৪৬ | ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
প্রাণ ফিরে পেল মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খাল
পরিবেশ রক্ষা

প্রাণ ফিরে পেল মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খাল

প্রাণ ফিরে পেল মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খাল

কিছুদিন আগেও যেখানে ছিল সারি সারি ট্রাক, সেখানে এখন ১০ ফুট গভীর খাল। সেখানে জমেছে বৃষ্টির পানি। সব মিলিয়ে প্রাণ ফিরে পেল খালটি। সেখানকার পানি স্বচ্ছ টলটলে, নেই কোনো দুর্গন্ধ। দৃশ্যটি রাজধানীর মোহাম্মদপুরের বছিলার লাউতলা বাজার এলাকার রামচন্দ্রপুর খালের।

এই খালের শুরু বুড়িগঙ্গা নদীতীরের চন্দ্রিমা মডেল টাউন এলাকা থেকে। এরপর মোহাম্মদপুরের বছিলা, চাঁদ উদ্যান হয়ে প্রায় পাঁচ কিলোমিটার পথ ঘুরে খালটি বাড়ইখালী এলাকা দিয়ে আবার বুড়িগঙ্গায় মিশেছে।



তবে মাঝখানে বছিলার লাউতলা বাজার এলাকায় খালের প্রায় ২০০ মিটার হারিয়ে গিয়েছিল। অথচ বছিলা, ঢাকা উদ্যানসহ আশপাশের এলাকার বৃষ্টির পানিনিষ্কাশনের একমাত্র পথ এই খাল।

হঠাৎ খালের গতি বন্ধ হয়ে যাওয়ায় ভারী বৃষ্টি হলেই ওই এলাকায় জলাবদ্ধতা তৈরি হচ্ছিল। তখন খালের জায়গায় ট্রাক টার্মিনাল ছিল। পার্ক করে রাখা হতো প্রায় ৭০০ ট্রাক। টার্মিনালের ভেতরে টিনের অন্তত ৩০টি দোকানঘর তুলে ভাড়া ওঠানো হতো। ভরাট করা জায়গার একটি অংশে দোতলা ভবন বানিয়ে ট্রাকচালক ইউনিয়নের কার্যালয় করা হয়েছিল।

গত ২৩ জানুয়ারি থেকে খালের জায়গা উদ্ধারে অভিযান শুরু করে ডিএনসিসি কর্তৃপক্ষ। ওই দিন থেকে উদ্ধার করা জায়গার মাঝবরাবর খননকাজও শুরু হয়। টানা ২০ দিন খননের পর ১২ ফেব্রুয়ারি খননের প্রাথমিক কাজ শেষ হয়।

কয়েক সপ্তাহের মধ্যে পুরো খালের দৃশ্য এখন পাল্টে গেছে। নিজেদের আওতাধীন এই খাল ঠিক রেখে সেখানে একটি আধুনিক পার্ক নির্মাণের পরিকল্পনা করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) কর্তৃপক্ষ।



উচ্ছেদ, উদ্ধার ও খননের পর খাল দৃশ্যমান ও খালে পানি আসায় খুশি স্থানীয় বাসিন্দারা। বছিলার লাউতলা এলাকার বাসিন্দা কবির হোসেন বলেন, রাতের আঁধারে খাল ভরাট করে ট্রাক টার্মিনাল বানানো হয়েছিল। সেটি উচ্ছেদ করা হয়েছে। এই খাল এখন দৃশ্যমান। খালে পানিও এসেছে। সব মিলিয়ে খুব ভালো লাগছে।

ডিএনসিসির প্রকৌশল বিভাগের কর্মকর্তারা জানান, পুরো খননকাজে তিন সপ্তাহের মতো সময় লেগেছে। লাউতলা খালের দখল হওয়া পুরো ২০০ মিটার উদ্ধার করা হয়েছে।

উদ্ধার করা জায়গা দখলে রাখার জন্য মাঝবরাবর ১০ ফুট গভীরতায় খালটি খনন করা হয়েছে। খালের উপরিভাগের প্রশস্ততা ৪০ ফুট ও তলদেশের প্রশস্ততা ২০ ফুট।

সরেজমিনে দেখা যায়, ওই অংশে এখন কোনো অবৈধ স্থাপনা নেই। অভিযানে সব ভেঙে ফেলা হয়েছে। খাল খননের মাটি উঁচু করে খালের চারপাশে রেখে উদ্ধার করা জায়গা সংরক্ষিত করা হয়েছে। পাশাপাশি ভারী যন্ত্র দিয়ে চলছে খালের দুই পাড়ের মাটি সমান করার কাজ।

স্থানীয় বাসিন্দারা বলছেন, বছিলা, ঢাকা উদ্যানসহ আশপাশের এলাকার বৃষ্টির পানিনিষ্কাশনের একমাত্র পথ এই লাউতলা খাল। খালটি ভরাটের পর থেকেই ভারী বৃষ্টি হলেই পুরো এলাকায় জলাবদ্ধতা শুরু হয়। খালটি পুনরায় খনন হওয়ায় জলাবদ্ধতার ভোগান্তি থেকে মুক্তি মিলবে, এমনই আশা করছেন তাঁরা।

খননকাজের দায়িত্বে থাকা ডিএনসিসির যান্ত্রিক শাখার উপসহকারী প্রকৌশলী নাজমুল হুদা বলেন, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের বৃষ্টির পানি খালের খনন করা অংশে জমেছে।

খনন করা অংশ মূল রামচন্দ্রপুর খালের সঙ্গে যুক্ত না করার বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। তাই আপাতত সেভাবেই রেখে দেওয়া হয়েছে।



অবৈধ দখলদারদের উচ্ছেদ করে খাল উদ্ধার করতে পারাটাই সবচেয়ে বড় পাওয়া জানিয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘অনেক সময় উচ্ছেদ করেও ধরে রাখতে পারি না।

এবারও উচ্ছেদের সময় অনেকেরই মনে প্রশ্ন ছিল, আদৌও খাল হবে কি না? নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও সেটি সম্ভব হয়েছে। জনগণ এখন স্বপ্ন দেখছেন। দখলদারদের বার্তা দেওয়া গেছে যে যতই শক্তিশালী হোন না কেন, পরাজয় স্বীকার করতেই হবে।’

করপোরেশনের কাজের প্রতি মানুষের আস্থা এসেছে জানিয়ে মেয়র বলেন, খালটি খালই থাকবে। এ ছাড়া ওই জায়গায় পার্ক তৈরির জন্য নকশা প্রস্তুত করা হচ্ছে। স্থানীয় বাসিন্দাদের বিনোদনের জন্য সেখানে রামচন্দ্রপুর পার্ক নামে একটি পার্ক করে দেওয়া হবে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত