30 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ২:১৯ | ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
https://www.greenpage.com.bd/environmental-pollution/
পরিবেশ দূষণ

বায়ুদূষণে  ঘুরেফিরে ঢাকা কেন শীর্ষে ?

পৃথিবীর ঘনবসতিপূর্ণ শহরের মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকা একটি। অপরিকল্পিত ও অসাবধানতার একইসাথে সরকারের কঠর পদক্ষেপ এর অভাবে ঢাকা বায়ুদূষণের শীর্ষে চলে আসছে বলে দাবি বিশেষজ্ঞদের।

দেখা যাচ্ছে বেশিভাগ সময় বায়ুদূষনের শহরের তালিকায় ঢাকা প্রথমে চলে আসছে। আর এই বায়ুদূষণের কারণ হিসেবে মূলত ৪টি প্রধান  উল্লেখ করেছে বিশেষজ্ঞরা।

প্রথমত, ঢাকায় অনেক পরিমান পুরাতন যানবাহন রয়েছে। পুরারন এই সকল যানবাহন প্রচুরপরিমাণে দূষিত হচ্ছে ঢাকার বায়ু।

দ্বিতীয়ত, অপরিকল্পিতভাবে শহরের বিভিন্ন স্থানে চললে কাজ। রাস্তা খোঁড়াখুঁড়ি আর উন্নয়ন কাজের ফলে বায়ুদূষণ অধিক মাত্রায় বৃদ্ধি পাচ্ছে।

তৃতীয়ত, শহরের চারপাশে গড়ে ওঠা ইটভাটা ও শিণল্পকলকারখানার দূষণ মারাক্তভাবে দুষিত করছে শহরের বায়ু।

চতুর্থত, শহরের ভেতরে বিভিন্ন স্থানে দেখা যায় ময়লার পাহাড় । আর সেই সকল ময়লা-আবর্জনা পোড়ানোর ফলে ধোঁয়া সৃষ্টি হচ্ছে যার ফলে দূষিত হচ্ছে ঢাকার বায়ু। অন্যদিকে সরকার কঠোরভাবে পদক্ষেপ না নেওয়ায়  এই পরিস্থিতির কোনও পরিবর্তন ঘটছে না বলে অভিমত পোষন করেছে বিশেষজ্ঞদের।

এই বিভাগের আরো খবর পড়ুন

বায়ুদূষণ বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. আব্দুস সালাম এর মতে , অন্যদেশের তুলনায় আমাদের বাংলাদেশে দূষণজনিত ব্যাপার বেশি।যার অন্যতম কারণ আমাদের এক্টিভিটি বেশি, কন্সট্রাকশন বেশি। অন্যদিকে এখানে নিয়ন্ত্রণেরও  ব্যবস্থাও নেই তেমন কোনো।ভারতের  দিল্লি অথবা কাঠমান্ডুতেও কিন্তু দূষণ হচ্ছে।দেখা যাচ্ছে তারাও মাঝে মধ্যে দূষণের শীর্ষে চলে আসছে। কিন্তু রাজধানী ঢাকার মতো ধারাবাহিকভাবে কখনো প্রথম হয়নি। অণ্যদিকে এসব দেশগুলো বিভিন্নভাবে বায়ুদূষণ রোধে নানা পদক্ষেপ নিচ্ছে।সে তুলনায় আমরা  কিছুই করছি না।

 

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত