35 C
ঢাকা, বাংলাদেশ
সন্ধ্যা ৬:১৭ | ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
শিগগির সম্পূর্ণভাবে বিলুপ্ত হয়ে যাবে বিশ্বের সবচেয়ে বড় আইসবার্গ
জলবায়ু

শিগগির সম্পূর্ণভাবে বিলুপ্ত হয়ে যাবে বিশ্বের সবচেয়ে বড় আইসবার্গ

শিগগির সম্পূর্ণভাবে বিলুপ্ত হয়ে যাবে বিশ্বের সবচেয়ে বড় আইসবার্গ

২০২১ সালের মে মাসে অ্যান্টার্কটিকার রনে আইস শেল্ফের পশ্চিম ভাগ থেকে ভেঙে পড়ে বিশ্বের সবচেয়ে বড় আইসবার্গের স্বীকৃতি পায় এ-৭৬ আইসবার্গ।

পরবর্তীতে এটি তিনটি খণ্ডে পরিণত হয়: এ-৭৬এ, এ-৭৬-বি এবং এ-৭৬সি। এই তিনটি খণ্ডের মধ্যে সবচেয়ে বড় ও অবশিষ্ট আইসবার্গটি হলো এ-৭৬এ আইসবার্গ। এই আইসবার্গটি ১৩৫ কিলোমিটার লম্বা এবং ২৬ কিলোমিটার চওড়া। এটি লন্ডনের মোট আয়তনের প্রায় দ্বিগুণ।



বিশাল এই আইসবার্গটি গত ১ বছর ধরে অ্যান্টার্কটিকার চারপাশে ধীরে ধীরে ভাসছিল। কিন্তু এখন এর গলে যাওয়ার হার আগের তুলনায় অনেকটাই দ্রুত হচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। খুব শিগগির এটি সম্পূর্ণভাবে বিলুপ্ত হয়ে যাবে বলে আশঙ্কা করছেন তারা।

গত ৩১ অক্টোবর নাসার টেরা স্যাটেলাইটের তোলা ছবি দেখা যায়, আইসবার্গটি প্রশান্ত মহাসাগর ও আটলান্টিক মহাসাগরের সংযুক্তকারী ড্রেক প্যাসেজের মুখে রয়েছে। তবে আইসবার্গটি বর্তমানে এলিফ্যান্ট দ্বীপ এবং দক্ষিণ অর্কনি দ্বীপপুঞ্জের কাছে দৃশ্যমান।

গত ৪ নভেম্বর নাসার আর্থ অবজ়ারভেটরি সর্বশেষ ছবিটি তুলেছিল। এর ভিত্তিতে বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করছেন যে, এটি আরও উত্তর দিকে অগ্রসর হবে। উত্তর দিকের সাগরের পানি উষ্ণ হওয়ায় আইসবার্গটি সম্পূর্ণভাবে গলে যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

২০২১ সালে অ্যান্টার্কটিক উপদ্বীপ থেকে আলাদা হওয়ার পর এখন পর্যন্ত আইসবার্গটি প্রায় ১,২৫০ মাইল (২০০০ কিলোমিটার) ভ্রমণ করেছে। যাত্রার এই পুরোটা সময় বরফ গলা যথেষ্ট এড়াতেও পেরেছে।

কিন্তু এখন এর গলে যাওয়ার হার আগের থেকে অনেকটাই বেড়ে গেছে। আর সেই কারণেই বিশাল আইসবার্গটি বিলুপ্তির পথে। বিশেষ করে উত্তর দিকে গিলে এটি কতদিন টিকে থাকতে পারবে, সে নিশ্চয়তা দিতে পারছেন না বিজ্ঞানীরা।



বিগত কয়েক বছরে অ্যান্টার্কটিকায় একের পর এক আইস শেল্ফের ভাঙনের ঘটনা উদ্বেগ সৃষ্টি করেছে গবেষকদের মনে। বিশেষজ্ঞদের মতে,

মেরু অঞ্চলে ক্রমাগত বরফ গলনের ঘটনায় একটা বিষয় পরিষ্কার, বিশ্ব উষ্ণায়ন মোকাবিলার জন্য যত উদ্যোগ নেওয়া হচ্ছে, তা পর্যাপ্ত নয়।

তবে এবারেও হয়তো বড়ো ধরনের বিপদের হাত থেকে নিস্তার পাওয়া যাবে। কিন্তু মেরু অঞ্চলের বরফের স্তর বাঁচাতে না পারলে আগামীদিনে মানুষের অস্তিত্বই বিপন্ন হবে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত