29 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৩:৩৪ | ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে বাস্তুচ্যুতির ঝুঁকিতে বিশ্বের শুষ্ক অঞ্চলগুলোর লাখো মানুষ
জলবায়ু

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে বাস্তুচ্যুতির ঝুঁকিতে বিশ্বের শুষ্ক অঞ্চলগুলোর লাখো মানুষ

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে বাস্তুচ্যুতির ঝুঁকিতে বিশ্বের শুষ্ক অঞ্চলগুলোর লাখো মানুষ

বৃষ্টির দেখা মেলে কদাচিৎ। নতুন বছর আসে আর দাবদাহ বাড়ে। আরও প্রবল হয় খরা। বিশ্বের সবচেয়ে বেশি পানির চাপ থাকা অঞ্চল মধ্যপ্রাচ্যের বাসিন্দারা জলবায়ু সংকটের মারাত্মক প্রভাবের মুখোমুখি হয়েছেন। এ সংকটের কারণে বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকিতে আছেন এ অঞ্চলের লাখ লাখ মানুষ।

কয়েক দিন পরেই জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৭ অনুষ্ঠিত হতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ মিসরে। জলবায়ু সংকটের প্রভাব পড়েছে এ দেশটিতেও।

মিসরের কৃষকদের সিন্ডিকেটের প্রধান হুসেইন আবু সাদ্দাম জানান, বিশ্বের সবচেয়ে শুষ্ক দেশগুলোর একটি মিসর। দেশটির কৃষিতে লাভের দেখা নেই। জলবায়ু সংকট বাড়ছে আর নতুন করে যুক্ত হচ্ছে একেকটি সংকট। ফসলে আক্রমণ করছে নতুন নতুন পরজীবী।

হুসেইন আবু সাদ্দাম জানান, জলবায়ু সংকটের কবলে পড়ে এরই মধ্যে কাজের খোঁজে গ্রাম থেকে শহরের দিকে যেতে শুরু করেছেন অনেকেই। বিভিন্ন কারখানায় ভিড় করছেন তারা।



গবেষকেরা জানান, এভাবে চলতে থাকলে ২০৬০ সাল নাগাদ মিসরের কৃষি খাত আরও ৪৭ শতাংশ তলানিতে চলে যাবে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহকারী পরিচালক অ্যামি পোপ জানান, গত বছর জলবায়ু সংকটের কারণে সৃষ্ট প্রাকৃতিক বিপর্যয়ের কবলে পড়ে ঘরছাড়া হয়েছেন আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের ৩০ লাখ মানুষ। পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে।

বিশ্ব ব্যাংক বলছে, এ বিপর্যয় রুখতে কোনো পদক্ষেপ না নেওয়া হলে ২০৫০ সালের মধ্যে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হবেন ২১ কোটি ৬০ লাখ মানুষ। এর মধ্যে প্রায় ২ কেটি মানুষ পশ্চিম আফ্রিকার।

বিশ্ব ব্যাংকের তথ্য অনুসারে, বৈশ্বিক তাপমাত্রা যদি আরও বৃদ্ধি পায় এবং বৃষ্টিপাত যদি ১০ শতাংশ কমে আসে তাহলে ইরাকের ২০ শতাংশ সুপেয় পানি কমে যেতে পারে। এক-তৃতীয়াংশ কৃষি জমি সেচ থেকে বঞ্চিত হতে পারে। যা দেশটির জনগণের জীবনকে কঠিন করে তুলবে।

বিশ্বের অন্যতম শুষ্ক দেশ জর্ডান। দেশটি পানির সংকটে ভুগছে। ২০২১ সালে ইসরায়েল থেকে দ্বিগুণ পানি আমদানি করতে হয়েছিল।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত