30 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৫:০০ | ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
গত দশকে ২ হাজার পরিবেশকর্মী নিহত
আবহাওয়া ও পরিবেশ জলবায়ু

গত দশকে ২ হাজার পরিবেশকর্মী নিহত

গত দশকে ২ হাজার পরিবেশকর্মী নিহত

গত দশকে ২০১২ থেকে ২০২২ সালের মধ্যে মোট এক হাজার ৯১০ পরিবেশকর্মীকে হত্যা করা হয়েছে। এদের মধ্যে ৮৮ শতাংশই লাতিন আমেরিকার বাসিন্দা।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে আন্তর্জাতিক বেসরকারি সংস্থা গ্লোবাল উইটনেস। আগামী নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাওয়া ২৮তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনের (কপ-২৮) আগে খুন হওয়া পরিবেশবাদীদের পরিসংখ্যান প্রকাশ করেছে সংস্থাটি।

প্রতিবেদনে দেখা গেছে, কলম্বিয়াকে পরিবেশবাদী কর্মীদের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ হিসেবে দেখানো হয়েছে। গত বছর সেখানে নিহত হয়েছে ৬০ কর্মী।



লাতিন আমেরিকা গোটা মৃত্যুর ৮৮ শতাংশের জন্য এককভাবে দায়ী। এই অঞ্চলে অন্যান্য ভয়ঙ্কর দেশগুলোর মধ্যে রয়েছে ব্রাজিল, মেক্সিকো এবং হন্ডুরাস। সেখানে নিহত হয়েছে যথাক্রমে ৩৪, ৩১ এবং ১৪ জন।

গবেষণায় আরও বলা হয়েছে যে গত বছর বিশ্বজুড়ে ১১৭ জন পরিবেশকর্মী নিহত হয়েছেন। গবেষণায় ওঠে এসেছে বিশ্বজুড়ে আদিবাসী সম্প্রদায়ের বাসিন্দারা অতি মাত্রায় প্রাণঘাতী আক্রমণের শিকার হচ্ছেন। বিশ্বের জনসংখ্যার মাত্র পাঁচ শতাংশ হলেও তার এক তৃতীয়াংশ বা ৩৪ শতাংশ হত্যাকাণ্ডের শিকার।

জলবায়ু সঙ্কট মোকাবিলায় আদিবাসী সমাজের অপরিহার্য অবদান থাকলেও এই গোষ্ঠীগুলো ব্রাজিল, পেরু এবং ভেনিজুয়েলার মতো দেশে অবরুদ্ধ ও কোনঠাসা অবস্থায় রয়েছেন।

এনজিওর ল্যান্ড অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিফেন্ডারস ক্যাম্পেইনের সিনিয়র উপদেষ্টা লরা ফুরোনস বলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নভিত্তিক সংস্থাগুলো সোনার খনি এবং গাছ কাটা সমর্থন করে যা আমাজন অরণ্যের গভীরে বসবাসকারী সম্প্রদায়কে চরম হুমকির মুখে ফেলে দিয়েছে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত