30 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ১২:০২ | ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
সর্বোচ্চ ধ্বংসের কবলে পৃথিবীর সবচেয়ে বড় বনাঞ্চল অ্যামাজন
আন্তর্জাতিক পরিবেশ

সর্বোচ্চ ধ্বংসের কবলে পৃথিবীর সবচেয়ে বড় বনাঞ্চল অ্যামাজন

সর্বোচ্চ ধ্বংসের কবলে পৃথিবীর সবচেয়ে বড় বনাঞ্চল অ্যামাজন

২০ বছরের মধ্যে সর্বোচ্চ বন উজাড়ের কবলে পড়েছে পৃথিবীর সবচেয়ে বড় বনাঞ্চল অ্যামাজন। গত মঙ্গলবার (১ ডিসেম্বর) ব্রাজিলের স্পেস এজেন্সি ইনপে’র এক অনানুষ্ঠানিক জরিপের বরাতে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, বিগত ১ বছরে অ্যামাজনের ১১ হাজার ৮৮ বর্গ কিলোমিটার বনভূমি উজাড় করা হয়েছে। যা আগের বছরের তুলনায় ৯.৫ শতাংশ বেশি।

পৃথিবীর সবচেয়ে বড় বনাঞ্চল অ্যামাজন

২০০৮ সালের পর অ্যামাজনের রেইনফরেস্টে এক বছরে বন উজাড় সর্বোচ্চ মাত্রায় পৌঁছেছে। ২০১৯ সালের আগস্ট থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত এখানে ১১ হাজার ৮৮ বর্গকিলোমিটার (৪ হাজার ২৮১ বর্গমাইল) আয়তনের রেইনফরেস্ট ধ্বংস করা হয়েছে। এটা আগের বছরের চেয়ে ৯ দশমিক ৫ শতাংশ বেশি।

বিলিয়ন বিলিয়ন ছোট বড় সব ধরনের গাছের কারণে বিশ্বের কার্বনের সবচেয়ে বড় আধার অ্যামাজন। এ গাছপালা কমতে বা উজাড় হতে থাকলে বিশ্বের উষ্ণতাও বাড়বে বলে মনে করেন পরিবেশ বিজ্ঞানীরা।

বিশেষজ্ঞরা বলছেন, জাইর বলসোনারো ২০১৯ সালের জানুয়ারিতে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর থেকে অ্যামাজনে বন উজাড়ের গতি বেড়েছে। বিশ্বের সর্ববৃহৎ রেইনফরেস্টে কৃষিকাজ ও খনিসংশ্লিষ্ট কর্মকাণ্ডকে উৎসাহিত করেছেন তিনি।

প্রায় ৩০ লাখ প্রজাতির গাছপালা ও প্রাণী এবং অন্তত ১০ লাখ আদিবাসীর আবাসস্থল এ অ্যামাজন।

অ্যামাজন নিয়ে সর্বশেষ প্রকাশিত তথ্য বেশ আশঙ্কাজনক। অথচ বলসোনারো দায়িত্ব নেয়ার আগের বছর (২০১৮) ইনপে ৭ হাজার ৫৩৬ বর্গকিলোমিটার আয়তনের বন উজাড়ের প্রতিবেদন দিয়েছিল। বলসোনারোর আয়েশি নীতির কারণে অ্যামাজন তার উল্লেখযোগ্য বন হারিয়েছে। এ পরিসংখ্যান অবশ্য খসড়া, আনুষ্ঠানিক পরিসংখ্যান আগামী বছরের শুরুর দিকে প্রকাশিত হবে।

অথচ ব্রাজিলের লক্ষ্যমাত্রা ছিল ২০২০ সালের মধ্যে বন উজাড়ের পরিমাণ বছরে তিন হাজার বর্গকিলোমিটারে নামিয়ে আনা। এখানে বাদ সাধেন বলসোনারো। পরিবেশ আইন ভেঙে অ্যামাজনে কৃষিকাজ করা কৃষক কিংবা কাঠ চোরাকারবারিদের শাস্তি কিংবা জরিমানা করার এখতিয়ার থাকা রাষ্ট্রীয় সংস্থাগুলোর জন্য তহবিল কমিয়ে দেন ব্রাজিলের বিতর্কিত এ প্রেসিডেন্ট। এভাবেই অ্যামাজনে বন উজাড়ের হার অনেক বেড়েছে।

যদিও সরকারি কর্মকর্তারা বলছেন ভিন্ন কথা। তারা বলছেন, বন উজাড়ের হার গত বছরের চেয়ে কমেছে, যা উন্নতির একটি সূচক। ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট হ্যামিলটন মোউরাও এ নিয়ে বলেন, এখানে উদযাপনের কোনো বিষয় নেই, এসব ইঙ্গিত রয়েছে, আমরা যে প্রচেষ্টার মধ্যে রয়েছি তাতে ভবিষ্যতে ভালো কিছুর আশা করা যায়।

অ্যামাজন রেইনফরেস্ট বিলীন হওয়া নিয়ে বিবিসির সায়েন্স এডিটর ডেভিড সুকম্যান বলেন, গত বছর আমি বন উজাড়ের নীরব পরিণতি দেখেছি, যখন বিশাল অঞ্চলের গাছ বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়ার পর তাতে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। এটা করা হয়েছে গবাদিপশুর চারণভূমি হিসেবে ব্যবহার করতে ও লাভজনক ফসল সয়াবিনের চাষ বাড়াতে।

একটি সময় বলা হতো, প্রতি মিনিটে একটি ফুটবল মাঠের সমান বন উজাড় করা হয়। কিন্তু শিগগিরই সমীকরণটা অতিক্রান্ত হয়েছে, এ বছরই এক দশকের মধ্যে সর্বোচ্চ দাবানল দেখেছে অ্যামাজন।

সূত্র : বিবিসি

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত