29 C
ঢাকা, বাংলাদেশ
ভোর ৫:৩২ | ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
বাংলাদেশে এখন নির্মল বায়ু নেই
বাংলাদেশ পরিবেশ

বাংলাদেশে এখন নির্মল বায়ু নেই

বাংলাদেশে এখন নির্মল বায়ু নেই

বাংলাদেশে বায়ুদূষণের লাগাম টানা যাচ্ছে না। বায়ুদূষণে দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বারবার আসছে নাম। বৃহস্পতিবার সুইজারল্যান্ডের সংস্থা আইকিউএয়ারের প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, বিশ্বে বায়ুদূষণের মাত্রার বিচারে সবার ওপরে রয়েছে বাংলাদেশের নাম।

আর রাজধানী হিসেবে দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। বিশ্বের ১১৭টি দেশ, ৬ হাজার ৪৭৫টি অঞ্চল এবং স্থলভিত্তিক বায়ুর গুণমান পর্যবেক্ষণ কেন্দ্র থেকে বায়ুদূষণ ডেটার ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।



দেশের বিশেষজ্ঞরা বলছে, বাংলাদেশে বায়ুদূষণ সমস্যা নতুন ঘটনা নয়। দীর্ঘদিন ধরে এমন পরিস্থিতি সারা দেশে বিরাজ করছে। তাঁরা বলছেন, নির্মল বায়ু এখন বাংলাদেশে স্বপ্ন। বায়ুদূষণের কারণে দেশে মানবিক বিপর্যয় ও পরিবেশ বিপর্যয় তৈরি হচ্ছে। এটাকে সরকারের গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত।

বায়ুদূষণ রোধ করতে না পারলে মানবিক বিপর্যয় তৈরি হবে জানিয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, ‘বায়ুদূষণ যে বাংলাদেশের বড় সমস্যা, তা বিভিন্ন প্রতিবেদনের মাধ্যমে জানা যাচ্ছে। সরকার তার নীতি ও আইনি কাঠামো থেকে শুরু করে বড় বড় প্রকল্প বাস্তবায়ন করছে।

সেগুলোর কোনোটাতে বায়ুদূষণ তো দূরে থাক, পরিবেশদূষণকে মূল্যায়ন করা হচ্ছে না। যে কারণে আমাদের দেশে বায়ুদূষণ দিন দিন বাড়ছে। দূষণের কারণে মারাত্মক মানবিক বিপর্যয় ও পরিবেশ বিপর্যয় তৈরি হতে পারে। এটাকে সরকারের গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত। নইলে ভবিষ্যতে এমন ক্ষতি হবে, যেটা পুষিয়ে নেওয়া সম্ভব হবে না।’

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) পরিচালক ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, ‘বাংলাদেশে বায়ুদূষণের বিষয়টি এমন পর্যায়ে গেছে, ল্যাবে পরীক্ষা ছাড়া তা খালি চোখে দেখা যাচ্ছে।

আমাদের দূষণের মাত্রা অত্যধিক। শুধু আন্তর্জাতিক গবেষণায় নয়, দেশীয় বিভিন্ন গবেষণায় আমরা এমন তথ্য তুলে ধরেছি। ঢাকার বায়ুদূষণ ছাড়িয়ে গাজীপুরের বায়ুদূষণ বেড়েছে। দেশের ৬৪ জেলার মধ্যে ৫৪ জেলায় বায়ুদূষণ বেশি। মাত্র ১০টি জেলায় তুলনামূলক বায়ুদূষণ ছিল।’



তিনি আরো বলেন, ‘নির্মল বায়ু এখন বাংলাদেশে স্বপ্ন। সরকারি বিভিন্ন পদক্ষেপ বায়ুদূষণ কমাতে ব্যর্থ হয়েছে। বায়ুদূষণরোধে সিটি করপোরেশন শক্তিশালী করা উচিত।

পরিবেশ অধিদপ্তরকে দায়িত্ব দেওয়া হয়েছিল পর্যবেক্ষণ করার জন্য। বায়ুদূষণের তথ্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার পাশাপাশি বিলবোর্ডের মাধ্যমে জনগণকে জানানো দরকার।’

আইকিউএয়ারের প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে সবচেয়ে দূষিত বায়ু ছিল এমন তালিকায় ১১৭ দেশের মধ্যে শীর্ষ স্থানে রয়েছে বাংলাদেশ। এরপরই রয়েছে চাদ। তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান, চতুর্থ স্থানে রয়েছে তাজিকিস্তান। আর পঞ্চম স্থানে রয়েছে ভারত।

প্রতিবেদনে বলা হয়েছে, একটি দেশও ২০২১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রত্যাশিত বায়ুমান বজায় রাখতে পারেনি। গত বছর ডব্লিউএইচও তার বায়ুমান নির্দেশক গাইডলাইন পরিবর্তন করে।

সে সময় সংস্থাটি জানায়, পিএম ২ দশমিক ৫ নামে পরিচিত ছোট এবং বিপজ্জনক বায়ুবাহিত কণার গড় বার্ষিক ঘনত্ব প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত নয়। তবে এর চেয়ে কম ঘনত্বও উল্লেখযোগ্য স্বাস্থ্যঝুঁকির কারণ।

অথচ আইকিউএয়ারের প্রতিবেদন বলছে, তাদের সমীক্ষার প্রায় সাড়ে ৬ হাজার শহরের মধ্যে মাত্র ৩ দশমিক ৪ শতাংশ শহরের বাতাসে ডব্লিউএইচও প্রত্যাশিত বায়ুমান পাওয়া গেছে। আর ৯৩টি শহরে পিএম ২ দশমিক ৫ এর মাত্রা ছিল ওই গ্রহণযোগ্য মাত্রার ১০ গুণ বেশি।

এর মধ্যে বাংলাদেশের বাতাসে পিএম ২ দশমিক ৫ এর গড় পরিমাণ ছিল ৭৬ দশমিক ৯ মাইক্রোগ্রাম, যা সমীক্ষার ১১৭টি দেশ ও অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি। এই হিসেবে গত বছর বিশ্বে বাংলাদেশের বাতাসই ছিল সবচেয়ে দূষিত।

জানা গেছে, আইকিউএয়ার ২০১৮ সাল থেকে এই প্রতিবেদন প্রকাশ করে আসছে। এর মধ্যে প্রতিবারই বাংলাদেশ দূষিত দেশের তালিকায় প্রথম দিকে থাকছে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত