28 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ১:১২ | ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
রাশিয়া জলবায়ুর পরির্তনের প্রভাব জনিত সুবিধা ব্যবহারের জন্য পরিকল্পনা ঘোষনা করেছে
জলবায়ু রাহিল খান

রাশিয়া জলবায়ুর পরিবর্তনের প্রভাব জনিত সুবিধা ব্যবহারের জন্য পরিকল্পনা ঘোষনা করেছে

রাশিয়া জলবায়ুর পরিবর্তনের প্রভাব জনিত সুবিধা ব্যবহারের জন্য পরিকল্পনা ঘোষনা করেছে

মূল: Agence France-Presse
বাংলারূপ: রাহিল খান

রাশিয়া জলবায়ু পরিবর্তনের সাথে তার অর্থনীতি এবং জনসংখ্যাকে খাপ খাওয়ানের পরিকল্পনা প্রকাশ করেছে। লক্ষ্য হল জলবায়ুর প্রভাবে ক্ষয়ক্ষতি হ্রাস করার পাশাপাশি যাতে তাপমাত্রার বৃদ্ধির “সুবিধগুলি ব্যবহার” করতে পারে।

গত জানুয়ারী ২০২০ তারিখে সরকারের ওয়েবসাইটে প্রকাশিত এক তথ্যাবলিতে কর্মপরিকল্পনাটির রুপরেখা দেয়া হয় এবং তাতে জলবায়ুর পরিবর্তনগুলি স্বীকার করে তা যে আর্থ-সামাজিক বিকাশ, মানুয়ের জীবনে, স্বাস্থ্য এবং শিল্পের উপর “বৈশিষ্ঠ্য পূর্ণ এবং ক্রমবর্ধমান ” প্রভাব ফেলছে তা উল্লেখ করা হয়।

পুরো গ্রহের তুলনায় রাশিয়া গড়ে আড়াইগুণ দ্রæত উষ্ণ হচ্ছে এবং পরিকল্পনাটির মেয়াদ দু’ বছরের যার “প্রথম পর্যায়” পরিকল্পনা ইঙ্গিত দেয় যে সরকার আনুষ্ঠানিকভাবে এটিকে একটি সমস্যা হিসাবে স্বীকৃতি দিয়েছে, যদিও ভ্লাদিমির পুতিন মানব কার্যকলাপ এর কারণে ইহা ঘটছে তা অস্বীকার করেছেন।

এ তালিকাটি হলো প্রাকৃতিক দূর্যোগের প্রতিরোধ মূলক ব্যবস্থা যেমন বাঁধ নির্মাণ বা খড়া পীড়িত ফসলের মাঠে পানি সরবরাহের মত ব্যবস্থা, এর পাশা পাশি জরুরি টিকাদান বা প্রাকৃতিক দূর্যোগের সময় আক্রান্তদের সরিয়ে নেওয়ার ব্যবস্থাসহ অনুরুপ সঙ্কট কালীন প্রস্ততির মূলক কর্ম পরিকল্পনা।

পরিকল্পনাটিতে বর্নণা করা হয়েছে যে, জলবায়ুর পরিবর্তন জন স্বাস্থ্যের জন্য ঝুঁকির সৃষ্টি করে, বনজ শিল্পকে বিপন্ন করে এবং সংক্রমক রোগ ও প্রাকৃতিক সুযোগের সম্ভাবনা বৃদ্ধি করে। ইহা বিভিন্ন প্রজাতিকে তাদের স্বাভাবিক আবাসস্থল হতে দূরে সরিয়ে নিয়ে যেতে পারে।

সম্ভাব্য “ইতিবাচক” প্রভাবগুলি হ’ল ঠান্ডা অঞ্চলে শক্তির ব্যবহার হ্রাস করেছে, উত্তর মহাসাগরে (Artic Ocen) কৃষিক্ষেত্র এবং নৌ -চলাচলের সুযোগুলি সম্প্রসারন করেছে।

৩০টি পদক্ষেপের তালিকার মধ্যে, সরকার রাশিয়ান পণ্যগুলির মধ্যে যেগুলো জলবায়ু সর্ম্পকিত নতুন মান পূরণ করতে ব্যর্থ হয়েছে সেগুলোর অপ্রতিযোগিতামূলক এবং ব্যর্থতা গুলো নির্ণয় করবে, পাশাপাশি বিদ্যালয়ে জলবায়ু পরিবর্তন প্রশিক্ষণের জন্য নতুন শিক্ষামূলক উপকরণ প্রস্তুত করবে।

জলবায়ু পরিবর্তনের জন্য রাশিয় অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ এবং রাশিয়ার বিসÍৃত উওর মেরু অঞ্চল (Artic Area) এবং বনের কাঠ দ্বারা নির্মিত অবকাঠামো রয়েছে।

সাম্প্রতিক সময়ে বন্যা এবং দাবানল পৃথিবী সবচেয়ে খারাপ জলবায়ু সম্পর্কিত বিপর্যয়ের মধ্যে পড়েছে।
মস্কো গত বছরের সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে প্যারিস জলবায়ু চুক্তি গ্রহণ করেছিল এবং চুক্তি থেকে মার্কিন প্রত্যাহারের সমালোচনও করেছিল।

পুতিন অবশ্য বৈজ্ঞানিক ঐক্যমত্য “জলবায়ুর পরিবর্তণ মূলত মানুষের ক্রিয়াকলাপ থেকে উদ্ভুত কার্বন নির্গমণ দ্বারা ঘটে থাকে” তা অস্বীকার করেছে, তার মতে “মহাবিশ্বে কিছু প্রক্রিয়া” জলবায়ুৃ পরিবর্তণের জন্য দায়ী ।

তিনি সুইডিশ জলবায়ু প্রচারক গ্রেটা থানবার্গকেরও সমালোচনা করেছেন এবং তাকে একজন অজ্ঞাত, ছাপযুক্ত কিশোর সম্ভত কারও স্বার্থে “ব্যবহার” করা হচ্ছে বলে বর্ণনা করেছেন।

তিনি সৌর ও বায়ুশক্তি সর্ম্পকে অসংখ্য অনুষ্ঠানে সন্দেহের কথাও বলেছিলেন। শক্তি উৎপাদনে ব্যবহৃত টার্বাইনগুলির বিপদ সর্ম্পকে শঙ্কা প্রকাশ করেছেন এবং বলেছেন সেগুলির ঘর্ষণের ফলে ভূমিতে যে স্পদন হয় তার জন্যই কৃমিগুলো মাটি হতে বের হয়ে আসে এবং টারবাইন ঘুর্ণণের ফলে পাখিরা মারা যাচ্ছে।

যদিও বড় বায়ু-শক্তির স্থাপনা পাখিদের জন্য ঝুঁকি তৈরি করতে পারে টারবাইন গবেষনায় এরুপ প্রমান পাওয়া গিয়েছে, তবে পরিচিত গবেষণা বলে না যে তারা কৃমির ক্ষতি করে।

জলবায়ুর সংবাদ প্রচার সম্পর্কিত গাডিয়ানে আহবান

জলবায়ুর সংকট যেমন বাড়ছে……অভিভাবক গন চুপ থাকবেন না। এটিই আমাদের প্রতিশ্রুতি : আমরা পৃথিবীর উষ্ণায়ন, বন্যপ্রাণী বিলুপ্তি এবং দূষণকে সকলের জরুরী মনোযোগ আকর্ষন ও সুনির্দিষ্টভাবে তথ্য প্রদান অব্যাহত রাখব।

আপনি গত চার মাসে ১১ টি নিবন্ধ পড়েছেন আমরা একটি ভিন্ন পদ্ধতির পছন্দ করেছি: গার্ডিয়ান সাংবাদিকতা সবার জন্য উন্মুক্ত রাখতে। আমাদের পে-ওয়াল নেই কারণ আমরা বিশ্বাস করি যে, কে কোথায় থাকে বা কে কী দিতে পারে তা বিবেচনা না করেই প্রত্যেকেই বস্তব তথ্য অ্যাক্সেসের দাবিদার।

আমাদের সম্পাদকীয় স্বাধীনতার অর্থ আমরা ক্ষমতায় থাকা ব্যক্তিদের দ্বারা নিস্ক্রিয়তার তদন্ত করতে এবং চ্যালেঞ্জ করতে স্বাধীন বাণিজ্যিক বা রাজনৈতিক স্বার্ত দ্বারা পরিচালিত নয়, আমরা বৈজ্ঞানিক তথ্যের ভিত্তিতে পরিবেশের প্রতি হুমকির বিষয়ে অমাদের পাঠকদের অবহিত করব।

আমরা যে ভাষাটি সঠিকভাবে ব্যবহার করি তা পরিবেশ বিপর্যয়ের প্রতিফলন ঘটায় এবং তা নিশ্চিত করতে আমরা আমাদের স্টাইল গাইডটিতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবর্তণ করেছি।

গ্রীন পেইজ বিশ্বাস করে যে, জলবারু সংকট নিয়ে আমরা যে সমস্যার মখোমুখি হচ্ছি তার প্রদ্ধতিগত এবং মৌলিক সামাজিক পরিবর্তনের প্রয়োজন। আমরা বিশ্বব্যাপী এমন ব্যক্তি এবং সম্প্রদায়ের প্রচেষ্টা সর্ম্পকে প্রতিবেদন রাখব যারা নির্ভীকভাবে ভষ্যিতের প্রজন্মের পক্ষে এবং পৃথিবীতে মানবজীবন সংরক্ষণের পক্ষে অবস্থান নিচ্ছে।

আমরা তাদের গল্প এবং আঙ্খাকা উদ্বুদ্ধ করতে চাই । আমরা পরিবেশ হিসাবে অমাদের প্রভাব মোকাবেলার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করার কারণে একটি সংস্থা হিসাবে আমাদের নিজস্ব অগ্রগতির বিষয়েও প্রতিবেদন করব।

আমরা আশা করি আপনি আজ অমাদের সমর্থন বিবেচনা করবেন। উন্মুক্ত এবং স্বতন্ত্র মানের সাংবাদিকতা সরবরাহ করতে আমাদের আপনার সমর্থন দরকার। বড় বা ছোট প্রতিটি পাঠকের অবদান এত মূল্যবান।

ধন্যবাদ- গার্ডিয়ান। Source: T Guardian.

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত