28 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৯:৪৬ | ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
রাতারাতি পঙ্গু হাজার হাজার কচ্ছপ
আন্তর্জাতিক পরিবেশ

রাতারাতি পঙ্গু হাজার হাজার কচ্ছপ! কেন এমন দশা ?

রাতারাতি পঙ্গু হাজার হাজার কচ্ছপ! কেন এমন দশা ?

বিগত কিছুদিন ধরে নজিরবিহীন তুষারপাতের কবলে পড়তে হয়েছে আমেরিকার টেক্সাসকে (Texas) অঞ্চলকে। কনকনে ঠান্ডা ও প্রচণ্ড হাওয়ার দুর্যোগে প্রবল বিপদের মধ্যে পড়তে হয়েছে স্থানীয় বাসিন্দাদেরও।

কেবল মানুষ নয়, এমন প্রাকৃতিক প্রতিকূলতার শিকার হয়েছিলো কচ্ছপরাও (Turtles)। টেক্সাসের উপকূল জুড়ে পড়ে থাকতে দেখা গিয়েছে হাজার হাজার পঙ্গু হয়ে পড়া কচ্ছপকে!

রাতারাতি সমুদ্রের পানির তাপমাত্রা মাত্রাতিরিক্ত কমে যাওয়ার কারণেই এমন ভয়াবহ বিপদের মুখে পড়তে হয়েছে তাদের। তাদের করুণ অবস্থায় উদ্বিগ্ন হয়ে পড়েছে বিজ্ঞানী ও পরিবেশবিদরা।

বর্তমানে ঠিক কী অবস্থায় আছে কচ্ছপগুলো ?



বিজ্ঞানীরা বলছেন, মেক্সিকো উপসাগরের পানি বেশ উষ্ণ। কিন্তু তুষারপাতের প্রভাবে সেই পানির তাপমাত্রাও রাতারাতি কমে যায়। সাধারণ ভাবে তাপমাত্রা দশ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে কচ্ছপদের হৃদস্পন্দনের গতি কমে যেতে থাকে।

এর ফলেই তারা পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে। প্রবল ঠান্ডায় অসহায় পরিস্থিতিতে পড়ার ফলে তাদের প্রাণধারণই হয়ে পড়েছে মুশকিল। অন্য সামুদ্রিক প্রাণীদের আক্রমণ তো বটেই এমনকী ঢেউয়ে ভেসে গিয়ে জলে ডুবেও মৃত্যু হতে পারে তাদের।

কেননা, তাদের অঙ্গ বিকল হয়ে পড়েছে। ফলে স্বাভাবিক নড়াচড়া বন্ধ হয়ে গিয়েছে। সাধারণত ঠান্ডার প্রকোপ থেকে বাঁচতে কচ্ছপরা সাঁতরে অপেক্ষাকৃত উষ্ণ জলে চলে যায়। কিন্তু এবার এত দ্রুত পরিস্থিতি বদলেছে বলে তাদের পক্ষে আর তেমনটা করা সম্ভব হয়নি।

অসহায় এই প্রাণীদের পাশে দাঁড়াতে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন স্বেচ্ছাসেবীরা। এখনও টেক্সাসের বিপুল অংশে বিদ্যুৎ পরিষেবা ব্যাহত। মিলছেনা জলও। এই প্রতিকূলতার মধ্যেও অসুস্থ কচ্ছপগুলিকে উদ্ধার করার কাজ শুরু করে দিয়েছেন তাঁরা।

গত শুক্রবারই তিনটি প্রজাতি মিলিয়ে প্রায় ৭ হাজার কচ্ছপকে উদ্ধার করা হয়েছে। আমেরিকায় ঠান্ডার কামড় এত দীর্ঘ সময় ধরে এমন ভাবে দেখা যায়নি স্মরণাতীত কালের মধ্যে। যার ধাক্কা সামলাতে না পেরেই এই অবস্থা কচ্ছপদের।

উদ্ধারকারী দলের এক সদস্য জোসেফ পেকম্যানের কথায়, ”সকলের মতোই কচ্ছপগুলিও আকস্মিক তুষারঝড়ের কবলে পড়ে বিধ্বস্ত হয়ে গিয়েছে।”

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত