32 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৩:৩৯ | ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
শেরপুর সীমান্তে বন্যহাতির মৃতদেহ উদ্ধার
পরিবেশ রক্ষা মো. নজরুল ইসলাম

শেরপুর সীমান্তে বন্যহাতির মৃতদেহ উদ্ধার

শেরপুর সীমান্তে বন্যহাতির মৃতদেহ উদ্ধার

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ থেকে 

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার গজনী সীমান্তের আঠারোঝোড়া এলাকা থেকে একটি বন্যহাতির মৃতদেহ উদ্ধার হয়েছে। শনিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে ওই হাতির মৃতদেহটি উদ্ধার করে বনবিভাগ। এ নিয়ে গত ৪ মাসের ব্যবধানে শেরপুর সীমান্তে ৩টি বন্যহাতির মৃতদেহ উদ্ধারের ঘটনা ঘটলো।

বিষয়টি নিশ্চিত করেছেন বনবিভাগের ঝিনাইগাতীর গজনী বিট কর্মকর্তা মো. মকরুল ইসলাম আকন্দ। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ঝিনাইগাতী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) জয়নাল আবেদীন, শেরপুরেে সহকারী বন সংরক্ষক মো. আবু ইউসুফসহ অন্যান্যরা।

এর আগে গত ৯ নভেম্বর শ্রীবরদী সীমান্তের মালাকোচা এলাকায় এবং ১৯ নভেম্বর নালিতাবাড়ী সীমান্তের পানিহাতা এলাকার মায়াঘাঁসি গ্রাম থেকে দুটি বন্যহাতির মৃতদেহ উদ্ধার হয়েছিলো। এর মধ্যে মালাকুচা এলাকায় উদ্ধার হওয়া হাতির মৃত্যু বিদ্যুৎস্পৃষ্টে হয়েছে বলে প্রাথমিক তদন্তে উঠে আসায় ওই ঘটনায় চারজনকে আসামি করে আদালতে একটি মামলা দায়ের করে বনবিভাগ।

ওই মামলায় চার আসামিই বর্তমানে কারাগারে রয়েছে। বনবিভাগ সূত্রে জানা গেছে, উদ্ধারকৃত হাতিটি মাদি হাতি। হাতিটির বয়স আনুমানিক ১০/১১ বছর হবে। ঝিনাইগাতী উপজেলার সীমান্তবর্তী হালচাটি গ্রাম থেকে দুই কিলোমিটার পশ্চিমে ভারত সীমান্ত সংলগ্ন আঠারোঝোড়া এলাকায় বন্যহাতির মৃতদেহটি পড়ে থাকতে দেখে স্থানীয় কৃষকরা জানালে সেটি উদ্ধার করা হয়। তিনি জানান, হাতিটির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

হাতিটির ময়নাতদন্ত শেষে মৃতদেহটি গর্ত করে মাটিচাপা দেওয়া হবে। ময়নাতদন্ত রিপোর্ট পেলে মৃত্যুর প্রকৃত কারণ জানা যায় যাবে। এ ব্যাপারে ঝিনাইগাতী উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সাদিয়া আফরিন জানান, হাতিটি সম্ভবত একদিন আগে মারা গেছে। আমরা ধারণা করছি, হাতিটি ফুড পয়জনিংয়ে মারা গেছে।

কারণ হাতিটির গায়ে কোনো ধরনের আঘাতের চিহ্ন বা রক্ত নেই। উল্লেখ্য, গত কয়েকদিন ধরে খাদ্যের সন্ধানে পাহাড় থেকে বন্যহাতির দল ঝিনাইগাতী নাালিতাবাড়ী ও শ্রীবরদী উপজেলার সীমান্তবর্তী এলাকার লোকালয়ে নেমে আসছে।

অনেকের বাড়িঘরে হানা দিয়ে গোলার ধান, চাল, বিভিন্ন গাছের ছাল খেয়ে সাবাড় করছে। স্থানীয় অধিবাসীরা বন্যহাতির কবল থেকে গোলার ধান, আবাদ-ফসল রক্ষায় চেষ্টা করছেন।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত