31 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৪:২৪ | ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
নরওয়ের আলোকচিত্রীর ছবিতে ফুটে উঠেছে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাবের গল্প
জলবায়ু

নরওয়ের আলোকচিত্রীর ছবিতে ফুটে উঠেছে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাবের গল্প

নরওয়ের আলোকচিত্রীর ছবিতে ফুটে উঠেছে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাবের গল্প

জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে নরওয়ের আলোকচিত্রী ওরিয়ন এফ ইলিনভাগের একক আলোকচিত্র প্রদর্শনী ‘অ্যাজ ইউ ওয়ার’ শুরু হয়েছে। রাজধানীর দৃক গ্যালারিতে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

সন্ধ্যায় প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার সোভেনডেন ও দৃক পিকচার লাইব্রেরির ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলম।



২০০৭ সালে যমুনা নদীর তীরবর্তী অঞ্চলে নোনাজলের অনুপ্রবেশ এবং বন্যায় ক্ষয়ক্ষতি নিয়ে প্রতিবেদন করতে প্রথমবারের মতো বাংলাদেশে আসেন ওরিয়ন।

বর্তমানে ঢাকায় বসবাস করা এই আলোকচিত্রী ৪০ বছর ধরে যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড এবং বাংলাদেশে রাজনীতি, অর্থনীতি, জ্বালানি ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করছেন।

ওরিয়ন মনে করেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব বুঝতে পারলেও এখনো মানুষ নিজেদের অভ্যাস বদলাচ্ছে না। তিনি বলেন, ‘আমরা জানি, আমরা কী ক্ষতি করছি তবুও নিজেদের বদলাচ্ছি না।

হতে পারে, আমরা ব্যাপারটির ভয়াবহতা বুঝে উঠতে পারছি না। তাই যা করা দরকার, তা করতে পারছি না। আমার এ প্রদর্শনীর উদ্দেশ্য কৌতূহল সৃষ্টি করা এবং এ বিষয়ে প্রশ্ন উত্থাপনে উৎসাহিত করা।’

নরওয়ের রাষ্ট্রদূত বলেন, জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতা সৃষ্টির অনেক উপায় আছে।‌ আলোকচিত্র এই গল্পগুলো বলার একেবারে ভিন্ন একটি উপায়। একটি ছবি হাজার হাজার পাতার নথিপত্রের চেয়ে অনেক শক্তিশালী।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, বিশ্বের কোথাও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব পড়লে, সেটার প্রভাব এসে বাংলাদেশেও পড়ে। এটি এমন এক সমস্যা, যেটি সমাধানে সবাইকে একত্রে কাজ করতে হবে। এ বার্তা সর্বত্র ছড়িয়ে দিতে হবে।



প্রদর্শনীতে জায়গা করে নেওয়া ২৮টি ছবি কোনো দুর্যোগের ছবি নয়। জলবায়ু পরিবর্তনের প্রভাবের গল্পই উঠে এসেছে সেগুলোতে। এই ছবিগুলোর মধ্য দিয়ে বিভিন্ন পরিবেশ ও স্থানের সাদৃশ্য–বৈসাদৃশ্য তুলে ধরা হয়েছে। প্রতিটি ছবিরই আলাদা গল্প আছে, আবার সব ছবি পরস্পরের সঙ্গে সম্পৃক্ত।

৩১ ডিসেম্বর পর্যন্ত বেলা তিনটা থেকে রাত আটটা এ প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। যৌথভাবে প্রদর্শনীর আয়োজন করেছে দৃক পিকচার লাইব্রেরি ও ঢাকার নরওয়ে দূতাবাস‌।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত