26 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ১২:০৮ | ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ

আমাদের জানুন

রহমান মাহফুজ

”গ্রীণ পেইজ (Green Page)”  অনলাইন নিউজ পোর্টাল এর পরিচিতি, উদ্দেশ্য ও পরিচালনা সংক্রান্ত তথ্যাবলী;

  • বিশ্ব জনসংখ্যার বিস্ফোরণ, মানুষের ভোগ-বিলাসের সীমাহীন চাহিদা, উচ্চবিলাসী লালসা, মানব বর্জ্যের অব্যবস্থাপনা, শিল্প, যোগাযোগ, কর্মস্থসংস্থান ও উন্নয়ন মূলক কর্মকান্ডের কারনে পৃথিবী নামক এ গ্রহটি আজ অস্তিত্বের হুমকির সম্মুখীন। এ সকল বিরুপ কর্মকান্ডের জন্য পৃথিবীর পরিবেশ মারাত্মকভাবে দুষিত হচ্ছে, প্রাকৃতিক বিপর্যয় ঘটছে ও জলবায়ুর দ্রুত পরিবর্তন ঘটছে।
  • ফলে পৃথিবীর তাপমাত্রা দ্রুততার সাথে বৃদ্ধি পাচ্ছে এবং এর সাথে সাথে দ্রুততার সাথে মেরু অঞ্চলের বরফ গলে যাচ্ছে, সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। ফলশ্রুতিতে ঝড়, বৃষ্টি, জলোচ্ছ্বাস, সাইক্লোন ও বন্যার প্রকোপ বাড়ছে।
  • জলবায়ুর এরূপ পরিবর্তন রোধ করতে না পারলে কয়েক দশকের মধ্যে বাংলাদেশের মোট আয়তনের এক-তৃতীয়াংশ (সমুদ্রকূলবর্তী অংশ)সহ এশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সোলেমান দীপপুঞ্জসহ পৃথিবীর অনেক অংশই সমুদ্রের জলে তলিয়ে যাওয়ার আংশকা সৃষ্টি হয়েছে।
  • আমরা এখনই অনুভব করছি যে, জলবায়ু পরিবর্তনের ফলে আমাদের ষড়ঋতুর পরিবর্তন ঘটেছে, আমাদের ষড়ঋতুর কয়েকটি ঋতু ইতোমধ্যে হারিয়ে গেছে, শীত কমে গেছে, গ্রীষ্মকাল বড় হচ্ছে, অধিক গরম অনুভুত হচ্ছে, বৃষ্টির সময় বৃষ্টি, শীতের সময় শীত হচ্ছে না, অসময়ে বন্যা, ঘুর্নিঝড় হচ্ছে এবং বছরে একাধিকবার হচ্ছে। ফলে হঠাৎ করে শহর-বন্দর জলাবদ্ধতায় রূপ নিচ্ছে। এসবই পরিবেশ বিপর্যয় এবং জলবায়ু পরিবর্তনের ফলে হচ্ছে।
  • পৃথিবীর তাপমাত্রা যেভাবে বৃদ্ধি পাচ্ছে তা রোধ করতে না পারলে অচিরেই এ পৃথিবীতে মানুষসহ সকল প্রাণীরই বিলুপ্তি ঘটার আশংকা প্রতীয়মান হচ্ছে।
  • তাই বিশ্ব পরিবেশ দুষণের লাগাম টেনে ধরে জলবায়ুর পরিবর্তন রোধ করার মাধ্যমে এ পৃথিবীকে মানুষের বাসযোগ্য রাখার প্রয়াসে জাতিসংঘ ঘোষিত এজেন্ডা ২০৩০ অর্থাৎ ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আমাদেরকে একসাথে কাজ করতে হবে।
  • জাতিসংঘের এসডিজি অর্জন এবং পরিবেশ দূষণ রোধের মাধ্যমে জলবায়ুর পরিবর্তন রোধে মানুষকে সচেতন ও উদ্বুদ্ধ করতে আমাদের ক্ষুদ্র প্রয়াস ”Green Page” নামক পরিবেশ ও জলবায়ু বিষয়ক অনলাইন নিউজ পোর্টাল বাংলায় ও ইংরেজীতে প্রকাশিত হচ্ছে। ইহা একটি সম্পূর্ণ অরাজনৈতিক, ধর্ম- বর্ণ নিরপেক্ষ পরিবেশ ও জলবায়ু বিষয়ক অনলাইন বিষয়ক নিউজ পোর্টাল।

নিন্মে পোর্টালটির বিস্তারিত পরিচিতি দেয়া হলো:-

১। নাম : বাংলায়- গ্রীণ পেইজ, ইংরেজীতে- Green Page;
২। প্রথম প্রকাশ : বাংলা পোর্টাল……. তারিখ হতে এবং ইংরেজী পোর্টাল …..তারিখ হতে;
৩। সম্পাদক : প্রকৌশলী ও পরিবেশবিদ জনাব মো: ফারুক ভূঞা, প্রধান প্রকৌশলী (অব:), বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড; Cell: +8801712-110505
Email: bmfaruk61@gmail.com
৪। সম্পাদক মন্ডলী : শ্রী দীপক কুন্ডু, ব্যারিষ্টার মো: সানজিদ আফ্ফান,
সাংবাদিক মো: রাজিব, মিষ্টেস তাহসিন তাহা, মাষ্টার আদনান মাহফুজ তাজবীর;
৫। উপদেষ্টা মন্ডলী : ড: আজগর আলী, প্রকৌশলী ও পরিবেশবিদ মো: মাহফুজুর রহমান, প্রকৌশলী ও পরিবেশবিদ জাকির হোসেন এবং জি এম রুহুল আমিন মোল্লা;
৬। Web Address : www.greenpage.com.bd (For Bangla version);  www.thegreenpage.com ( For English Version)

৭। Facebook Page : Green Page;
৮। Facebook Group : GreenPage
৯। মালিকানা : ব্যক্তি মালিকানা (আপাতত);
১০। মালিক ও প্রকাশক : মিসেস ফাতেমা জিন্নাত;
১১। যোগাযোগের ঠিকানা : ফ্লাট নং ৬ বি, ৬২, সিদ্ধিশ্বরী রোড, ঢাকা – ১২১৭;
১২। Email : greenpagenewsportal@gmail.com, info@greenpage.com.bd.
১৩। ট্রেড লাইসেন্স : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের লাইসেন্স নং TRAD/DSCC/255071/2019
১৪। ব্যয় নির্বাহ : নিজস্ব তহবিল ও অনুদান;
১৫। আয় বন্টন : অনুদানের ১০০% এবং বার্ষিক আয়ের ৪০% পোর্টাল দুইটির বাংলা ও ইংরেজী ভার্সন এর উন্নয়নে, পরিবেশ ও জলবায়ুর উন্নয়ন, পরিবেশ ও জলবায়ু বিষয়ে মানুষের সচেতনা বৃদ্ধিতে ২০% এবং মালিক বা মালিকের বংশধররা বংশপরস্পরায় ৪০% ভোগ করতে পারবে। অন্যথায় এ অংশও পোর্টাল দুইটির উন্নয়নে ব্যয় হবে;
১৬। হিসাবের সমাপ্ত তারিখ : প্রতিবছরের ৩০ ডিসেম্বর;
১৭। ব্যাংক হিসাব পরিচালনা : মালিক মিসেস ফাতেমা জিন্নাত, আইডি নং- ২৬৯৬৮২৯৭২৭০০১, মোবাইল: ০১৮১৫২২২৫১৬ অথবা মালিকের অনুপস্থিতে তার মনোনীত ব্যক্তি;

মিসেস ফাতেমা জিন্নাত
মালিক ও প্রকাশক

১২। অস্থায়ী কার্যালয় : ১৫৩, আরামবাগ (৪র্থ তলা)
মতিঝিল বা/এ, ঢাকা ১০০০।

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত