32 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১১:০০ | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ দূষণরোধে শিল্প-কারখানায় ইটিপির ধারণক্ষমতা বিশ হাজার কিলোলিটারে উন্নীত করার সুপারিশ
পরিবেশ দূষণ

পরিবেশ দূষণরোধে শিল্প-কারখানায় ইটিপির ধারণক্ষমতা বিশ হাজার কিলোলিটারে উন্নীত করার সুপারিশ

পরিবেশ দূষণরোধে শিল্প-কারখানায় ইটিপির ধারণক্ষমতা বিশ হাজার কিলোলিটারে উন্নীত করার সুপারিশ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পরিবেশ দূষণরোধে শিল্প-কারখানায় স্থাপিত ইটিপির মূল ধারণ ক্ষমতা ছয় মাসের মধ্যে দৈনিক ২০ হাজার কিলোলিটারে উন্নীত করার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, মো. রেজাউল করিম বাবলু এবং মো. শাহীন চাকলাদার সভায় অংশগ্রহণ করেন।

সভায় সাভারের চামড়া শিল্প কারখানার মারাত্মক দূষণরোধ ও কমমপ্লায়েন্স অর্জন, দূষণরোধে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট ইউনিট থেকে এখন পর্যন্ত নেওয়া শাস্তিমূলক ব্যবস্থা, ব্লক ইট ব্যবহার নিশ্চিত করতে রোডম্যাপ ও এ বিষয়ে নেওয়া উদ্যোগ নিয়ে আলোচনা করা হয়।



এছাড়া বন অধিদপ্তরের দখল করা জমি উদ্ধারের বিষয়ে ৭৩৭৬টি প্রস্তাবনার মধ্যে স্থানীয় প্রশাসন কয়টির বিষয়ে কার্যক্রম গ্রহণ করেছে এবং পরিবেশ আদালতের কার্যক্ষমতা ও ফল, যেসব মন্ত্রণালয়কে আসন্ন কপ-২৭ সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে, সেসব মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তনের বিষয়ে কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় সাভারের সব চামড়া শিল্প প্রতিষ্ঠানকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করার বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া সভায় ট্যানারি বর্জ্য থেকে ক্রোমিয়াম আলাদা করার বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা প্রণয়ন করে পর্যায়ক্রমে বাস্তবায়ন করার লক্ষ্যে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এতে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিসিকের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত