32 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ২:৩৮ | ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
কলম্বিয়ায় নদীর পানি দূষণ: পরিবেশ বিপর্যয়
আন্তর্জাতিক পরিবেশ

কলম্বিয়ায় নদীর পানি দূষণ: পরিবেশ বিপর্যয়

কলম্বিয়ায় নদীর পানি দূষণ: পরিবেশ বিপর্যয়

লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার রাজধানী বোগোতার একটি নদীর পানি দূষিত হয়ে মারাত্মক পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে। এতে স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়েছেন স্থানীয় বাসিন্দারা।

দূষণের মাত্রা এতটাই বেড়েছে যে, পানিতে সৃষ্ট ফেনা বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ছে আশপাশে। নদীর পানিতে দূষণের মাত্রা এতটাই বেড়েছে যে, তা থেকে সৃষ্ট ফেনা বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ছে আশপাশে।

এমনকি তা ঢুকে পড়ছে রাস্তাঘাট, দোকানপাট কিংবা ঘরবাড়িতেও। এতে পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি মারাত্মক স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়েছেন শহরের বাসিন্দারা।

রাজধানীর একজন বাসিন্দা বলেন, ‘এই ফেনা এতটাই দূষিত যে, আমরা মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছি। এই ফেনা পড়ামাত্রই খাবার-দাবার সবকিছু পচে যাচ্ছে।’ তিনি আরো বলেন, ‘এই ফেনার কারণে আমাদের শ্বাসকষ্ট বেড়ে গেছে। আমাকে এখন নিয়মিত ইনহেলার ব্যবহার করতে হয়।’



কর্তৃপক্ষ বলছে, মাত্রাতিরিক্ত ডিটারজেন্ট মিশ্রিত আবর্জনা নদীতে ফেলার কারণেই তা থেকে এমন ফেনার উৎপত্তি। আর তাই, পরিবেশরক্ষায় সবাইকে আরও সচেতন হওয়ার পাশাপাশি কলকারখানাগুলোকে নদীতে এ ধরনের আবর্জনা সরাসরি না ফেলারও আহ্বান জানানো হয়।

কমিউনিটি নেতা লাজ মারিয়েলা গোমেজ বলেন, ‘গন্ধ ভয়াবহ রূপ নিয়েছে। দীর্ঘদিন ধরে এই ফেনার দুর্গন্ধ সহ্য করছি। আমরা ঝুঁকির মধ্যে আছি। কেউ একজন পড়ে যেতে পারে আর আমরা তাকে খুঁজে না-ও পেতে পারি।’

বোগোতার আবাসিক এলাকা মসকুয়েরায় ফুটপাত ফেনায় ঢেকে গেছে। স্থানীয় পরিবেশবাদী কর্তৃপক্ষ জানিয়েছে, গত কয়েক বছর ধরে শহরটিতে বেশ কয়েকবার এই দূষিত ফেনা দেখা গেছে। নদীতে বর্জ্য, রাসায়নিক এবং ডিটারজেন্ট ফেলার কারণে এই ফেনার পরিমাণ ক্রমেই বাড়ছে। এর সঙ্গে যোগ হয়েছে ভারি বৃষ্টি।

এলাকার বিভিন্ন দোকানের কর্মকর্তারা জানান, দূষিত এই ফেনার কারণে দুর্গন্ধ ছড়িয়ে পড়ায় প্রতিনিয়তই কাস্টমান হারাচ্ছেন তারা। ক্ষতি হচ্ছে ব্যবসার। মসকুয়েরার মেয়র জিয়ান জেরোমেত্তা দাবি করেছেন, এই দূষণের আংশিক কারণ নদীতে গাছ আটকে প্রবাহ বন্ধ হয়ে যাওয়া। তিনি বলেন, আমরা ঝুঁকি সম্পর্কে অবগত আছি। এই পরিস্থিতি আরও সংকটজনক হতে পারে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত