37 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৯:৫০ | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
ইটভাটার কালো ধোঁয়ায় আমাদের পরিবেশ অসহনীয় উঠছে: পরিবেশমন্ত্রী
পরিবেশ দূষণ

ইটভাটার কালো ধোঁয়ায় আমাদের পরিবেশ অসহনীয় উঠছে: পরিবেশমন্ত্রী

পরিবেশ রক্ষার পাশাপাশি বায়ু দূষণরোধে ইটভাটা বন্ধের কোন বিকল্প নেই বলে জানিয়েছেন বন ও পরিবেশ মন্ত্রী মোহাম্মদ শাহাব উদ্দিন আহম্মেদ। তিনি বলেন,  ইটভাটার দ্বারা সৃষ্ট কালো ধোঁয়ায় আমাদের পরিবেশ অসহনীয় উঠছে।

রাজধানী ঢাকা সহ এর আশেপাশের এলাকায় পরিবেশের সবচেয়ে অবনতি ঘটাচ্ছে ইটভাটাগুলো। কারণ ইভাটায় সৃষ্ট কালো ধোঁয়ার ফলে পরিবেশ মারাত্মকভাবে দূষিত হচ্ছে।

মন্ত্রী জানান, ইটভাটার কারণে ঢাকাশহর ছাড়াও ধামরাই, সাভার, মানিকগঞ্জ, গাজীপুরসহ বিভিন্ন এলাকার মানুষের মারাক্তম রোগ শ্বাসকষ্টসহ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। আর এর ফলে শিশুরা বেশি আক্রান্ত হয়ে সমাজের বোঝায় পরিণত হচ্ছে।

তিনি বলেন, একজন সুস্থ শিশু সমাজরে সম্পদ আর একজন অসুস্থ শিশু দেশের বোঝা। আর আমরা এই পরিস্থিতি থেকে চিরতরে মুক্তি পেতে চাই। সামনে পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য এই সব ইটভাটাগুলোর বিরুদ্ধে অভিযান আরো জোরদার করা হবে। এরই মধ্যে আদালতের নির্দেশে পরিবেশ অধিদপ্তর অবৈধ ইটভাটগলোয় অভিযান পরিচালনা করে বন্ধ ঘোষণা করছে অনেক ইটভাটার কার্যক্রম।

গত শনিবার সকালে ঢাকার ধামরাইয়ে ‘মুন্নো অ্যান্ড সন্স হাইওয়ে পার্টি প্যালেসে’ অনুষ্ঠিত হয় সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আলহাজ্ বেনজীর আহম্মেদের ৬৯তম জন্মবার্ষিকী। জন্মবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কেক কাটার সময় তিনি  সাংবাদিকদের সাথে এসব কথা বলেন।

 

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত