28 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১১:৪৭ | ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
আইসিসি (IPCC) রির্পোট ২০২১
পরিবেশ বিশ্লেষন রহমান মাহফুজ

আইসিসি (IPCC) রির্পোট ২০২১: আমরা ভবিষ্যতে কোন দিকে যাচ্ছি?

আইসিসি (IPCC) রির্পোট ২০২১: আমরা ভবিষ্যতে কোন দিকে যাচ্ছি?

রহমান মাহফুজ, প্রকৌশলী, পরিবেশ কর্মী, পরিবেশ এবং পরিবেশ অর্থনৈতিক কলামিষ্ট, সংগঠক এবং সমাজসেবী।

প্যারিস চুক্তি  (Paris Agreement) অনুযায়ী এ শতাব্দিতে ভূ- পৃষ্ঠের গড় তাপমাত্রা ১.৫ বা ২ ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি বৃদ্ধি  হতে না দেওয়ার লক্ষ্যমাত্রা অনেক আগেই লঙ্গিত হতে যাচ্ছে;  পৃথিবীতে চরম আবহাওয়ার ঘটনা সময়ের সাথে খারাপ হতে আরও খারাপ  হতে থাকবে।



জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্ত-সরকার প্যানেল (Intergovernmental Panel on Climate Change -IPPC) এর আগস্ট, ২০২১-এ প্রকাশিত ষষ্ঠ মূল্যায়ন প্রতিবেদনটিতে (AR6)  বিশ্ববাসীর জন্য দুসংবাদ বর্ণিত হয়েছে। পৃথিবী পৃষ্ঠের গড় তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস বা ২ ডিগ্রি সেলসিয়াস এর বেশী বৃদ্ধি হতে না দেওয়ার লক্ষ্যমাত্রা অনেক আগেই লংঘিত হবে।

প্রতিবেদন অনুযায়ী বৈশ্বিক গড় তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকবে এবং ১৮৫০-১৯০০ এর তুলনায় এই শতাব্দীর শেষের দিকে বৈশ্বিক তাপমাত্রা ৫.৭ ° সেঃ বৃদ্ধি পেতে পারে। ফলস্বরূপ, ভূ-পৃষ্ঠের স্থল ভাগ  সমুদ্র পৃষ্ঠের চেয়ে বেশি উষ্ণ হতে থাকবে। বৈশ্বিক তাপমাত্রার বৃদ্ধির  তুলনায় উত্তর মেরুর (The Arctic ) তাপমাত্রা বেশি উষ্ণ হতে থাকবে।

বৈশ্বিক তাপমাত্রা  বৃদ্ধির সাথে সাথে ভূ-পৃষ্ঠে চরম আবহাওয়ার ঘটনা সময়ের সাথে আরও খারাপ হতে থাকবে: তাপমাত্রাযর অতিরিক্ত প্রতি  ০.৫ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি তাপপ্রবাহের তীব্রতা ক্রমশ বৃদ্ধি করবে এবং ভারী বৃষ্টিপাত জনিত বন্যা এবং খরা পূনঃপুনিকভাবে সংঘটিত হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর মেরু (The Arctic ) অঞ্চলের সর্বাধিক ঠান্ডা দিনগুলোর  তাপমাত্রা বর্তমানের তুলনায় তিনগুণ বৃদ্ধি পাবে। ফলস্বরূপ, গ্রীষ্মমন্ডলীয় মহাসাগর এবং উত্তর মেরু অঞ্চলে সামুদ্রিক তাপপ্রবাহ ক্রমান্বয়ে বাড়তে থাকবে। এটি পারমাফ্রস্ট (Permafrost) গলানো এবং ভূমি ও সমুদ্রের বরফের মৌসুমী বরফ গলানোর গতি বাড়িয়ে তুলবে।

২০৫০ এর আগে উত্তর মেরু অঞ্চলে অন্তত একবার সমুদ্র বরফমুক্ত হওয়ার আংশকা রয়েছে। ভূ-পৃষ্ঠের বেশিরভাগ স্থল অঞ্চলে ভূ-উপরি তলের পানির প্রবাহ অধিকতর পরিবর্তনশীল হওয়ায় বৈশ্বিক পানিচক্র (global Water cycle) দ্রুত রূপান্তরিত হতে থাকবে। একটি উষ্ণ জলবায়ু খুব ভেজা এবং খুব শুষ্ক আবহাওয়ায় পরিবর্তিত হবে এবং জলবায়ুর দ্রুত পরিবর্তন ঘটনা চক্র ঘন ঘণ বন্যা বা খরার আর্ভিভাব ঘটাবে।



বায়ুমন্ডলের কার্বন ডাই অক্সাইড(CO2) শোষণে ভূমি ও মহাসাগরের ক্ষমতা হ্রাস পাবে: ফলে বায়ুমন্ডলে নির্গত CO2 বায়ুমণ্ডলেই থাকবে। গ্রীনল্যান্ডের এবং উত্তর মেরুর বরফের পাতসমূহ (Ice sheets) একবিংশ শতাব্দীতে ক্রমাগত বরফ হারাবে।

ক্রমপুঞ্জিভূতভাবে কার্বন ডাই অক্সাইডের নিঃসরণ বৃদ্ধিতে গ্রিনল্যান্ডের বরফের পাতসমূহ হতে বরফের গলন বৃদ্ধি পেতে থাকবে। গভীর সমুদ্রের উষ্ণতা এবং বরফের শীট গলে শতাব্দী হতে শতাব্দি ধরে এবং সহস্রাব্দ বছর ধরে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি করতে থাকবে।

Source: Down to Earth

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত