28 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৬:১৩ | ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ সচেতনতায় প্লাস্টিক বোতল দিয়ে ব্যতিক্রমী প্রদর্শনী
পরিবেশ রক্ষা

পরিবেশ সচেতনতায় প্লাস্টিক বোতল দিয়ে ব্যতিক্রমী প্রদর্শনী

পরিবেশ সচেতনতায় প্লাস্টিক বোতল দিয়ে ব্যতিক্রমী প্রদর্শনী

সচেতনতা বৃদ্ধি করতে প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি করা হয়েছে মানুষের মগজ। প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব যে জীববৈচিত্র্যের ওপর পড়ছে, তা বোঝাতে প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি করা হয়েছে গাছ, যাতে পাতা নেই।

একইভাবে বড় আকৃতির মাছ, কচ্ছপ, প্রদর্শনীর ফটক ও মঞ্চ তৈরি করা হয়েছে প্লাস্টিকের বোতল দিয়ে। ব্যতিক্রমী এ প্রদর্শনীতে মুগ্ধ হয়ে আয়োজক প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকার অনুদান দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।



প্লাস্টিক দূষণ রোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পরিত্যক্ত প্রায় অর্ধকোটি প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি করা নানা প্রতিকৃতি প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে রাজধানীর মহাখালী টিঅ্যান্ডটি মাঠে। শনিবার সকালে ব্যতিক্রমী এই প্রদর্শনীর উদ্বোধন করেন মেয়র আতিকুল ইসলাম।

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন ‘সেভ আর্থ সেভ বাংলাদেশ’ শীর্ষক এই প্রদর্শনীর আয়োজন করেছে।

প্রদর্শনীর উদ্বোধন করে মেয়র আতিকুল ইসলাম বলেন, প্লাস্টিক বোতল প্রতিনিয়ত পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। বিশেষ করে বেভারেজ কোম্পানিগুলো প্লাস্টিকের বোতলে করে কোমল পানীয় বিক্রি করে বিপুল পরিমাণ মুনাফা করছে।

তারা ব্যবসা করে পরিবেশের দূষণ করবে, তা হতে পারে না। প্লাস্টিক দূষণ রোধ করতে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকেই দায়িত্ব নিতে হবে। জনগণকেও যত্রতত্র প্লাস্টিকের বোতল ফেলা বন্ধ করতে হবে।

নালা ও লেক পরিষ্কার করতে গেলে বিপুল পরিমাণ প্লাস্টিক বর্জ্য পাওয়া যাচ্ছে জানিয়ে মেয়র বলেন, প্লাস্টিকের কারণে নালাগুলো বন্ধ হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এ ছাড়া বৃষ্টির পানি নিষ্কাশনের নালায় পয়োবর্জ্যের সংযোগ দেওয়া হয়েছে। ৪ জানুয়ারি গুলশান, বনানী, নিকেতন ও বাড়িধারা এলাকায় অভিযান চালানো হবে।



ব্যতিক্রমী এই প্রদর্শনীর প্রশংসা করে মেয়র আতিকুল বলেন, ‘সৃষ্টিকর্তা মানুষের প্রয়োজনেই জলজ প্রাণী, কচ্ছপ, মাছ, বৃক্ষ সবই সৃষ্টি করেছেন। এগুলো পরিবেশের গুরুত্বপূর্ণ উপাদান। অথচ আমরা নির্দয় হয়ে এসব সৃষ্টিকে ধ্বংস করছি।

যারা ধ্বংস করছে, তারা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য চিন্তা করে না। তারা চিন্তা করে না লাল-সবুজের পতাকার। তারা কষ্টার্জিত এই দেশের কথা ভাবে না।’ দেশপ্রেম থাকলে কেউ দেশের ক্ষতি করতে পারে না বলে মন্তব্য করেন তিনি।

এ সময় মেট্রোরেলে পরিচ্ছন্নতা বজায় রাখার আহ্বান জানিয়ে আতিকুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ের মাস ডিসেম্বরে রাজধানীবাসীকে মেট্রোরেল উপহার দিয়েছেন। কিছুদিন আগেই পদ্মা সেতু উপহার দিয়েছেন। এগুলো পরিচ্ছন্ন রাখার দায়িত্ব সবার। দয়া করে

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও বিডি ক্লিনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন বলেন, পুরো দেশে বিডি ক্লিনের প্রায় ৪০ হাজার সদস্য কাজ করছেন।



পরিচ্ছন্নতা কার্যক্রমের পাশাপাশি একটি সুশৃঙ্খল, সুস্থ ও উন্নত মানসিকতাসম্পন্ন জাতি গঠনই এই সংগঠনের মূল লক্ষ্য। মানসিক পরিবর্তন নিশ্চিত হলেই দেশ পরিচ্ছন্ন হবে, দেশ উন্নত হবে বলেও মন্তব্য করেন তিনি।

প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটির অঞ্চল-৩-এর নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল বাকী ও ৩০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. নাছির প্রমুখ।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত