29 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৬:০৮ | ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
নদীভাঙন ও জলাবদ্ধতা নিরসনে কপোতাক্ষ নদ খননকাজ দ্রুত শুরু করার দাবি
পরিবেশ রক্ষা

নদীভাঙন ও জলাবদ্ধতা নিরসনে কপোতাক্ষ নদ খননকাজ দ্রুত শুরু করার দাবি

নদীভাঙন ও জলাবদ্ধতা নিরসনে কপোতাক্ষ নদ খননকাজ দ্রুত শুরু করার দাবি

কপোতাক্ষ নদ খনন প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার দাবি জানানো হয়েছে। শনিবার দুপুর ১২টার দিকে খুলনার পাইকগাছা উপজেলার মাহমুদকাটি গ্রামের প্রাথমিক বিদ্যালয় মাঠে মানববন্ধন ও সমাবেশ করে এ দাবি জানান এলাকাবাসী।

বেসরকারি সংস্থা ওয়াটারকিপারস বাংলাদেশ এবং সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন যৌথভাবে এসব কর্মসূচির আয়োজন করে।

সমাবেশে বক্তারা বলেন, জনগণের কাছে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী সরকার ৫৩১ কোটি ৭ লাখ টাকার ‘কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্প (২য় পর্যায়)’ প্রকল্প বাস্তবায়ন করেছে।



কিন্তু ওই প্রকল্পের সাতক্ষীরার তালা উপজেলার বালিয়া থেকে খুলনার পাইকগাছার আগড়ঘাটা পর্যন্ত খনন এখনো শুরু হয়নি। এতে এলাকার মানুষ চরম ভোগান্তিতে রয়েছে। এ জন্য নদীভাঙন ও জলাবদ্ধতা নিরসনে ওই অংশের খননকাজ দ্রুত শুরু করার দাবি জানান তাঁরা।

বক্তারা আরও বলেন, দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চল এমনিতেই দুর্যোগের ঝুঁকিতে রয়েছে। এরপর কপিলমুনিতে সেতু নির্মাণের নামে পিলার স্থাপন করে ২০ বছর ধরে কপোতাক্ষ নদের পানিপ্রবাহ বাধাগ্রস্ত করায় নদটি মৃতপ্রায়।

অথচ এই নদের প্রবাহ স্বাভাবিক না রাখতে পারলে সাতক্ষীরা, খুলনা, যশোর ও ঝিনাইদহ জেলার মানুষের জীবন-জীবিকায় বিপর্যয় নেমে আসবে। এ পরিস্থিতি বিবেচনায় নিয়ে সরকার কপোতাক্ষ নদ খনন প্রকল্প গ্রহণ করেছে। প্রকল্পটি যথাযথভাবে বাস্তবায়নের পাশাপাশি সব নদী রক্ষার জন্য সরকারকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের কথা তুলে ধরে বক্তারা বলেন, ওই অঞ্চলের প্রধান নদ-নদীগুলো একদিকে যেমন নাব্যতা হারিয়ে জলাবদ্ধতা সৃষ্টি করছে, অপর দিকে নদীভাঙনসহ নানা কারণে প্রতিবছর শত শত পরিবার ঘরবাড়ি হারাচ্ছে।



টেকসই কোনো উন্নয়ন পরিকল্পনা না থাকায় এ ধরনের সমস্যা প্রতিবছর বাড়ছে। কপোতাক্ষ-শিবসাসহ উপকূলীয় অঞ্চলের অন্যান্য নদ-নদী খনন ও উপকূলের প্রাণ-প্রকৃতি রক্ষায় কর্মপরিকল্পনা গ্রহণের জন্য নীতিনির্ধারকদের প্রতি আহ্বান জানান তাঁরা।

সমাবেশে সভাপতিত্ব করেন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র। এতে বক্তৃতা করেন ওই এলাকার প্রবীণ শিক্ষক গণেশ চন্দ্র ভট্টাচার্য, সচেতন সংস্থার সভাপতি বিদ্যুৎ বিশ্বাস, অনির্বাণ লাইব্রেরির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মানিক ভদ্র ও বর্তমান সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথ, পাইকগাছা প্রেসক্লাবের সহসভাপতি মো. আব্দুল আজিজ, নিরাপদ সড়ক চাই পাইকগাছা উপজেলা শাখার সহসভাপতি ইলিয়াস হোসেন প্রমুখ।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত