29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১০:৩২ | ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ রক্ষায় সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে
পরিবেশ রক্ষা

পরিবেশ রক্ষায় সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে

পরিবেশ রক্ষায় সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে

পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক এবং পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান বলেছেন, ঢাকা শহরের অধিকাংশ দোকান বা মার্কেটের সামনে আমরা একটি চিত্র সবসময় দেখি।

আর সেটা হলো দোকানদার তার দোকান ঝাড়ু দিয়ে বা মার্কেট ঝাঁড়ু দিয়ে রাস্তার পাশে যে ছোট ড্রেন আছে তার মুখে ফেলে দেয়। যেখানে অধিকাংশ ময়লাই থাকে পলিথিন জাতীয়। যে পলিথিন আমাদের পরিবেশ দূষণকে আরো বেশি তরান্বিত করে।



পরিবেশ দূষণরোধে নাগরিকের কি ধরনের ভূমিকা হওয়া উচিত তা নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন প্রকৌশলী মো. আবদুস সোবহান। পাঠকদের জন্য প্রকৌশলী মো. আবদুস সোবহান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

প্রকৌশলী মো. আবদুস সোবহান বলেন, আসলে আমরা কেউ আমাদের দায়িত্ব সঠিকভাবে পালন করি না। আমাদের সবারই উচিত দায়িত্ব সঠিকভাবে পালন করা।

সেটা আমাদের নিজেদের জন্য, আমাদের পরিবেশের জন্য এবং আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য। আামদের দেশের রাস্তা-ঘাটে যে আর্বজনা থাকে সেখানে কিন্তু বিভিন্ন ধরনের আর্বজনা থাকে এবং এগুলো দুর্গন্ধ ছড়ায়। দুর্গন্ধ ছড়ায় মানেই পরিবেশ দূষণ। অর্থাৎ দুর্গন্ধ ছড়াচ্ছে মানে পরিবেশ দূষিত হচ্ছে।

আর এই দুর্গন্ধ শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে আমাদের শ্বাসতন্ত্রের ভিতরে প্রবেশ করছে। যেটা আমাদের শরীরে মারাত্নকভাবে ক্ষতিকর প্রভাব ফেলছে। সদরঘাটের পানি থেকে দুর্গন্ধ ছড়ায় তার মানে এটা দূষণ। এই চিত্র আমাদের সারা দেশে।

তিনি আরো বলেন, এক্ষেত্রে আমাদের দুই ধরনের দায় রয়েছে। এক হচ্ছে যারা এই সমস্ত ময়লা আর্বজনা সংগ্রহের দায়িত্বে থাকে সেটা সিটি করপোরেশন কিংবা পৌর সভা হতে পারে।

তাদের উচিত তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করা। আরেকটি হচ্ছে আমরা যারা নাগরিক আছি আমাদেরও দায়িত্ব আছে, আমাদের ব্যবহার্য পণ্য যেন যেখানে সেখানে না ফেলে সঠিক স্থানে ফেলা।



কেন এই দূষণ কমছে না এমন প্রশ্নে প্রকৌশলী মো. আবদুস সোবহান বলেন, দূষণ না কমার মূল কারণ হচ্ছে যেখানে যারা মেগা প্রজেক্টগুলো করে যেমন ওয়াসা, তিতাস, ডেসকো ইত্যাদি যে খোঁড়াখুঁড়ি করে তা কোনরকম নিয়ম মেনে পরিবেশ সংরক্ষণ করে কাজটি করছে না।

কিন্তু তা করতে তারা বাধ্য। কেন তারা করছেন না? কারণ তারা সবাই তাদের ইচ্ছামত কাজ করছে, এখানে কোনো জবাবদিহিতা নাই। আরেকটা ব্যাপার হচ্ছে যারা এদেরকে মনিটরিং করবে, মূলত পরিবেশ অধিদপ্তর, বিআরটি, যার যেখানে কর্মকাণ্ড তারা সেখানে মনিটরিং করছে না ঠিকমতো।

আমাদের যারা মেজর প্রকল্প চালান, যারা দেখেন এই প্রতিষ্ঠানগুলো এরা কিন্তু প্রত্যেকেই বিদেশি বড় বড় প্রতিষ্ঠান। তারা তাদের দেশে বা অন্য কোনো দেশে এভাবে কর্মকান্ড করতে পারে না কিন্তু এখানে করছে।

তারচেয়েও দুঃখজনক হলো, এইসব প্রকল্পে যারা কাজ করেন আমাদের দেশীয়, এরা অনেকেই আছেন যারা সরকারের অবসরপ্রাপ্ত কর্মকর্তা। এরাও তাদের সঙ্গে মিলে এই দূষণের পরিবেশ সৃষ্টি করেছে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত