33 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৮:৫৪ | ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
রাজধানীতে সাইকেল র‌্যালী অনুষ্ঠিত
আন্তর্জাতিক দিবস জাতীয় প্রাকৃতিক পরিবেশ রহমান মাহফুজ

বাংলাদেশের মহান মুক্তিযোদ্ধাভিত্তিক চলচিত্র ”১৯৭১ সেইসব দিন” মুক্তি উপলক্ষ্য রাজধানীতে সাইকেল র‌্যালী অনুষ্ঠিত

বাংলাদেশের মহান মুক্তিযোদ্ধাভিত্তিক চলচিত্র ”১৯৭১ সেইসব দিন” মুক্তি উপলক্ষ্য রাজধানীতে সাইকেল র‌্যালী অনুষ্ঠিত

রহমান মাহফুজ, প্রকৌশলী, পরিবেশ কর্মী, পরিবেশ এবং পরিবেশ অর্থনৈতিক কলামিষ্ট, সংগঠক এবং সমাজসেবী।

“শোক হোক শক্তিতে, শোক হোক জাগরণে”  এ শ্লোগানের প্রতি শ্রদ্ধা রেখে, “সুস্থ চলচ্চিত্র বিকাশ ও নাগরিক সুস্বাস্থ্য, পরিবেশ রক্ষা সচেতনতা অব্যাহত রাখার দাবীতে বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্ট এর আয়োজনে  “১৯৭১ সেইসব দিন” চলচ্চিত্র মুক্তি উপলক্ষ্য  আজ ১১ আগস্ট, ২০২৩ রাজধানীতে এক বনাঠ্য সাইকেল র‌্যালী অনুষ্ঠিত হয়।



উল্লেখ্য যে, “১৯৭১ সেইসব দিন” চলচিত্রটি বাংলাদেশ সরকারের অনুদান প্রাপ্ত এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময়কালীন ঘটনাবলীর উপর নির্মিত চলচিত্রটিতে পরিবেশ বান্ধব যান হিসাবে সাইকেল এর ব্যবহার উল্লেখ্যযোগ্যভাবে প্রদর্শণ করা হয়েছে।

র‌্যলীটি আজ সকাল ১১ টায় ঢাকাস্থ জাতীয় যাদুঘরের সম্মূঙ্খ হতে শুরু হয়ে শিল্পকলা একাডেমীতে শেষ হয়। র‌্যালীটিতে বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্ট এর সভাপতি মো: আমিনুল ইসলাম টুববুস প্রধান সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন এবং বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্ট, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ এর সাইক্লিষ্ট ও কর্মকর্তাগণসহ ঢাকা শহরের বিভিন্ন এলাকা হতে সাইক্লিষ্টগণ, চলচিত্রটির পরিচালক ও অভিনেতা–অভিনেত্রীগন, পরিবেশবিদ ও জলবায়ুকর্মীগণ অংশগ্রহন করেন।

বিশিষ্ট পরিবেশবিদ ও প্রকৌশলী মোঃ মাহফুজুর রহমান
বিশিষ্ট পরিবেশবিদ ও প্রকৌশলী মোঃ মাহফুজুর রহমান

র‌্যালীটির প্রারম্ভের প্রাক্কালে চলচিত্রটির পরিচালক হৃদি হক, অভিনেতা ফেরদৌস আহমেদ, অভিনেত্রী তারিন জাহান, সহঅভিনেতা-অভিনেত্রী লিটু আনাম, সজল নূর,  সানজিদা প্রিতি, সাজু খাদেম, বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্ট এর মো: আমিনুল ইসলাম টুববুস, ব্রেণ এন্ড লাইফ হাসপাতালের ব্যবস্থাপক জনাব ফখরুল হোসেন, পরিবেশ ও জলবায়ু সংশ্লিষ্ট নিউজ পোর্টাল Green Page” এর উপদেষ্ঠা বিশিষ্ট পরিবেশবিদ ও প্রকৌশলী মোঃ মাহফুজুর রহমান এবং সাইক্লিষ্ট পক্ষ হতে কয়েকজন বক্তব্য প্রদান করেন।

বক্তাগণ চলচিত্রটিতে মহান মুক্তিযোদ্ধের সময়কার ঘটনাবলী ও চলচিত্রটিতে পরিবেশ বান্ধব যান হিসাবে সাইকেলের ব্যবহারকে প্রাধন্য দেওয়ার জন্য ভূয়সী প্রসংসা করেন। বক্তাগণ বলেন যে, এর ফলে নতুন প্রজন্ম যেমন মুক্তিযুদ্ধের আসল ঘটনাবলী জানতে পারবে তেমনী যান হিসাবে পরিবেশ বান্ধব সাইকেল ব্যবহারে উদ্বুদ্ধ হবে। জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মঞ্জুর হোসেন ঈসা সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।



উক্ত সাইকেল র‍্যালীতে আরো উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ সাইক্লিংএর সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন, বাংলাদেশ পরিবেশ বাঁচাও জাতীয় কমিটির সদস্য সচিব নাজিমু উদ্দিন নাজিম, বিডি ক্লিক এর উপদেষ্টার সদস্য মোঃ মুসা, ধানমন্ডি ট্যুরিস্ট সাইক্লিস্টের সভাপতি তাহাজ্জত হোসেন, ঢাকা যুব ফাউন্ডেশনের সভাপতি শহীদুল মাহমুদ শহীদুল্লা প্রমূখ, সাংবাদিক সাবেকুন নাহার প্রমূখ।

র‌্যালীতে অংশগ্রহণকারী সাইক্লিষ্টদের ধন্যবাদ জানিয়ে এবং আপ্যায়নের মাধ্যমে সমাপ্ত ঘোষণা করা হয়।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত