18 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৯:৩৩ | ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
গ্যাস পাইপলাইনে লিকের কারণে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ, পরিবেশ বিপর্যয়ের শঙ্কা
আন্তর্জাতিক পরিবেশ

গ্যাস পাইপলাইনে লিকের কারণে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ, পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

গ্যাস পাইপলাইনে লিকের কারণে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ, পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

বাল্টিক সাগরের তল দিয়ে ইউরোপে চলে যাওয়া রাশিয়ার দুটি প্রধান গ্যাস পাইপলাইনে রহস্যময় লিকের কারণে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ হচ্ছে। এতে জলবায়ু নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে এবং পরিবেশ বিপর্যয়ের শঙ্কা বাড়ছে।

যদিও পরিস্থিতি কতদূর গড়াবে তা এখনও স্পষ্ট বোঝা যাচ্ছে না। ইউক্রেনে রাশিয়ার অভিযানের পর ইউরোপে জ্বালানি সঙ্কটের প্রাণকেন্দ্রে রয়েছে নর্ডস্ট্রিম-১ এবং নর্ডস্ট্রিম-২ নামের এই দুটি গ্যাস পাইপলাইন।



ইউক্রেনে অভিযান চালানোর জেরে রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপ হওয়ার পর মস্কো এই গ্যাস পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ কয়েক দফায় কমিয়েছে। এতে ইউরোপে জ্বালানির দাম বেড়ে যায় এবং দেশগুলো বিকল্প জ্বালানির সন্ধান শুরু করে।

পাইপলাইন দুটিতে সদ্যই তিনটি লিক শনাক্ত হয়েছে। এই লিকের জন্য ইউরোপ এবং রাশিয়াও নাশকতাকে সম্ভাব্য কারণ হিসেবে উল্লেখ করেছে। পাইপলাইনের ফুটো দিয়ে গ্যাস বেরোনোর কারণে সমুদ্রের পানির ওপরে বুদবুদ উঠতে দেখা গেছে।

ডেনমার্কের জ্বালানি সংস্থার প্রধান ক্রিস্টোফার বলেছেন, পাইপলাইনের লিক খুবই বড় এবং নর্ডস্ট্রিম-২ দিয়ে গ্যাস বেরোনো বন্ধ হতে সম্ভবত এক সপ্তাহ সময় লেগে যেতে পারে। দুটি পাইপলাইনের কোনটি দিয়েই এখন কাজ চলছে না।

তবে দুটি পাইপলাইনেই প্রাকৃতিক গ্যাস রয়েছে। এই গ্যাসের বেশিরভাগটাই মিথেনের সংমিশ্রণ। কার্বনডাই অক্সাইডের পর গ্রিনহাউস গ্যাস হিসেবে মিথেনই জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে বেশি দায়ী।



অলাভজনক ক্লিন এয়ার টাস্কফোর্সের বায়ুম-লীয় রসায়নবিদ ডেভিড ম্যাককেব বলেন, নানা অনিশ্চয়তা বিরাজ করছে। কিন্তু পাইপলাইন দুটি ঠিক না হলে জলবায়ু পরিবর্তনের প্রভাব হবে বিপর্যয়কর, এমনকি তা নজিরবিহীনও হতে পারে।

ম্যাককেব ও অন্যান্য গ্রিনহাউস গ্যাস বিশেষজ্ঞ বলছেন, পাইপলাইনে লিক কতটা জায়গাজুড়ে হয়েছে, পাইপলাইনে গ্যাসের তাপমাত্রা কেমন, কত দ্রুত সেই গ্যাস বের হচ্ছে এবং গ্যাস উপরিভাগে উঠে আসার আগে পানিতে কতটা শোষিত হবে কোনকিছুই এখনও ঠিক করে জানা সম্ভব হচ্ছে না।

কিন্তু দুটি গ্যাস পাইপলাইনেই মিথেনের আধিক্য থাকায় এই গ্যাস নিঃসরণে ক্ষতির ঝুঁকি খুবই বেশি এবং এ বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন ম্যাককেব।

২০ বছর সময়ের মধ্যে বিশ্ব উষ্ণায়ন বাড়িয়ে দিতে কার্বন ডাই অক্সাইডের তুলনায় ৮০ শতাংশেরও বেশি সক্ষম মিথেন গ্যাস।

আগামী কয়েক বছরে মিথেন গ্যাস নিঃসরণ একলাফে অনেকাংশে কমিয়ে আনতে পারলে জলবায়ু পরিবর্তন রোধে বড় ধরনের অগ্রগতি অর্জন করা যাবে বলেই অভিমত বিজ্ঞানীদের।

রাশিয়ার গ্যাস পাইপলাইন লিক থেকে ঠিক কী পরিমাণ মিথেন নিঃসরণ হয়ে বায়ুম-লে পৌঁছাচ্ছে তা এখনও ঠাওর করে উঠতে পারছেন না বিজ্ঞানীরা।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত