31 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ১০:৪১ | ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ ও সামাজিক খাতে অবদানে জন্য ‘গ্রীনম্যান অ্যাওয়ার্ড’ পেলেন ৮ জন বিশিষ্ট ব্যক্তি
আন্তর্জাতিক পরিবেশ

পরিবেশ ও সামাজিক খাতে অবদানে জন্য ‘গ্রীনম্যান অ্যাওয়ার্ড’ পেলেন ৮ জন বিশিষ্ট ব্যক্তি

পরিবেশ ও সামাজিক খাতে বিশেষ অবদান রাখার জন্য সোমবার পরিবেশবাদী সামাজিক সংগঠন ‘সবুজ আন্দোলনের’ এক বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে দেশের ৮ জন বিশিষ্ট ব্যক্তিকে ‘গ্রীনম্যান অ্যাওয়ার্ড ২০১৯’ প্রদান করা হয়েছে।

পরিবেশ আন্দোলনের অন্যতম উদীয়মান সংগঠন ‘সবুজ আন্দোলন’ প্রতিষ্ঠিত হয় ২০১৮ সালের ১ সেপ্টেম্বর।গত বছর ধরে সংগঠনটি জলবায়ু ও পরিবেশ নিয়ে গবেষণা, সেমিনার ও সিম্পোজিয়ামসহ সারাদেশে সাংগঠনিক কার্যক্রম জোরদার করে যাচ্ছে।

জলবায়ু সমস্যা এবং মশা নিয়ে গবেষণা ও জনসচেতনতা তৈরিতে বিশেষ অবদান রাখায় ‘গ্রীন ম‍্যান অ‍্যাওয়ার্ড -১৯’ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার।

এছাড়াও ‘গ্রীনম্যান অ্যাওয়ার্ড ২০১৯’ পেয়েছেন যারা- মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ, কথা সাহিত্যিক কলামিস্ট ও বন্যপ্রাণী বিশারদ আলম শাহীন, নাট্যকার ও পরিচালক মোহন খান, বাংলাভিশনের সিনিয়র সাংবাদিক শারমিন ইব্রাহিম, ডিবিসি নিউজের স্টাফ রিপোর্টার রেদওয়ান আহমেদ, নিউজ ২৪ এর ঢাকা জেলা প্রতিনিধি মোঃ নাজমুল হুদা, নরসিংদী প্রেসিডেন্সি কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. মোঃ মোয়াজ্জেম হোসেন।

জাতীয় প্রেসক্লাবে আব্দুস সালাম হলে আলোচনা সভা ও অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ডাঃ মোঃ শহীদুল্লাহ সিকদার। প্রধান আলোচক হিসেবে গুরুত্বপূর্ণ আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ।

অধ্যাপক ডাঃ মোঃ শহীদুল্লাহ সিকদার বলেন, দেশে রাজনৈতিক অনেক সংগঠন রয়েছে। কিন্তু পরিবেশ রক্ষায় সামাজিক আন্দোলনের জন্য রাজনৈতিক দলগুলির পাশাপাশি সবুজ আন্দোলন দেশে ব্যাপক ভূমিকা রাখবে বলে আমি আশা করি। সারা বিশ্বেই আজ জলবায়ু সমস্যা প্রকট হচ্ছে। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে বাংলাদেশ জলবায়ু সংকট মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালন করবে বলে আমি আশা করি।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন সবুজ আন্দোলনের প্রধান উপদেষ্টা জার্মান প্রবাসী শাহাবুদ্দিন মিয়া। তিনি বলেন, সারা বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়তে শুরু করেছে। বাংলাদেশ এই পরিবর্তনের অন্যতম ভুক্তভোগী একটি দেশ। দেশের প্রতি ভালবাসা থেকে আমাদেরকে এর প্রভাব কমাতে সচেতনতা ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ‘সবুজ আন্দোলন’ পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। আরো উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের মহাসচিব অধ্যাপক এম. মিজানুর রহমান, পরিচালক , মো: মোবারক হোসেন , মো: কামরুজ্জামান, সবুজ আন্দোলন কার্যকরী পরিষদের সভাপতি এড. আবু বকর সিদ্দিক, সাধারণ সম্পাদক, মোঃ আবুল কালাম আজাদসহ কেন্দ্রীয় নেতাকর্মীবৃন্দ ।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত