30 C
ঢাকা, বাংলাদেশ
সন্ধ্যা ৭:১৬ | ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
খুব দ্রুত ধসে পড়তে পারে ভিয়েতনামের ‘কিসিং রকস’
আন্তর্জাতিক পরিবেশ

খুব দ্রুত ধসে পড়তে পারে ভিয়েতনামের ‘কিসিং রকস’

খুব দ্রুত ধসে পড়তে পারে ভিয়েতনামের ‘কিসিং রকস’

ভিয়েতনামের কোয়াং নিং প্রদেশের হালং বে উপসাগরের সবচেয়ে বিখ্যাত নিদর্শন ‘কিসিং রক’ ধসে পড়ার ঝুঁকিতে রয়েছে।

গত জুলাইয়ে একটি প্রতিবেদনে বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন যে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং মাছ ধরার নৌকাগুলো টুইন রকসের খুব কাছাকাছি চলে যাওয়ায় এগুলো ধসে পড়ার ঝুঁকিতে রয়েছে।

হালং বে পর্যটকদের খুব পছন্দের এক গন্তব্য। শুধুমাত্র ২০১৯ সালে ৪০ লাখ পর্যটক আসেন জায়গাটিতে। শত শত ক্ষুদ্র দ্বীপে ঘেরা হালং বে’র প্রধান আকর্ষণ হলো ‘টুইন রকস’ যা পর্যটকদের মধ্যে খুবই জনপ্রিয়। পানির ওপরে পাশাপাশি এই দুটি পাথরকে দেখলে মনে হয় একে অপরকে স্পর্শ বা চুম্বন করছে।



ভিয়েতনামের ইনস্টিটিউট অব জিওসায়েন্সেস অ্যান্ড মিনারেল রিসোর্সেস-এর হো তিয়েন চুং বলেন, অবৈধ মাছ ধরা এবং অনিয়ন্ত্রিত পর্যটন কার্যক্রম পাথরদুটি দ্রুত ক্ষয়ে যাওয়াকে ত্বরাণ্বিত করেছে।

প্রতিবেদনের জন্য ইনস্টিটিউট যখন গবেষণা চালাচ্ছিল, তখন কর্মীদের পর্যবেক্ষণে দেখা গিয়েছিল, ক্ষুদ্র দ্বীপটির মাত্র ১৯ মিটারের মধ্যে পর্যটকদের একটি নৌকা থামানো হয়েছে।

বিশেষজ্ঞরা পাথরের গভীর ফাটল পর্যবেক্ষণ করে জানিয়েছেন, এখনই সংরক্ষণের ব্যবস্থা না নেওয়া হলে এগুলো ধসে পড়তে পারে।

উপসাগরের দ্বীপগুলো দীর্ঘদিন ধরে উপকূলীয় ক্ষয়ের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সাম্প্রতিক বছরগুলিতে সমুদ্রের ঢেউয়ের তোরে অন্যান্য বিখ্যাত পর্যটন আকর্ষণগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত