27 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১২:০১ | ৩০শে মে, ২০২০ খ্রিস্টাব্দ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
কোভিড -১৯ করোনাভাইরাস (COVID-19 Coronavirus) দরিদ্রতম দেশগুলির জন্য, অত্যন্ত বিপদ ডেকে আনবে
করোনা ভাইরাস সাদিয়া নূর পর্সিয়া

কোভিড -১৯ করোনাভাইরাস দরিদ্রতম দেশগুলির জন্য অত্যন্ত বিপদ ডেকে আনবে

কোভিড -১৯ করোনাভাইরাস (COVID-19 Coronavirus) দরিদ্রতম দেশগুলির জন্য, অত্যন্ত বিপদ ডেকে আনবে – মারি পাঙ্গেস্টু, বিশ্বব্যাংক

বাংলারূপ: সাদিয়া নূর পর্সিয়া

দরিদ্র দেশগুলি শীঘ্রই সব দিকে অবরোধের মুখোমুখি হতে পারে – স্বাস্থ্য, অর্থনৈতিক এবং সামাজিক বিপর্যয় বিশ্বজুড়ে অনুভূত হবে

মহামারী শুরু হওয়ার তিন মাস পরে, কোভিড -১৯ মহামারীটি আসলে কি তা দেখা সহজ হয়েছে: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে মারাত্মক আঘাত প্রয়োগকারী মানবজাতির একটি শোকাবহ ঘটনা। এটি তাৎপর্যপূর্ণভাবে কি উন্নত এবং কি অনুন্নত সকল জাতিরই স্বাস্থ্য ব্যবস্থাকে পুঙ্গদুস্তর করে দিয়েছে – সামাজিক এবং অর্থনৈতিক ভাবে যে নজিরবিহীন ক্ষতি করেছে তা পরিমাপযোগ্য নয়।।

তবে দরিদ্রতম দেশগুলির জন্য, পুরো বিপদটি কেবলমাত্র নজরে আসছে। তারা গভীর অসুবিধার অবস্থান থেকে সংকটের মুখোমুখি হবে: তাদের স্বাস্থ্য ব্যবস্থা ভঙ্গুর, সংকটপূর্ণ, চিকিৎসা সেবা প্রদানের উপযুক্ত কাঠামো ও সংকট এবং সরবরাহকৃত ব্যবস্থা অত্যন্ত সীমিত এবং তাদের অর্থনীতি কম স্থিতিস্থাপক এবং বাণিজ্যর উপর অত্যন্ত নির্ভরশীল।

Preparations for screening and preventing potential coronavirus (COVID-19) arriving in the Democratic Republic of Congo from Brazzaville, Republic of Congo. Photo: © Hugh Kinsella Cunningham/World Health Organization

তারা শীঘ্রই সব দিকে অবরোধের মুখোমুখি হতে পারে – স্বাস্থ্য, অর্থনৈতিক এবং সামাজিক বিপর্যয় বিশ্বজুড়ে অনুভূত হবে। এটি ভাইরাসের বিস্তার বাড়াতে এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক পুনরুদ্ধারের সম্ভাবনাকে নষ্ট করে দেবে।

ক্ষতি সীমাবদ্ধ করতে এই দেশগুলিকে সহায়তা করা কেবল একটি নৈতিক প্রয়োজন নয় – এটি বিশ্বের স্বার্থে। আমরা আজ যে নীতিগত বাছাই করব উন্নয়নশীল দেশগুলির স্বাস্থ্য এবং অর্থনৈতিক সঙ্কটের প্রতিক্রিয়া জানানোর সক্ষমতার উপর সেগুলি স্থায়ী প্রভাব ফেলবে।

অনেক দেশ এমন নীতি গ্রহণ করছে যা চিকিৎসা সরবরাহের প্রাপ্যতা ব্যাহত করে এবং খাদ্য বাজারকে অস্থিতিশীল করে তোলে। আমরা ইতিহাস থেকে জানি যে, এই জাতীয় নীতিগুলি কেবল অকার্যকর নয় – এগুলি প্রকৃতপক্ষে যে ক্ষতিটি কমানোর উদ্দেশ্যে করা হয়েছিল তা আরও বাড়িয়ে তোলে। উৎপাদন বাড়াতে এবং সবচেয়ে ঝুঁকির প্রয়োজন মেটাতে সমন্বিত পদ্ধতি গ্রহণ করা আরও বুদ্ধিমানের কাজ।

এখনও অবধি, কোভিড -১৯ সংক্রমণের অধিকাংশ সংখ্যক সংক্রমণ উন্নত দেশগুলিতে হয়েছে – যদিও উন্নয়নশীল দেশগুলিতে সংখ্যা সামনের মাসগুলিতে যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পেতে পারে।

Photo: East Africa Lab Network, © World Bank

তবে অর্থনৈতিক ক্ষতি ছড়িয়ে যাচ্ছে: ভ্রমণ, বাণিজ্য, অর্থ, পণ্য বাজার এবং বিনিয়োগকারীদের আস্থার উপর তাদের প্রভাবের মাধ্যমে একযোগে চাহিদা এবং সরবরাহের ধাক্কা সীমান্ত পেরিয়ে চলছে। সর্বাধিক সংখ্যক কোভিড -১৯ ঘটনার সতেরোটি দেশ বৈশ্বিক বাণিজ্য নেটওয়ার্কের জন্য গুরুত্বপূর্ণ সংযোগস্থল, যা উন্নয়নশীল দেশগুলির অর্থনৈতিক ক্ষতি বাড়িয়ে তোলে।

মহামারীটি ইতোমধ্যে চিকিৎসা সরবরাহের বিশ্বব্যাপী ঘাটতি তৈরি করেছে। রফতানিতে ক্রমবর্ধমান বিধিনিষেধ সংকট ও দাম বাড়িয়ে তোলে। বিশ্ব ব্যাংক দলে, আমরা সম্প্রতি এই জাতীয় নীতিগুলির প্রভাবগুলি ধরতে পারার জন্য একটি নতুন উপাদান সংগ্রহ তৈরী করেছি।

উন্নয়নশীল দেশগুলি চিকিৎসা সরবরাহের ক্ষেত্রে যে দুর্বলতার মুখোমুখি হয় এটি তা সবার দৃষ্টিগোচর করে: সর্বাধিক সংখ্যক কোভিড -১৯ আক্রান্ত ২০ টি উন্নয়নশীল দেশ মাত্র পাঁচটি অর্থনীতি থেকে সংকটপূর্ণ কোভিড -১৯ পণ্যের ৮০ শতাংশ প্রাপ্ত হয়।



আমাদের বিশ্লেষণগুলি আরও দেখায় যে, বর্তমান রফতানি নিষেধাজ্ঞাগুলি মেডিকেল মাস্কগুলির দাম ২০ শতাংশেরও বেশি বাড়িয়ে দেবে বলে মনে হয়। যদি বিধিনিষেধগুলি বাড়তে থাকে তবে দাম ৪০ শতাংশেরও বেশি বেড়ে যাবে।

পরবর্তীটি হতে পারে খাদ্য সংকট। এটি একাই আমাদের থামিয়ে দিতে পারে – কারণ ২০২০ সালে প্রধানতম খাদ্য পণ্যদ্রব্য উৎপাদন স্তর সর্বকালের উচ্চতার কাছাকাছি হবে বলে আশা করা হচ্ছে। সরবরাহ এখন এই মুহুর্তে কোনও সমস্যা নয়।

কিন্তু সরবরাহের শৃঙ্খলায় ভাঙ্গনের ফলে ঘাটতি দেখা দিতে পারে, মানুষ অসুস্থ হয়ে পড়ায় শ্রমিকের অভাব এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (এসএমই) ক্রিয়াকলাপ হ্রাস পেতে পারে – যার মধ্যে বেশিরভাগেরই ব্যবসা বন্ধ হয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ, বছরের প্রথম দুই মাসে চীনের কৃষিপণ্যের রপ্তানি বছরে ১২ শতাংশ হ্রাস পেয়েছে।

এখানে আবার, মুষ্টিমেয় দেশগুলি এটি একাই করে চলেছে। অভ্যন্তরীণ সুফল বৃদ্ধিতে খাদ্য রপ্তানিকে সীমাবদ্ধ করা এই পরিস্থিতিতে আসলে একটি ভুল প্রতিক্রিয়া। যেমনটি আমরা ২০০৮-২০১১ খাদ্য সংকট থেকে শিখেছি, এই ধরনের পদক্ষেপগুলি বিশ্বব্যাপী মূল্য গড়ে ১৩ শতাংশ – এবং চালের জন্য ৪৫ শতাংশ বৃদ্ধি করেছে।

সবচেয়ে দরিদ্রতম দেশগুলি, যারা খাদ্য আমদানিতে বেশি নির্ভর করে, তাদের সবচেয়ে বেশি ক্ষতি হবে। উন্নয়নশীল দেশগুলি গড়ে তাদের খাদ্য আমদানির ৮০ শতাংশ মাত্র তিনটি রপ্তানিকারক দেশ থেকে আহরণ করে। ভঙ্গুর এবং সংঘাতপূর্ণ দেশগুলির জন্য অনুপাত ৯০ শতাংশেরও বেশি, রপ্তানিকারক দেশগুলির নীতিগত পরিবর্তনের জন্য তাদেরকে আরও ঝুঁকিপূর্ণ অবস্থা পড়তে হবে।

উন্নত অর্থনীতি থেকে উন্নয়নশীল বিশ্বে ক্রমবর্ধমান সংক্রমণের হার এবং অর্থনৈতিক সমস্যা ছড়িয়ে পড়লে দ্রুত প্রতিক্রিয়া নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় একটি তাৎপর্যপূর্ণ প্রতিক্রিয়া অপরিহার্য হবে যা একটি সামঞ্জস্যপূর্ণ বৈশ্বিক পদ্ধতি – যা আন্তর্জাতিক সহযোগিতা এবং একটি

এ কারণেই আমি সম্প্রতি বিশ্ব বাণিজ্য সংস্থার সকল সদস্যের সাদৃশ্যপূর্ণ পদক্ষেপের জন্য চাপ দিয়ে ২০ টি দেশের বাণিজ্য মন্ত্রীদেরকে অবিলম্বে কড়া পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করেছি:

  • গুরুতর চিকিৎসা সরবরাহ, খাদ্য বা অন্যান্য প্রধান পণ্যগুলির উপর নতুন করে রপ্তানি নিষেধাজ্ঞা আরোপ হতে বিরত রাখুন এবং শৃঙ্খলাবদ্ধ করুন।
  • কোভিড-১৯ পণ্য, খাদ্য এবং অন্যান্য মৌলিক পণ্য আমদানিতে শুল্ক এবং অপ্রয়োজনীয় বাধাগুলি হ্রাস বা দূর করুন।
  • নিশ্চিত করুন যে গুরুত্বপূর্ণ পণ্যগুলি নিরাপদে সীমানা পেরিয়ে যেতে পারছে। ক্ষুদ্র ও মাঝারী এন্টারপ্রাইজ (SME) গুলোতে মূলধন এবং বাণিজ্য অর্থায়নে অবিচ্ছিন্ন প্রবেশাধিকার সুরক্ষিত করুন।

সংকটপূর্ণ পণ্যগুলির ঘাটতির ঝুঁকি হ্রাস করার জন্য সমস্ত সরকারের অবিলম্বে কাজ করা উচিত। উদ্বৃত্তের অঞ্চল থেকে অভাবের অঞ্চলগুলিতে কার্যকরভাবে উৎপাদন বৃদ্ধি করতে এবং সরবরাহগুলির দ্রুত প্রবাহিত হওয়া নিশ্চিত করতে এই জাতীয় সরবরাহ সংগ্রহের ক্ষেত্রে সমন্বয় জরুরি হবে।

এই ক্ষেত্রে, বিশ্বব্যাংক একটি বিশেষ প্ররোচক ভূমিকা গ্রহণ করছে: আমরা আমাদের ক্লায়েন্ট দেশগুলিকে বিনা পারিশ্রমিকে প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহ ও সরঞ্জামগুলি দিয়ে সহায়তা করার জন্য ব্যাংক-ফ্যাসিলিটেড প্রকিউরমেন্ট (বিএফপি) প্রস্তাব করছি।

পর্যাপ্ত মজুত রয়েছে বিদ্যমান এমন সরবরাহকারীদের সনাক্তকরণ এবং মূল্য ও শর্ত যুক্তিকরণে বিশ্ব ব্যাক আলোচনায় সহায়তা করব। ঋণগ্রহীতারা তখন স্বাক্ষর করবে এবং সরবরাহকারীদের সাথে প্রাসঙ্গিক রসদ সরবরাহের নিশ্চয়তাসহ চুক্তিতে প্রবেশ করবে।

এছাড়াও, আমাদের এসএমই ঋণ প্রদানের কর্মসূচির মাধ্যমে, আমরা যেখানে সম্ভব, চিকিৎসা সামগ্রীর দিকে উৎপাদন ক্ষমতা পুনঃনির্ধারণকে সমর্থন করছি।

আমাদের সকল কাজে, আমাদের অগ্রাধিকার হল আন্তর্জাতিক সহযোগিতা জোরদার করার সময় কোভিড-১৯ এর প্রভাব সীমাবদ্ধ করার জন্য দ্রুত এবং নমনীয় প্রতিক্রিয়া সরবরাহ করা। গত মাসে, আমরা দেশ এবং সংস্থাগুলিকে মহামারী প্রতিরোধ, সনাক্তকরণ এবং প্রতিক্রিয়া জানাতে সহায়তার জন্য একটি ১৪ বিলিয়ন ডলার প্রাথিমিক পর্যায়ের সুবিধা (Fast Track Facility) অনুমোদন করেছি এবং আইএফসি (International Finance Corporation -IFC) থেকে বাণিজ্য অর্থায়ন এবং ঋণ সুবিধা অন্তর্ভুক্ত করেছি।

যেহেতু আমরা পুনরুদ্ধারের প্রতিক্রিয়ার পরবর্তী পর্যায়ে প্রবেশ করছি এবং সংকট আরও শক্তিশালী হয়ে উঠছি, সঠিক নীতি কর্ম এবং আন্তর্জাতিক সহযোগিতা আরও গুরুত্বপূর্ণ।

বিশ্ব ব্যাংক দল (World Bank Group -WBG) এবং আইএমএফ (International Monitoring Fun -IMF) এর অন্তর্ভক্ত দেশগুলির কাছ হতে সহনশীলতা প্রার্থনা করে ঋণ পরিশোধ স্থগিত করার আহ্বান জানিয়েছে, এবং তাদেরকে আর্থিক ছাড় দেয়ার জন্য অনুরোধ করছে।

তদুপরি, পরবর্তী ১৫ মাসের মধ্যে, আমরা উন্নয়নশীল দেশগুলিকে সংকট মোকাবেলায় অব্যহত রাখতে এবং পুনরুদ্ধারের জন্য স্থিতিস্থাপকতা বাড়ানোর জন্য ১৬০ বিলিয়ন ডলার পর্যন্ত দীর্ঘমেয়াদী আর্থিক সহায়তা প্রদানের জন্য প্রস্তুত আছি।

গত তিন মাস ধরে, একটি মারাত্মক ভাইরাসের দ্রুত এবং নির্বিচারে ছড়িয়ে পড়ার ফলে এটি যে বিপদ ডেকে আনতে পারে তার মাত্রা সম্পর্কে সন্দেহ দূর করেছে। এখন এটিকে কোন দেশ একা মোকাবেলা আর বিকল্প নয়।

যে দেশগুলি বিশ্বব্যাপী সংহত রয়েছে- তারা যদি স্বল্পমেয়াদে কার্যকরভাবে ব্যবস্থা নিতে পারে – এবং মাঝারি মেয়াদে আরও দ্রুত পুনরুদ্ধার করার জন্য সর্বোত্তম স্থান দেওয়া হয়- তবে তাদের সহজেই এ বিপদ হতে বেড়িয়ে আস্ সম্ভব হবে। যদি আমরা সবাই একসাথে ভবিষ্যতের বিষয়ে একটি সুস্পষ্ট মনোযোগ নিয়ে কাজ করি। তাহলে আমরা আরও শক্তিশালী হয়ে বেরিয়ে আসতে পারব।

Mari Pangestu হলেন বিশ্বব্যাংকের উন্নয়ন নীতি ও অংশীদারিত্বের ব্যবস্থাপনা পরিচালক।
Source: World Bank website (www.worldbank.org)

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত