36 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৫:৩০ | ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
ঢাকার বায়ু দূষণের শীর্ষে শাহবাগ, শব্দ দূষণে গুলশান
পরিবেশ দূষণ

ঢাকার বায়ু দূষণের শীর্ষে শাহবাগ, শব্দ দূষণে গুলশান

ঢাকার বায়ু দূষণের শীর্ষে শাহবাগ, শব্দ দূষণে গুলশান

গত এক বছরের জরিপে বায়ু দূষণের দিক থেকে রাজধানীর সবচেয়ে দূষিত এলাকা হিসেবে চিহ্নিত হয়েছে শাহবাগ এলাকা। এখানে বছরব্যাপী গবেষণায় চরম ক্ষতিকর অতি সূক্ষ্ম বস্তুকনা ২.৫ এর গড় উপস্থিতি পাওয়া গেছে আদর্শ মানের তুলনায় ৫.৬ গুণ বেশি।

অন্যদিকে সবচেয়ে বেশি শব্দ দূষণ পাওয়া গেছে গুলশান-২ এলাকায়। এই এলাকায় ধারাবাহিক গড় শব্দমান ছিলো ৯৫.৪৪ ডেসিবেল। যা মানুষের স্বাভাবিক সহ্য ক্ষমতার তুলনায় ১.৭ গুণ বেশি। তবে শব্দ ও বায়ু দূষণ উভয় ক্ষেত্রেই সংসদ ভবন এলাকা ছিলো সবার শেষে।



বছরব্যাপী গবেষণার পর বুধবার (১ জুন) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য তুলে ধরে ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম। ওয়াটারকিপার্স বাংলাদেশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর সমন্বয়ে গঠিত এই কনসোটিয়ামকে গবেষণায় অর্থায়ন করেছে ইউএসএআইডি।

সংবাদ সম্মেলনে গবেষণাপত্র তুলে ধরেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার। প্রতিবেদনে বলা হয়, তাদের গবেষণাধীর রাজধানীর ১০টি স্থানেই বছরজুড়ে বায়ুমান অস্বাস্থ্যকর পর্যায়ে ছিলো।

ওইসব স্থানে প্রতি ঘনমিটার বাতাসে অতি সূক্ষ্ম বস্তুকণা ২.৫ এর গড় উপস্থিতি ছিলো ৭৭ মাইক্রোগ্রাম, যা বার্ষিক আদর্শ মানের (১৫ মাইক্রোগ্রাম) তুলনায় গড়ে ৫.১ গুণ বেশি। বস্তুকণা ১০ এর গড় উপস্থিতি প্রতি ঘণমিটার বায়ুতে ১০৫ মাইক্রোগ্রাম ছিল, যা বার্ষিক আদর্শমান (৫০ মাইক্রোগ্রাম থেকে গড়ে প্রায় ২.১ গুণ বেশি ছিলো।



গবেষণায় বায়ু দূষণের দিক থেকে ঢাকার সবচেয়ে দূষিত এলাকা শাহবাগ এবং সবচেয়ে কম দূষিত হিসেবে সংসদ ভবন এলাকাকে উল্লেখ করা হয়। ঋতুর দিক থেকে শীতকালে ঢাকার বায়ু দূষণ বেশি হয়। সেই সময় এই শহরে বস্তুকণা ২.৫ এর উপস্থিতি আদর্শ মাত্রার ৮.৪ গুণ বেশি রেকর্ড হয়েছে বলেও জানানো হয় প্রতিবেদনে।

অন্যদিকে শব্দ দূষণে জরিপের আওতাধীন ১০টি স্থানের মধ্যে গুলশান-২ এ সবেচেয়ে বেশি এবং সবচেয়ে কম সংসদ ভবন এলাকায় ছিলো।

প্রতিবেদনে বলা হয়, গুলশান-২ এলাকায় ধারাবাহিক গড় শব্দমান ছিলো ৯৫.৪৪ ডেসিবেল। যা মানুষের স্বাভাবিক সহ্য ক্ষমতার তুলনায় ১.৭ গুণ বেশি। দ্বিতীয় অবস্থানে ছিলো আব্দুল্লাহপুর। সেখানেও শব্দের মান ৯৫.৪৩ ডেসিবেল পাওয়া যায়। শব্দের দিক থেকেও সবচেয়ে কম দূষিত এলাকা সংসদ ভবন এলাকায় শব্দের মাত্রা ছিলো ৩১.৭ ডেসিবেল।

প্রতিবেদনে আরও বলা হয় গবেষণাধীন এলাকাগুলোতে উপাত্ত সংগ্রহের মোট সময়ের ১০% সময়ে গড়ে ৮৩.৬২ ডেসিবেলের উপরে ছিলো, ৫০% সময় গড়ে গড়ে ৭০.২ ডেসিবেলের উপরে ছিলো এবং ৯০% সময় শব্দের মাত্রা গড়ে ৫৬.২৩ ডেসিবেলের বেশি ছিলো

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত