27 C
ঢাকা, বাংলাদেশ
সন্ধ্যা ৬:০৯ | ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
সোরবোন ইউনিভার্সিটি আবুধাবিতে শুরু হয়েছে 'গো গ্রিন' উদ্যোগ
জলবায়ু

সোরবোন ইউনিভার্সিটি আবুধাবিতে শুরু হয়েছে ‘গো গ্রিন’ উদ্যোগ

সোরবোন ইউনিভার্সিটি আবুধাবিতে শুরু হয়েছে ‘গো গ্রিন’ উদ্যোগ

সংযুক্ত আরব আমিরাত ২০২৩ সালে COP-28 আয়োজন করে এবং জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক পরিবেশগত উদ্বেগের আলোকে, সোরবোন আবুধাবি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ন্যাথালি ড্রাচ-টেমাম, সরবোন বিশ্ববিদ্যালয়ের সভাপতি, অধ্যাপক সিলভিয়া সেরানো, সোরবোন ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর আবুধাবি এবং একাডেমিক, প্রশাসনিক ও ছাত্র সংগঠনের সদস্যদের উপস্থিতিতে “গো গ্রিন ২০২৩” উদ্যোগের উদ্বোধন পরিচালনা করে।



“গো গ্রীন ২০২৩” এর লক্ষ্য হল জলবায়ু পরিবর্তনের বিষয়ে বিশ্ববিদ্যালয় সম্প্রদায়ের মধ্যে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি শিক্ষার্থীদের সক্ষমতা বৃদ্ধি করা এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ, পরিবেশগত উদ্বেগ মোকাবেলা এবং আরও টেকসই দিকে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে অবদান রাখার উদ্যোগে তাদের অংশগ্রহণ বাড়ানো।

বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিকল্পনা বিভাগ দ্বারা আয়োজিত এই উদ্যোগটি কার্বন পদচিহ্ন হ্রাস, টেকসই উন্নয়ন কার্যক্রম এবং সহযোগিতামূলক পরিবেশগত গবেষণার সূচনা সহ তিনটি মূল বিষয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

এই বিষয়ে, অধ্যাপক সিলভিয়া সেরানো, ভাইস-চ্যান্সেলর, সোরবোন ইউনিভার্সিটি আবুধাবি বলেন, “এই উদ্যোগটি বিশ্বব্যাপী ইভেন্টে শিক্ষার্থীদের একীভূত করার লক্ষ্যে চালু করা হয়েছিল, বর্তমান পরিবেশগত সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা, বাস্তব সমাধানগুলি ভাগ করে নেওয়া, শিক্ষার্থীদের উদ্ভাবনী চিন্তা করার ক্ষমতায়ন এবং সমালোচনামূলকভাবে, এবং টেকসই উন্নয়নের প্রচার, সেইসাথে একটি গবেষণা-নেতৃত্বাধীন প্রতিষ্ঠান হিসাবে বিশ্ববিদ্যালয়ের ভূমিকাকে শক্তিশালী করা।”



“গো গ্রিন” উদ্যোগটি প্যারিস জলবায়ু চুক্তি (COP-21) এর পরিপূরক যা জলবায়ু পরিবর্তনের উন্নতি এবং পরিবেশ সংরক্ষণে সরকারের দীর্ঘমেয়াদী উচ্চাকাঙ্ক্ষা এবং প্রতিশ্রুতি বাড়ানোর বৈশ্বিক প্রচেষ্টার জন্য মানদণ্ড নির্ধারণ করে।

উদ্যোগটি আরও টেকসই পরিবেশে প্রতিশ্রুতিবদ্ধ এবং কার্বন নিঃসরণ হ্রাস এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে স্থিতিস্থাপকতা উন্নত করার মাধ্যমে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে অবদান রাখার জন্য বিশ্ববিদ্যালয়ের CSR উদ্যোগের সাথে সারিবদ্ধ।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত