28 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৩:০৯ | ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ু নেতৃত্বে অর্থায়ন বৃদ্ধিতে জিসিএ পুরস্কার পেল বাংলাদেশ: কপ-২৮
জলবায়ু পরিবেশগত অর্থনীতি

জলবায়ু নেতৃত্বে অর্থায়ন বৃদ্ধিতে জিসিএ পুরস্কার পেল বাংলাদেশ: কপ-২৮

জলবায়ু নেতৃত্বে অর্থায়ন বৃদ্ধিতে জিসিএ পুরস্কার পেল বাংলাদেশ: কপ-২৮

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জাতিসংঘের জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলন কপ-২৮ এ এবারের আসরে ‘ইনোভেশন ইন ডেভেলপিং ফাইন্যান্স’ ক্যাটাগরিতে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (GCA) অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ।

লোকাল লিড অ্যাডাপটেশন (LLA) ক্যাটাগরিতে এ চ্যাম্পিয়নশিপ অ্যাওয়ার্ড পেয়েছে স্থানীয় সরকার বিভাগের বাস্তবায়ন করা স্থানীয় সরকার ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্প। প্রকল্পটি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ডেনমার্ক, সুইডেন, জাতিসংঘের মূলধন উন্নয়ন তহবিল (UNCDF) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (UNDP) সহায়তায় বাস্তবায়িত হচ্ছে।

শনিবার (৯ ডিসেম্বর) রেসিলিয়েন্স হাবে আয়োজিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্থানীয় পর্যায়ে অভিযোজন এবং সহনশীলতা বিনির্মাণে বাংলাদেশের অবদানের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেয়া হয়।

অর্থায়ন বৃদ্ধিতে উদ্ভাবনী পদ্ধতির জন্য এই পুরস্কার দেয়া হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ পুরস্কার গ্রহণ করেন।

বাংলাদেশের প্রধান জলবায়ু ও ঝুঁকিপূর্ণ ৯টি জেলায় প্রায় বিশ লাখ মানুষ এই প্রকল্পের আওতায় উপকৃত হয়েছে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় আরও ভালোভাবে প্রস্তুত হওয়ার জন্য ৪ লাখেরও বেশি পরিবারের ক্ষমতায়ন করেছে।

এই মানুষগুলো এখন জলবায়ু-সহনশীল জীবিকায় বিনিয়োগ করতে, বৈচিত্র্যময় আয়ের উৎস বেছে নিতে এবং অভিযোজনের চর্চাগুলো বাড়ানোর জন্য বাজার এবং বিনিয়োগে নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করতে পারেন।

ইউএনডিপির বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বলেন, ‘স্থানীয় সরকার ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্পের স্বীকৃতি স্থানীয়ভাবে পরিচালিত জলবায়ু অভিযোজন ও সহনশীলতার প্রতি বাংলাদেশের দৃঢ় অঙ্গীকারের ফসল।

এই পুরস্কার স্থানীয় সরকার বিভাগ এবং এর উন্নয়ন অংশীদারদের নিষ্ঠার স্বীকৃতি।এটি জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলায় উদ্ভাবনের শক্তিকে একটি নজির হিসেবে বিশ্বের দরবারে তুলে ধরেছে।’

প্রসঙ্গত, জিসিএ অ্যাওয়ার্ডস কেবল বিজয়ীদের অর্জনকেই স্বীকৃতি দেয় না বরং স্থানীয় পর্যায়ের জলবায়ু পরিবর্তন মোকাবিলার সম্মিলিত প্রচেষ্টাকেও বিশ্বের কাছে তুলে ধরে।

টেকসই আগামীর জন্য প্রয়োজনীয় সহযোগিতা ও উদ্ভাবনের যোগান দেয়ার মাধ্যমে জলবায়ু সহনশীলতা গড়ে তুলতে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলোর সঙ্গে খাপ খাইয়ে নিতে এই ধরনের পুরস্কারগুলোর অনন্য ভূমিকা রয়েছে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত