28 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৭:১৪ | ২৫শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
COVID-19 coronavirus করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) আক্রান্ত দেশগুলিকে বিশ্ব ব্যাংক পরিবারের সহায়তা প্রক্রিয়া
আন্তর্জাতিক পরিবেশ সাদিয়া নূর পর্সিয়া

করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) আক্রান্ত দেশগুলিকে বিশ্ব ব্যাংক পরিবারের সহায়তা প্রক্রিয়া

COVID-19 coronavirus: করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) আক্রান্ত দেশগুলিকে বিশ্ব ব্যাংক পরিবারের সহায়তা প্রক্রিয়া

-সাদিয়া নূর পর্সিয়া

বিশ্ব এখন COVID-19 coronavirus বা করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) মহামারীর অভূতপূর্ব চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে যা অনেক দেশের উন্নয়ন লাভ শেষ করে দিতে পারে। মহামারীটি জীবন, শিক্ষা, মৌলিক সমৃদ্ধি এবং ভবিষ্যতের উৎপাদনশীলতাসহ মানবপুঁজিকে গভীরভাবে প্রভাবিত করেছে।

এই সংকট বৈদেশিক অর্থায়নের শর্তকে কড়াকড়ি করার মাধ্যমে যে সব দেশ আয়ের ক্ষেত্র বাহিরের অর্থায়নের উপর নির্ভরশীল সে সব দেশের বাণিজ্য, সরবরাহের শৃঙ্খলসমূহ (supply chains) এবং বিনিয়োগের প্রবাহকে ব্যাহত করে আয়ের ক্ষেত্র মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করা শুরু করে দিয়েছে। মহামারী সংক্রমণ এবং মানুষের স্বাস্থ্য, সামাজিক এবং অর্থনৈতিক পরিণতি প্রশমিত করতে বহুপাক্ষিক সহযোগিতা প্রয়োজন।

COVID-19 coronavirus করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) আক্রান্ত দেশগুলিকে বিশ্ব ব্যাংক পরিবারের সহায়তা প্রক্রিয়া
COVID-19 coronavirus করোনাভাইরাস রোগ (কোভিড-১৯)

এগুলো হল উন্নত দেশগুলো হতে প্রাপ্ত বার্তা – যা বিশ্বব্যাংক পরিবারভূক্ত সদস্যদের এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মন্ত্রি-পর্যায়ের কমিটির প্রথমবারের মতো অনলাইনে অনুষ্ঠিত সংস্থাগুলির ‘বসন্তকালীন সভার প্রতিপাদ্য।

বিশ্বের ১৮৯ সদস্য দেশসমূহকে প্রতিনিধিত্ব করা এই কমিটি উল্লেখ করেছে যে, বিশ্বব্যাংক পরিবারভূক্ত সদস্য প্রতিষ্ঠানসমূহ এই জটিল সমস্যাগুলি মোকাবেলায় করতে পারে এবং এর ঋণদান, বিনিয়োগ, জ্ঞান এবং সক্ষমতা ব্যবহারের মাধ্যমে এই সকল সমস্যা প্রতিরোধে অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

করোনাভাইরাস রোগটির (কোভিড-১৯) বিষয়ে দৃঢ়সঙ্কল্প, সম্মিলিত পদক্ষেপ ও উদ্ভাবনী সৃজনশীলতা প্রয়োজন – জাতিসংঘের প্রতিষ্ঠান, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং দ্বিপক্ষীয় অংশীদারদের সাথে যৌথভাবে ব্যাংক পরিবার এবং আইএমএফ (International Monetary Fund IMF) কে সকল সদস্য রাষ্ট্রকে সহায়তা অব্যহত রাখতে কমিটি উৎসাহিত করেছে।

© World Bank Group
করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) আক্রান্ত দেশগুলিকে বিশ্ব ব্যাংক পরিবারের সহায়তা প্রক্রিয়া

বিশ্বব্যাংক প্রতিষ্ঠানসমূহের সভাপতি ডেভিড আর মালপাস জোর দিয়ে বলেন যে “আমরা যদি প্রদ্ধতিগুলো এবং স্থিতিস্থাপকতা শক্তিশালীকরণের জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ না করি, তবে সাম্প্রতিক বছরগুলোর উন্নয়ন লাভগুলি সহজেই হারিয়ে যেতে পারে।” তিনি আরও বলেন যে, মহামারীটির প্রভাব বিশ্বব্যাপী, “এই সংকটটি সম্ভবত সবচেয়ে দরিদ্রতম এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলিকে আঘাত করবে – এবং মানুষকে – সবচেয়ে কঠিনভাবে আঘাত করবে।”

দ্রুত, বিস্তৃত ভাবে পদক্ষেপের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে মালপাস জানিয়েছে, এখন ৬৪টি উন্নয়নশীল দেশে বিশ্বব্যাংক ও ইহার সহযোগী প্রতিষ্ঠানসমূহের করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) কার্যক্রম চলছে এবং এপ্রিলের শেষের দিকে ১০০ টি দেশে এ কার্যক্রম পৌঁছানোর আশা করা হচ্ছে।



তিনি বিশ্বব্যাংক, আইএফসি ( Inter National Monetary Fund- IFC) এবং এমআইজি (Multilateral Investment Guarantee Agency- MIGA) এর সমন্বিত প্রচেষ্টার তিনটি মূল লক্ষ্যে অর্জনের রূপরেখা দিয়েছেন: দরিদ্রতম ও সবচেয়ে ঝুঁকিপূর্ণ পরিবারগুলিকে রক্ষা করা, ব্যবসায়ের পক্ষে সহায়তা করা ও চাকরি বাঁচানো এবং উন্নয়নশীল দেশগুলোকে জরুরি স্বাস্থ্য কার্যক্রম পরিচালনা করতে এবং অর্থনৈতিক স্থিতিশীলতা জোরদার করতে সহায়তা করা।


কমিটি এবং মালপাস উভয়ই উল্লেখ করেছে যে, সদস্য দেশগুলির দৃঢ় সমর্থন করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) মোকাবেলায় দেশগুলিকে সহায়তা করার জন্য বিশ্বব্যাংক ও ইহার সহযোগী প্রতিষ্ঠানসমূহকে আরও উন্নত অবস্থানে স্থাপিত করেছে।

মালপাস বলেছেন “বিদ্যমান সম্পদ দিয়ে আমরা আগামী ১৫ মাসের মধ্যে ১৬০ বিলিয়ন ডলার অর্থ সরবরাহ করতে সক্ষম।” তিনি আরও বলেন যে, ”দরিদ্রতম দেশগুলির জন্য এটিতে ৫০ বিলিয়ন ডলার অনুদান এবং আইডিএ ( International Development Association- IDA, World Bank) এর উচ্চহারের রেয়াতী ঋণ অন্তর্ভক্ত করা হয়েছে।”

এই সপ্তাহে জি-২০ অর্থমন্ত্রীদের একটি ঘোষণায়ও দেখা গেছে যে, আইডিএ (IDA) এর দাপ্তরিক দ্বিপক্ষীয় ঋণ গ্রহিতা দেশগুলিকে মে মাসের ১ তারিখ হতে ঋণের সুদ প্রদান স্থগিতের সহনশীলতার জন্য অনুরোধ করা হয়েছে।

এই পদক্ষেপটি বিশ্বব্যাংক ও ইহার সহযোগী প্রতিষ্ঠানসমূহ এবং আইএমএফ দ্বারা সমর্থিত হয়েছিল; উন্নয়ন কমিটির বৈঠকের পর সংবাদ সম্মেলনে মালপাস এবিষয়ে মন্তব্য করেছেন, “এটি একটি শক্তিশালী, দ্রুত-কার্যকর একটি উদ্যোগ যা দরিদ্রদের মধ্যে সত্যিকারের সুবিধা বয়ে আনতে পারে।”

কমিটি বেসরকারী ঋণদাতাদের তুলনামূলক সহজ শর্তে ঋণ দেওয়ার উদ্যোগে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছে। তারা বিশ্বব্যাংক ও ইহার সহযোগী প্রতিষ্ঠানসমূহ এবং আইএমএফকে মধ্য-আয়ের দেশগুলির ঋণ পরিশোধের চ্যালেঞ্জগুলি পর্যালোচনা করতে এবং দেশগুলোর ঋণ পরিশোধের সমস্যাগুলো আলাদা আলাদাভাবে (case-by-case basisমূল্যায়ন ও সমাধানের অনুসন্ধান করতে বলেছে। কমিটি এবং মালপাস উভয়ই জোর দিয়েছে যে, উদ্যোগটি এমন হতে হবে তা যেন অবশ্যই উন্নয়নশীল দেশের ঋণের স্বচ্ছতা বৃদ্ধিতে সহায়তা করতে সক্ষম হয়।

COVID-19 coronavirus এর কারণে সৃষ্ট চ্যালেঞ্জগুলি মোকাবেলায় গৃহীত পদক্ষেপগুলির কার্যকরভাবে প্রতিফলন ঘটায়। এতদ বিষয়ে মালপাস বলেছে “ইহা এক অভূতপূর্ব সঙ্কট, যা বিশ্বজুড়ে স্বাস্থ্য, অর্থনৈতিক এবং সামাজিক প্রভাবের অনুভূতির ধ্বংসাত্মক কার্যক্রম চালাচ্ছে।”

তিনি এবং কমিটি মানব সমাজের জন্য সমবেদনা এবং মহামারীটির জন্য যারা সামনে এগিয়ে এসেছেন তাদের প্রতি সমর্থন জানান। তারা আরও জোর দিয়েছে যে এখন কাজ করে, বিশ্বব্যাংক ও ইহার সহযোগী প্রতিষ্ঠানসমূহ ক্ষতিগ্রস্ত দেশগুলিকে পুনরুদ্ধারের সময় কমিয়ে আনতে এবং সবার জন্য উন্নত ও উচ্চতর জীবনযাত্রার ভিত্তি স্থাপনে সহায়তা করতে পারে।

© World Bank Group
করোনাভাইরাস আক্রান্ত দেশগুলিকে বিশ্ব ব্যাংক পরিবারের সহায়তা প্রক্রিয়া

সর্বোপরি, করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) ক্ষতিগ্রস্ত পরিষেবা গ্রহণকারী দেশগুলোর দারিদ্র্য হ্রাস করতে, সমৃদ্ধিকে প্রশস্ত করতে এবং তাদের উন্নয়নের লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য বিশ্বব্যাংক ও ইহার সহযোগী প্রতিষ্ঠানসমূহ দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি প্রকাশ করে।

“কেবল শক্তিশালীভাবে এবং আরও ভালভাবে পুনর্নির্মাণের মাধ্যমেই এই লক্ষ্যগুলি অর্জন করা সম্ভব।”
Source: World Bank Website

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত