31 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১:৫৩ | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ রক্ষায় একের পর এক আদেশ দিচ্ছে আদালত
পরিবেশ রক্ষা

পরিবেশ রক্ষায় একের পর এক আদেশ দিচ্ছে আদালত

পরিবেশ রক্ষায় একের পর এক আদেশ দিচ্ছে আদালত

নদীকে জীবন্ত সত্তা ঘোষণা করা থেকে শুরু করে পরিবেশ রক্ষায় একের পর এক আদেশ দিয়েছে আদালত। দিয়েছে নানা রকম নির্দেশনা। কিন্তু এসব নির্দেশনা বাস্তবায়নে প্রশাসনের নিষ্ক্রিয়তা দেখা যায় বলে অভিযোগ পরিবেশবাদীদের।

পরিবেশ রক্ষার জন্য দেশের প্রচলিত আইন এবং উচ্চ আদালতের নির্দেশনা যথাযথ বাস্তবায়ন না হলে পরিবেশের উন্নয়ন ঘটবে না। এ জন্য প্রয়োজন পরিবেশ ধ্বংস এবং দূষণে জড়িতদের আইনের আওতায় এনে সাজা নিশ্চিত করা। এমনটি মনে করছেন আইন বিশেষজ্ঞ এবং সশ্লিষ্টরা।

জনসচেতনার পাশাপাশি বায়ুদূষণ, শব্দদূষণ, পানিদূষণ ও নদী দখলে জড়িতদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা এখন সময়ের দাবি বলেও উল্লেখ করছেন তারা।



এ বিষয়ে জানতে চাইলে পরিবেশ নিয়ে কাজ করা সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের প্রেসিডেন্ট সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘পরিবেশ সংরক্ষণের জন্য বাংলাদেশে যেসব আইন আছে, তা যদি বাস্তবায়ন করা হয়, তাহলে পরিবেশের অনেকটা উন্নয়ন হবে।

পাশাপাশি ব্যক্তির সচেতনতা বৃদ্ধিও জরুরি। এ জন্য জনগণকে সচেতন হতে হবে। পাশাপাশি তাদের সচেতন করতে সরকারের উচিত জোরালো পদক্ষেপ নেয়া। এ জন্য আইনের প্রয়োগ দরকার।’

তিনি বলেন, ‘পরিবেশ রক্ষার জন্য আমাদের নিজেদের জায়গা থেকে আমরা বিভিন্ন রিট পিটিশন দায়ের করেছি। আদালতও অনেক নির্দেশনা দিয়েছে। কিন্তু সমস্যা হলো উচ্চ আদালতের নির্দেশনা এবং যেসব বিদ্যমান আইন আছে, তা বাস্তবায়ন করতে দায়িত্বশীলদের নিষ্ক্রিয়তা দেখা যায়।’

তিনি বলেন, ‘পরিবেশ নিয়ে আমাদের দেশে যে আইনগুলো আছে এবং আইনে যে প্রতিকারের ব্যবস্থা আছে, তা কার্যকর করার ক্ষমতা দেয়া আছে প্রশাসনকে। প্রশাসনের যাদের ক্ষমতা দেয়া আছে, তাদের এটা প্রয়োগ করতে নিষ্ক্রিয়তা দেখা যায়। অনেক সময় আবার প্রভাবশালীদের একটা প্রছন্ন চাপও দেখা যায়।

এ কারণে আইন থাকলেও তা কার্যকর হচ্ছে না। তবে পরিবেশ নিয়ে আদালত তার হাত অনেক প্রশস্ত করেছে। আদালত অনেকটা এগিয়ে এসেছে, যেটা এক দশক আগেও দেখা যায়নি।

সার্বিক পরিস্থিতির আলোকে বলা যায়, ব্যক্তির সচেতনতার পাশাপাশি রাষ্ট্রের কর্তাব্যক্তিদের এগিয়ে আসতে হবে। তাহলেই পরিবেশের উন্নয়ন ঘটবে।’

ঢাকার চারপাশের নদীদূষণের জন্য ঢাকা ওয়াসাকে দায়ী করে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী বলেন, ‘ঢাকার আশপাশের নদীদূষণের জন্য এককভাবে দায়ী ঢাকা ওয়াসা। তাদের অপরিকল্পিত পয়োনিষ্কাশনের ব্যবস্থার কারণে নদীগুলো দূষিত হয়ে যাচ্ছে।’

তিনি বলেন, ‘ঢাকা শহরে সব ধরনের পয়োবর্জ্য সরাসরি নদীতে ফেলছে ঢাকা ওয়াসা। এসব পয়োবর্জ্য নিষ্কাশনে কোনো ট্রিটমেন্ট নাই। নদীগুলোতে মলমূত্র সব ফেলা হচ্ছে।



নদীগুলোকে দূষণমুক্ত করতে জাতীয় নদী রক্ষা কমিশন সিদ্ধান্ত নিয়েছে। ২০২৩ সালের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিনের আগেই নদীগুলোকে দূষণমুক্ত করা হবে।’

খোজঁ নিয়ে জানা যায়, পরিবেশ আদালতে মামলার সংখ্যা বরাবর কম। এ আদালতে এখন মোট মামলা ৯০৩টি। এর মধ্যে ঢাকা মহানগর কার্যালয়ে ১২৯টি, ঢাকা অঞ্চল কার্যালয়ে ৩৮টি, চট্টগ্রাম মহানগর কার্যালয়ে ৯৯টি, চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ে ৪৫১টি ও সিলেট বিভাগীয় কার্যালয়ে ১৮৬টি।

ঢাকা পরিবেশ আপিল আদালতে তিনটি মামলা শুনানির জন্য আছে। রিভিশন হিসেবে আছে দুটি মামলা। গত এক বছরে ১২টি মামলা নিষ্পত্তি হয়েছে বলে আদালত সূত্রে জানা গেছে।

পরিবেশ আদালতে মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রতা কেন এমন প্রশ্নের জবাবে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু জানান, গত দুই বছর করোনার কারণে মামলা নিষ্পত্তি তেমনটা হয়নি।

করোনায় সাক্ষী হাজির করা যায়নি, সব মিলিয়ে মামলা নিষ্পত্তিতে বিলম্ব হয়েছে। তবে এখন করোনার সংকট কেটে যাওয়ায় মামলা নিষ্পত্তিতে গতি আসছে বলে তিনি জানান।

দেশের সব নদীকে জীবন্ত সত্তা ঘোষণা করে রায় দিয়েছে দেশের উচ্চ আদালত। ২০১৯ সালে ঘোষিত ২৮৩ পৃষ্ঠার দীর্ঘ রায়ে নদীর ক্ষতি করাকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করেছে আদালত। পাশাপাশি দেশের সব নদীর অভিভাবক হিসেবে জাতীয় নদী রক্ষা কমিশনকে ঘোষণা করা হয়েছে।

নদী ছাড়াও পাহাড় কাটা অবৈধ ঘোষণা করেছে আদালত। বায়ুদূষণে অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা রয়েছে। পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য সরবরাহের জন্য পরিবেশ উপযোগী পাটের ব্যাগ ব্যবহারের নির্দেশনা দিয়েছে আদালত।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত