24 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ১১:৪৩ | ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
আফ্রিকায়-আরব-বণিকদের-ক্রীতদাস-বাণিজ্যের-ইতিহাস
আন্তর্জাতিক পরিবেশ দীপক কুন্ডু

আফ্রিকায় আরব বণিকদের ক্রীতদাস বাণিজ্যের ইতিহাস এবং সময় সাময়িক অবস্থা

আফ্রিকায় আরব বণিকদের ক্রীতদাস বাণিজ্যের ইতিহাস এবং সময় সাময়িক অবস্থা

দীপক কুণ্ড ও
রহমান মাহফুজ

সমুদ্র পথে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করা শরণার্থী এবং অভিবাসীদের জন্য প্রধান ট্রানজিট পয়েন্ট লিবিয়া। গত কয়েক বছর ধরে লক্ষ লক্ষ মানুষ লিবিয়ার উপকূল থেকে ভূমধ্যসাগর পেরিয়ে বিপজ্জনক ভাবে ভূ-মধ্যসাগর অতিক্রম করেছে। এর মধ্যে বহু বাংলাদেশী মধ্যবিত্ত ও নিন্মমধ্যবিত্ত পরিবারের সরল সহজ যুবক রয়েছে, যাদেরকে ইউরোপে পাড়ি জমানোর লোভ দেখিয়ে আন্তর্জাতিক দালাল চক্রের এদেশীয় এজেন্টরা বোকা বানিয়ে  টাকার বিনিময়ে পাচার করছে। এতে বহু মানুষের মৃত্যু ঘটছে এবং কেহ কেহ নির্মমভাবে লিবিয়ায় নির্যাতিত হচ্ছে।

আফ্রিকা, ইউরোপ, পারস্য এবং ভারতের মধ্যে বিশাল আন্তঃমহাদেশীয় স্থান দখল করে আছে আরববিশ্ব। সাব-সাহারীয় আফ্রিকা এবং প্রাচীন বৃহত্তর বিশ্বের মধ্যকার প্রাথমিক বাণিজ্য পথের উপর আধিপত্য বিস্তার করেছিল আরবরা।

আরব ব্যবসায়ীরা লেখা, প্রযুক্তি, ধর্ম এবং নতুন ফসলসহ অনেক ইতিবাচক অগ্রগতি নিয়ে এসেছিল পৃথিবীতে। তার পরিবর্তে আফ্রিকানরা স্বর্ণ, হাতির দাঁত, লবণ, শক্ত কাঠ এবং দুর্ভাগ্যবশত ক্রীতদাস সরবরাহ করেছিল।

কঙ্গোলিয়ান ঐতিহাসিক এলিকিয়া এম’বোকোলো বিখ্যাত ফরাসি সংবাদপত্র “লে মোন্ডে ( Le Monde)”এ লিখেছেন, “আফ্রিকা মহাদেশ সম্ভাব্য সব উপায়ে তার মানব সম্পদ থেকে রক্তাক্ত হয়েছে। আর এটি হয়েছে সাহারা জুড়ে, লোহিত সাগর দিয়ে, ভারত মহাসাগরের তীরবর্তী বন্দরসমূহ হতে এবং আটলান্টিক জুড়ে।“

তিনি লিখেছেন “লোহিত সাগরের মাধ্যমে ৪০ লক্ষ ক্রীতদাস, ভারত মহাসাগরের সোয়াহিলি বন্দরের মাধ্যমে আরও ৪০ লক্ষ, সম্ভবত ট্রান্স-সাহারান কাফেলা পথ বরাবর ৯০ লক্ষ এবং আটলান্টিক মহাসাগর জুড়ে ১ কোটি ১০ লক্ষ থেকে ২ কোটি ক্রীতদাস আফ্রিকা হতে পাচার করা হয়েছে।”

আফ্রিকায় আরবদের উপস্থিতি নিয়ে লেখা বইয়ের প্রথম অংশে তিনি আরব ক্রীতদাস বাণিজ্য নিয়ে লিখেছিলেন, এবং সেখানে এটি কীভাবে আরও বহুল পরিচিত (পশ্চিমে) ট্রান্স-আটলান্টিক ক্রীতদাস বাণিজ্য থেকে ভিন্নতর ছিল তা দেখিয়েছেন, যা পশ্চিম আফ্রিকা থেকে ক্রীতদাসদের নতুন বিশ্বে নিয়ে এসেছিল। পরবর্তী ডায়েরিতে তিনি আফ্রিকায় আরব উপস্থিতির ইতিবাচক দিকগুলো দেখিয়েছেন।

৮ম শতাব্দীতে আফ্রিকা মহাদেশের উত্তরে আরব-বর্বরদের আধিপত্য ছিল: ইসলাম নীল নদ বরাবর দক্ষিণ দিকে এবং সাহারার মধ্য দিয়ে মরুভূমির পথ ধরে অগ্রসর হতে শুরু করে। এইভাবে মুসলিম দেশগুলোর (নবম থেকে ঊনবিংশ) সুবিধার জন্য অন্তত দশ শতাব্দীর দাসত্বের সূচনা হয়।

দক্ষিণ-পূর্ব আফ্রিকায় আরবদের জাঞ্জ (জাতিগত-বান্টু) ক্রীতদাস বাণিজ্যগুলোর প্রাচীনতম ক্রীতদাস বাণিজ্যগুলির মধ্যে অন্যতম, এটির মাধ্যমে ৭০০ বছরের পুরনো ইউরোপীয় ট্রান্সঅ্যাটল্যান্টিক ক্রীতদাস ব্যবসায়ের পূর্বাভাস পাওয়া যায়।

এখানে উল্লেখ্ করা যেতে পারে, আরব বিশ্বে জাতিগত-বান্টু মানে আফ্রিকার কৃষ্ণাঙ্গদেরকে বোঝায়, কিন্তু ইথিওপিয়ান, সোমালি এবং উত্তর সুদানীরা এর মধ্যে পড়ে না (তারা কুশীয় মানুষ হিসাবে বিবেচিত)।



মধ্যযুগে আফ্রিকার প্রধান ক্রিতদাস রুট

পুরুষ ক্রীতদাসদের প্রায়ই তাদের মালিকরা দাস, সৈন্য বা শ্রমিক হিসেবে কাজ করতে বাধ্য করত। পক্ষান্তরে, আফ্রিকাসহ অন্যান্য দেশ থেকে আনা সকল নারী ক্রীতদাসকে নিয়ে আরব এবং প্রাচ্য থেকে আসা অন্যান্য ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে উপপত্নী ও দাস হিসেবে রেখে মধ্যপ্রাচ্যের দেশ এবং রাজ্যে বাণিজ্য করত।

আরব, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের ব্যবসায়ীরা সাহারা মরুভূমি এবং ভারত মহাসাগরীয় অঞ্চল জুড়ে উত্তরদিকে ক্রীতদাসদের ধরে নিয়ে যাওয়া এবং মধ্যপ্রাচ্য, পারস্য এবং সুদূর প্রাচ্যে বিক্রির সাথে জড়িত ছিল।

সাব-সাহারীয় আফ্রিকার আফ্রিকান সাব-সাহারীয় আফ্রিকাবাসী

সপ্তম শতাব্দী থেকে বিংশ শতাব্দীর শুরু পর্যন্ত আরব ক্রীতদাস বাণিজ্য কোন না কোন রূপে অব্যাহত ছিল। ঐতিহাসিক বিবরণ হতে দেখা যায় যে, ১৯২০-এর দশকের গোড়ার দিকেও আরব, ইয়েমেনসহ মধ্য প্রাচ্যের দেশসমূহে দাস-মালিকানার আভিজাত্যের উল্লেখ প্রায়শই দেখা যেত।

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরুধী ইহুদি কর্মী, লেখক, সংগঠক রোনাল্ড সেগালের (Islam’s Black Slaves : The History of Africa’s Other Black, Atlantic Books 2003) বিবরণ অনুসারে ইসলামী আরবদের অধীনে আফ্রিকার ক্রীতদাসদের অবস্থা ইউরোপীয় খ্রিস্টানদের আরোপিত শর্তের অধীনে থাকা ক্রীতদাসদের থেকে অনেক ভাল ছিল।

এই দুই ধরনের ক্রীতদাসদের মধ্যে সবচেয়ে মৌলিক পার্থক্য হল- ইসলামের অধীনে আফ্রিকার ক্রীতদাসদের কিছু অধিকার দিয়ে মানুষ হিসেবে বিবেচনা করা হত। উপরন্তু ইসলামে ধর্মান্তরিত ক্রীতদাসদের সন্তানরা স্বাধীন হিসেবে জন্মগ্রহণ করত।

বিপরীতে ইউরোপীয় খ্রিস্টান ভিত্তিক দাসত্বে যারা খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হয়েছিল, তাদেরকেও চিরস্থায়ী ক্রীতদাস বন্ধনে আবদ্ধ রাখা হত।



নবম শতাব্দীর সময় মুসলিম আরব ও সোয়াহিলি ব্যবসায়ীরা সোয়াহিলি উপকূল (হর্ন থেকে সোয়াজিল্যান্ড পর্যন্ত পূর্ব আফ্রিকা) এবং সমুদ্রপথের নিয়ন্ত্রণ গ্রহণ করার পরে সাহারা মরুভূমি এবং ভারত মহাসাগর জুড়ে আরব দাস বাণিজ্য শুরু হয়েছিল, বিশেষত জাঞ্জিবার দ্বীপে (তানজানিয়া উপকূলের কাছে) অবস্থিত জাঞ্জিবার সুলতানি আমল থেকে।

এই ব্যবসায়ীরা আফ্রিকার নৃতাত্ত্বিক বান্টু জনগণকে (জাঞ্জ)বর্তমান কেনিয়া, মোজাম্বিক এবং তানজানিয়ার অভ্যন্তর থেকে ধরে উপকূলে নিয়ে আসত (Eastern Kenya and its invaders: Ochieng’, William R)।

সেখানে দাসরা ধীরে ধীরে গ্রামীণ অঞ্চলে, বিশেষত জাঞ্জিবার (Zanzibar) এর (উঙ্গুজা- Unguja) এবং আধুনিক তানজানিয়ার উপকূলের পেম্বা দ্বীপপুঞ্জ- Pemba Islands)অধিবাসী হিসাবে অন্তর্ভুক্ত হয়ে যায়।

কিছু ঐতিহাসিক দাবি করেন যে প্রায় ১ কোটি ৭০ লক্ষ মানুষ ভারত মহাসাগর, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার উপকূলে ক্রীতদাস হিসেবে বিক্রি করা হয়, । মুসলিম ক্রীতদাস ব্যবসায়ীরা প্রায় ৫০ লক্ষ আফ্রিকান ক্রীতদাস ক্রয় করে ১৫০০ সাল থেকে ১৯০০ সালের মধ্যে লোহিত সাগর, ভারত মহাসাগর, এবং সাহারা মরুভূমিতে নিয়ে যেত(“Focus on the slave trade”. BBC)

বন্দি দাসদেরকে মধ্য প্রাচ্যে জুড়ে দাস বাজারে বিক্রি করা হত। উন্নত জাহাজের আবিস্কারের ফলে দাস বাণিজ্য ত্বরান্বিত হয়েছিল এবং তখন তদাঞ্চলে জমিতে বৃক্ষ রোপণ  ও কৃষিতে শ্রমের বৃহত্তর চাহিদা সৃষ্টি করে। ফলে প্রতি বছর হাজার হাজার বন্দীগণকে নিয়ে যাওয়া হয় ।

কায়রোর একটি দাস বাজার। David Roberts, circa 1848
কায়রোর একটি দাস বাজার। David Roberts, circa 1848
কায়রোর একটি দাস বাজার
কায়রোর একটি দাস বাজার

ভারত মহাসাগরের ক্রীতদাস বাণিজ্য ছিল বহুমুখী এবং সময়ের সাথে পরিবর্তিত হত। সাময়িক শ্রমের চাহিদা মেটাতে দক্ষিণ-পূর্ব আফ্রিকা থেকে আরব দাস ব্যবসায়ীদের কেনা বিপুল সংখ্যক বান্টু জাতির ক্রীতদাসদের শতাব্দীর পর শতাব্দী ধরে আরব উপদ্বীপ, মিশর, ইথিওপিয়া, ভারত, পারস্য উপসাগর, সোমালিয়া এবং এশিয়ার পূর্ব দিকের ইউরোপীয় উপনিবেশের ক্রেতাদের কাছে বিক্রি করত (Gwyn Campbell, Structure of Slavery in Indian Ocean Africa and Asia – 1st Edition)।

পূর্ব আফ্রিকার ক্রীতদাস শ্রমিক কেবলমাত্র জাঞ্জ জনগোষ্ঠীর মধ্য থেকে এসেছিল, যারা নেগ্রোড বান্টু-ভাষী মানুষ এবং পূর্ব আফ্রিকার উপকূলে বাস করত (Bethwell A. Ogot, Zamani: A Survey of East African History)।

আরব ব্যবসায়ীরা শতাব্দীর পর শতাব্দী ধরে জাঞ্জদের মধ্য থেকে দাস সংগ্রহ করে ভারত মহাসাগরের সীমান্তবর্তী সকল দেশে ক্রীতদাস পাঠাত। উমাইয়া ও আব্বাসীয় খলিফারা অনেক জাঞ্জ ক্রীতদাসকে সৈন্য হিসেবে নিয়োগ দেন এবং ৬৯৬ সালের প্রথম দিকে ইরাকে আরব ক্রীতদাস বণিকদের বিরুদ্ধে জাঞ্জ দাসদের বিদ্রোহ হয় (জাঞ্জ বিদ্রোহ দেখুন Zanj Rebellion)।

প্রাচীন চীনা শাস্ত্রে উল্লেখ করা হয়েছে-জাভার রাষ্ট্রদূত চীনা সম্রাটকে দুই জন সেং চি (জাঞ্জ) ক্রীতদাস উপহার হিসেবে দান করেন, এবং লৌহ যুগে: ৫০০ খ্রিস্টপূর্বাব্দ-১৪০০ খ্রিস্টাব্দ, আফ্রিকার জাভা রোল্যান্ড অলিভারের হিন্দু রাজ্য শ্রীবিজয় থেকে সেং চি ক্রীতদাসরা চীনে পৌঁছায় (কেমব্রিজ বিশ্ববিদ্যালয় প্রেস)।

ইরাকে আফ্রিকান ক্রীতদাস

৮৬৯ থেকে ৮৮৩ খ্রিস্টাব্দের মধ্যে বর্তমান ইরাকে অবস্থিত বসরা (বাসারা নামেও পরিচিত) শহরের কাছে জাঞ্জ বিদ্রোহ সংঘটিত হয়। এটি মধ্যপ্রাচ্যের বৃহত্তম এবং সবচেয়ে বিখ্যাত আফ্রিকান ক্রীতদাস বিদ্রোহ।

ধারণা করা হয় যে জাঞ্জ ক্রীতদাসরা এই বিদ্রোহের সাথে জড়িত ছিল। যাদেরকে মূলতঃ আফ্রিকান গ্রেট লেক (Great Lakes) অঞ্চল এবং পূর্ব আফ্রিকার আরো দক্ষিণাঞ্চল থেকে সংগ্রহ করা হয়েছিল (Encyclopedia of Slave Resistance and Rebellion, Volume 2 , Junius P Rodriguez)।

এই বিদ্রোহে ইসলামী বিশ্বে আমদানি করা ৫ লক্ষেরও এরও বেশী ক্রীতদাস এবং মুক্তক্রীত পুরুষ জড়িত হয় এবং “নিম্ন ইরাকে হাজার হাজার জীবন” ধ্বংস হয় বলে দাবি করা হয়।(Revisiting the Zanj and Re-Visioning Revolt: Complexities of the Zanj Conflict (868-883 AD))

 মধ্যপ্রাচ্যে ক্রীতদাস হিসেবে গ্রহণ করা জাঞ্জদেরকে প্রায়ই কঠোর কৃষি কাজে ব্যবহার করা হয়। যখন ক্রীতদাস নির্ভর কৃষি অর্থনীতি ব্যাপক বৃদ্ধি পেল এবং আরবরা ধনী হয়ে উঠল, তখন কৃষি ও অন্যান্য কায়িক শ্রম কাজকে অপমানজনক মনে করা হচ্ছিল। ফলস্বরূপ শ্রমের ঘাটতি ক্রীতদাস বাজারকে বাড়িয়ে তোলে।

এটি নিশ্চিত যে পূর্ব আফ্রিকা থেকে প্রচুর দাস রফতানি করা হয়েছিল; এর সর্বোত্তম প্রমাণ হ’ল নবম শতাব্দীতে ইরাকের জাঞ্জ বিদ্রোহের তীব্রতা, যদিও এর সাথে জড়িত ক্রীতদাসদের সবাই জাঞ্জ ছিল না।

পূর্ব আফ্রিকার জাঞ্জ কোন অংশ থেকে এসেছে তার কোন প্রমাণ পাওয়া যায়নি, কারণ নামটি আপাতদৃষ্টিতে তার সাধারণ অর্থে ব্যবহার করা হয়েছে, এখানে প্রায় ৩° উত্তর থেকে ৫° দক্ষিণ অক্ষাংশে অবস্থিত প্রসান্তমহাসাগরীয় উপকূলের নির্দিষ্ট প্রান্তকে চিহ্নিত করার পরিবর্তে নামটি সাধারণ অর্থে ব্যবহৃত হয়েছে।



জাঞ্জ ক্রীতদাসদের দক্ষিণ ইরাকের গরম আর্দ্র জলাভূমিতে কাজ করানো হত:

ইরাকের টাইগ্রিস-ইউফ্রেটিস (Tigris–Euphrates river system) ব-দ্বীপাঞ্চল, বারবার বন্যার ফলে পরিত্যক্ত জলাভূমিতে পরিণত হত তা,  কৃষক অভিবাসন এবং তাদের দ্বারা নিবিড় শ্রমের মাধ্যমে পূনুরোদ্ধার করা যেত। ধনী স্বত্বাধিকারীরা ”জমি চাষযোগ্য করার শর্তে সুলতানা হতে জোয়ারের জমি অনুদান হিসাবে তারা পেয়েছিল।”

তাদের বাগানের পণ্যগুলির মধ্যে, বিশেষ করে খুজেস্তান প্রদেশে আখের আবাদের প্রাধান্য ছিল। জাঞ্জ ক্রীতদাসদের মেসোপটেমিয়ার লবণের খনিতে কাজ করতে হতো, বিশেষত বসরার আশেপাশে।

ক্রীতদাসদের কাজ ছিল ভূমির উপরি ভাগ উলট-পালট করে কৃষির উপযোগী মূল্যবান জমি তৈরি করা। এছাড়াও কাজের পরিবেশ অত্যন্ত কঠোর এবং শোচনীয় ছিল। জাঞ্জ ছাড়াও ভারত মহাসাগরের আশেপাশের আরও অনেক ক্রীতদাস এই অঞ্চলে আমদানি করা হয়।

মধ্যপ্রাচ্যের প্রখ্যাত ইতিহাসবিদ এম এ শাবান যুক্তি দিয়েছেন যে, এই বিদ্রোহ কোন ক্রীতদাস বিদ্রোহ ছিল না, বরং কৃষ্ণাঙ্গ (জাঞ্জ) জনগণের বিদ্রোহ ছিল। তাঁর গবেষণায় তিনি দেখেছেন যে যদিও কয়েকজন পলাতক ক্রীতদাস বিদ্রোহে যোগ দেন, তবে অংশগ্রহণকারীদের অধিকাংশই ছিলেন আরব এবং ক্রীতদাস হতে মুক্ত জাঞ্জ।

তিনি বলেন যে, যদি ক্রীতদাসরা এই বিদ্রোহের নেতৃত্ব দিতেন, তাহলে যতদিন তারা আব্বাসীয় সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে গেছেন, ততদিনে তাদের প্রয়োজনীয় সরঞ্জামের ঘাটতি পড়তো।

দাস-বাণিজ্যের সময় মধ্যপ্রাচ্যে আমদানী করা আফ্রিকান ক্রীতদাসদের কিছু বংশধর আজও সেখানে বাস করে, এবং তাদের মূল উৎস যে আফ্রিকা সে সম্পর্কে তারা সচেতন।

পূর্ব আফ্রিকা

সোমালিয়ায় বান্টু সংখ্যালঘুরা বান্টু গোষ্ঠীর বংশোদ্ভূত- যারা চাদ লেক (Lake Chad) অঞ্চল থেকে নৃতাত্ত্বিক বান্টাসের প্রাথমিক সম্প্রসারণের পরে দক্ষিণ-পূর্ব আফ্রিকাতে বসতি স্থাপন করেছিল।

সাময়িক শ্রমের চাহিদা মেটাতে সোমালি দাস ব্যবসায়ীদের দ্বারা বন্দী দক্ষিণ-পূর্ব আফ্রিকা থেকে আসা বান্টাসকে শতাব্দীর পর শতাব্দী ধরে সোমালি এবং আরব বিশ্বের গ্রাহকদের কাছে প্রচুর সংখ্যক বিক্রি করা হয়েছিল।

যুদ্ধ এবং অভিযানের সময় স্থানীয়ভাবে বন্দী ব্যক্তিদের কখনও কখনও সোমালিরা ক্রীতদাস করে। যাইহোক, ক্রীতদাসদের উভয় গোষ্ঠীর উপলব্ধি, দখল, চিকিৎসা এবং কর্তব্য লক্ষণীয়ভাবে ভিন্ন ছিল।

জাঞ্জিবারে এক ক্রীতদাস বালকের ছবি। 'সামান্য অপরাধের জন্য একজন আরব মালিকের শাস্তি। ‘ c. 1890.
জাঞ্জিবারে এক ক্রীতদাস বালকের ছবি। ‘সামান্য অপরাধের জন্য একজন আরব মালিকের শাস্তি। ‘ c. 1890.

১৮০০ থেকে ১৮৯০ অবধি, ২৫,০০০-৫০,০০০ এর মধ্যে বান্টু ক্রীতদাস জাঞ্জিবার ক্রীতদাস বাজার থেকে সোমালি উপকূলে বিক্রি করা হয়েছিল বলে মনে করা হয়। ক্রীতদাসদের অধিকাংশই তানজানিয়া, মোজাম্বিক এবং মালাউইর মাজিন্দো, মাকুয়া, নিয়াসা, ইয়াও, জালামা, জারামো এবং জিগুয়া জাতিগত গোষ্ঠীর বাসিন্দা।

সম্মিলিতভাবে, এই বান্টু গ্রুপ মুশুঙ্গুলি নামে পরিচিত, যা জিগুয়া উপজাতির শব্দ মাজিগুলা থেকে নেওয়া “জনগণের” একটি প্রতিশব্দ (শব্দটি “শ্রমিক”, “বিদেশী” এবং “ক্রীতদাস” সহ একাধিক ইঙ্গিতপূর্ণ অর্থ ধারণ করে) ।

আরব উপদ্বীপ এবং মধ্যপ্রাচ্যের অন্যান্য স্থানে অমুসলিম ক্রীতদাসদের উচ্চ চাহিদার কারণে ইথিওপিয়ার ক্রীতদাসদেরকেও সেখান পাঠানো হতো। ক্রীতদাস ইথিওপিয়রা বেশিরভাগই গৃহকর্মী ছিলেন, যদিও কেউ কেউ কৃষি শ্রমিক হিসেবে কাজ করতেন, অথবা পানি বাহক, পশুপালক, সমুদ্র যাত্রী, উট চালক, কুলি, কাপড় ধোঁয়া, রাজমিস্ত্রি, দোকানের সহকারী এবং রাঁধুনি হিসেবে কাজ করতেন।

পুরুষদের মধ্যে সবচেয়ে সৌভাগ্যবানরা শাসক এবং আমীরদের কর্মকর্তা বা দেহরক্ষী হিসেবে কাজ করতেন, অথবা ধনী ব্যবসায়ীদের ব্যবসায়ের ব্যবস্থাপক হিসেবে কাজ করতেন। (Gwyn Campbell. Abolition and Its Aftermath in the Indian Ocean Africa and Asia)।

ইথিওপিয়ার ক্রীতদাসরা উল্লেখযোগ্য ব্যক্তিগত স্বাধীনতা উপভোগ করতেন এবং মাঝে মাঝে তাদের নিজেদের প্রয়োজনে ক্রীতদাসদের ধরে রাখতেন। এছাড়াও সুদূর প্রাচ্য থেকে আনা জাভা এবং চীনা ক্রীতদাস মেয়েরা এবং তথাকথিত “লাল” ইথিওপীয় যুবতী স্ত্রীলোকদের মধ্যে অন্যতম যুবতীগণ ধনী আরবদের মূল্যবান উপপত্নী হিসেবে বিবেচিত হতেন।

সর্বাধিক সুন্দরীরা প্রায়শই একটি সমৃদ্ধ জীবনধারা উপভোগ করতেন, এবং তারা অভিজাতদের উপপত্নী বা এমনকি শাসকদের মা হয়ে উঠতেন। এই ক্রীতদাসদের প্রধান উৎস ইথিওপিয়ার দক্ষিণ-পশ্চিম অংশ, ওরোমো এবং সিদামা দেশ, যাদের সবাই লোহিত সাগরের বন্দর অতিক্রম করে এসেছিল।

পর্তুগিজ এবং জাঞ্জিবারের উত্থান

প্রায় দশম শতাব্দীর কাছাকাছি, আরবরা সোয়াহিলি উপকূলে বাণিজ্যিক বসতি স্থাপন করেছিল,এবং কয়েক শতাব্দী ধরে সেখানে বাণিজ্য অব্যহত রেখেছিল। ১৪৯৭ সালে পর্তুগীজ ভারত মহাসাগরের দৃশ্যপটে আবির্ভূত হয়। পর্তুগিজরা আরবদের এই বাণিজ্য কেন্দ্রগুলো কেপ রোড (দক্ষিণ আফ্রিকার কেপ অফ গুড হোপের আশেপাশের) আবিষ্কারের পরে জয় করে নেয়।

স্টোন টাউন, জাঞ্জিবার
স্টোন টাউন, জাঞ্জিবার

পূর্ব আফ্রিকায় আগত পর্তুগিজরা উপকূলের মুসলিম আরবি ভাষী উচ্চবিত্তগণসহ একাধিক শহর নিজেরা স্বাধীন করে নেয়। পর্তুগিজ ভ্রমণকারীরা তাদেরকে ‘কালো’ হিসাবে বর্ণনা করে, সাথে সাথে তারা মুসলিম ও অমুসলিম জনগোষ্ঠীর মধ্যে একটি স্পষ্ট পার্থক্য গড়ে তোলে। তাদের আপাত জাতি পরিচয় যাই ছিল না কেন, ঐ সকল নেতাদের সাথে তাদের সম্পর্ক বেশিরভাগ ক্ষেত্রেই বৈরী ছিল।



পর্তুগিজরা অন্বেষণকারী হিসাবে প্রথম এসেছিল এবং বিজয়ী হিসাবে থেকে যায়। একটি ঝটিকা অভিযানে তারা পূর্ব আফ্রিকার উপকূল, ভারত মহাসাগর, আরব উপসাগর এবং স্পাইস দ্বীপপুঞ্জের সমুদ্র-পথসমূহ এবং অনেকগুলি উপকূলীয় সম্পদের নিয়ন্ত্রণ লাভ করে।

পর্তুগিজ অভিযানের অন্যতম প্রধান অংশগ্রহণকারী আফনসো ডি’আলবুকুয়ের্ক সম্ভবত প্রথম আধুনিক ইউরোপীয় যিনি নৌ কৌশল পুরোপুরি বুঝতে পেরেছিলেন।

তিনি হরমুজ প্রণালী (পার্সিয়ান উপসাগরের প্রবেশদ্বার) এবং বাব এল মান্দেবের মতো মূল প্রণালীর ভিতরে বা নিকটবর্তী মূল দুর্গগুলি ব্যবহারের মাধ্যমে সমুদ্রের পথগুলি নিয়ন্ত্রণের উপর জোর দিয়েছিলেন।

পর্তুগিজরা সংখ্যায় অত্যন্ত কম হওয়া সত্ত্বেও শুধুমাত্র নিখুঁত সামরিক শক্তির মাধ্যমে ঐ অঞ্চলের  অঞ্চলে আধিপত্য বিস্তার করে । তারা উক্ত এলাকায় প্রবেশ এবং প্রস্থান দ্বারগুলো নিয়ন্ত্রণে নিয়ে নেয়, পর্তুগিজরা অর্থনৈতিকভাবে এলাকায় আধিপত্য বিস্তার করত এবং মশলা বাণিজ্য নিয়ন্ত্রণ করত।

যখন ব্রিটিশ সাম্রাজ্য পশ্চিম আফ্রিকা থেকে ট্রান্স-আটলান্টিক দাস বাণিজ্য নিষিদ্ধ করতে শুরু করে, তখন পর্তুগীজরা-যারা দাস ব্যবসায়কে সমর্থন করত তারা পূর্ব আফ্রিকার সোয়াহিলি উপকূল থেকে ক্রীতদাস কিনতে শুরু করে। পর্তুগিজদের উপস্থিতি তুলনামূলকভাবে সীমিত ছিল, তারা স্থানীয় নেতৃবৃন্দ এবং শক্তি কাঠামোর হাতে প্রশাসন রেখে দিয়েছিল।

যখন মোম্বাসার সুলতান ১৬৩১ সালে ইউরোপীয় অধিবাসীদের গণহত্যা শুরু করে, ততদিন পর্যন্ত এই ব্যবস্থা স্থায়ী ছিল। ওমান (মাস্কাটের সালতানাত) থেকে মুসলিম বাহিনী এই বাজার ও শহরগুলো, বিশেষ করে পেম্বা এবং জাঞ্জিবার দ্বীপ পুনরায় দখল করে নেয়।

এই অঞ্চলে ওমান আরবরা স্থানীয় “নিগ্রো” জনগোষ্ঠীর সাথে মিশে গিয়ে আফ্রো-আরব সম্প্রদায় প্রতিষ্ঠা করে। আরব পুরুষ এবং স্থানীয় বান্টু নারীদের মধ্যে আন্তঃবিবাহের মাধ্যমে মূলত সোয়াহিলি ভাষা ও সংস্কৃতি বিকশিত হয়। প্রকাশিত হয় জাঞ্জিবার।

বাণিজ্যে দুর্দশা এবং স্থানীয় শক্তি হ্রাসের ফলে মোম্বাসা এবং জাঞ্জিবারের পৃষ্ঠপোষক সোয়াহিলি অভিজাতরা ইউরোপীয়দের বিতাড়িত করতে সাহায্য করার জন্য ওমানি অভিজাতদের আমন্ত্রণ জানায়। ১৬৯৮ সালের মধ্যে জাঞ্জিবার ওমানের সালতানাতের প্রভাবের অধীনে আসে, যদিও ১৭৮৪ সালে ওমানি শাসনের বিরুদ্ধে একটি সংক্ষিপ্ত বিদ্রোহ হয়।

আধুনিক অর্থে উপনিবেশ স্থাপনের বদলে, এটি ছিল একটি প্রকাণ্ড পরাশক্তির আমন্ত্রিত প্রভাব বলয়। ধনী ও সম্ভ্রান্ত জাঞ্জিবারগণ ওমানি বণিক রাজকুমারদের কাছে আগেভাগে পরাস্ত হবার পরিবর্তে জাঞ্জিবারে বসতি স্থাপনের আমন্ত্রণ জানিয়েছিল।

ঊনবিংশ শতাব্দীর প্রথমার্ধে স্থানীয়রা বুসাইদি সুলতানদের শক্তিশালী বণিক রাজকুমার হিসেবে মনে করে, যাদের পৃষ্ঠপোষকতা তাদের দ্বীপের উপকারে আসবে বলে ধারণা করেছিল। অনেক স্থানীয় এখন জোর দিয়ে বলছে যে আদিবাসী জাঞ্জিবারিরা প্রথম বুসাইদ সুলতান সৈয়দ সাইদকে তাদের দ্বীপে আমন্ত্রণ জানিয়েছিল।

শক্তিশালী পরিবারের সাথে একটি পৃষ্ঠপোষক-ক্লায়েন্ট সম্পর্ক গড়ে তোলা অন্তত পঞ্চদশ শতাব্দী পর্যন্ত অনেক সোয়াহিলি উপকূলীয় শহরের বহুল ব্যবহৃত একটি কৌশল ছিল। শক্তিশালী পরিবারগুলোর সাথে পৃষ্ঠপোষক- ক্লায়েন্টের সম্পর্ক গড়ে তোলা ছিল একটি কৌশল যা কমপক্ষে পঞ্চদশ শতাব্দী পর্যন্ত অনেক সোয়াহিলি উপকূলের শহরলো কর্তৃক ব্যবহৃত হয়েছিল।

১৮৩২ থেকে ১৮৪০ সালের মধ্যে আরব বিশ্বের অন্যতম প্রধান রাজকীয় পরিবার মাস্কাট ও ওমানের সুলতান সাইদ বিন, তার রাজধানী ওমানের মাস্কাট থেকে স্টোন টাউন জাঞ্জিবারে স্থানান্তর করেন। এর অর্থ আরব বিশ্বের অন্যতম প্রধান রাজকীয়তা পূর্ব আফ্রিকা থেকে শাসন করত।



১৮৫৬ সালের জুন মাসে সাইদের মৃত্যুর পর তার দুই পুত্র থুওয়াইনী বিন সাইদ ও মাজিদ বিন সাইদ উত্তরাধিকার নিয়ে লড়াই-সংগ্রামে লিপ্ত হন।

সাইদ মৃত্যুর পূর্বে তার সাম্রাজ্যকে দুটি পৃথক প্রধান ভাগে বিভক্ত করতে চেয়েছিলেন, থুওয়াইনি ওমানের সুলতান এবং মজিদ জাঞ্জিবারের সুলতান।

সুদান

আফ্রো-আরব সম্প্রদায়গুলো একইভাবে নীল উপত্যকায় প্রতিষ্ঠিত হয়েছিল, যেহেতু আরবরা আদিবাসী নৃতাত্ত্বিক-নিলোটিক মহিলাদের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিল।

সুদানের অন্যান্য আফ্রো-আরবদের আরব সম্প্রদায়ের সাথে খুব কম জৈবিক সংযোগ ছিল, তবে ভাষা ও সংস্কৃতিতে পুরানো আরব সভ্যতার দ্বারা প্রভাবিত হওয়া সত্ত্বেও মূলত এটি ছিল নৃতাত্ত্বিক-নীলোটিক এবং বান্টু বংশোদ্ভূত।

১৮০০ শতাব্দীর মাঝামাঝি থেকে শেষ অবধি, আরব ব্যবসায়ীরা মধ্য আফ্রিকার হাতির দাঁত ব্যবসায় অনুসরণ করে অভ্যন্তরে চলে যেতে শুরু করে। পশ্চিমা বিশ্বে বর্ণগত সংযোগ যেমন বহু ক্ষেত্রে ভিন্ন, আরবরা সাধারণত আফ্রো-আরবকে অর্ধ-বর্ণ বা নিম্ন স্তরের লোক হিসাবে দেখেনি।

আফ্রো-আরবরা যতক্ষণ না বাবা আরব ছিলেন ততক্ষণ তাদের সমাজে একই রকমের মর্যাদা উপভোগ করত। এইভাবে ১৯৬৪ সালের জাঞ্জিবার বিপ্লবের পরে জাঞ্জিবার ছেড়ে ওমানে বসতি স্থাপনকারী অনেক আফ্রো-আরব উচ্চ রাজনৈতিক এবং কূটনৈতিক অবস্থান অর্জন করতে সক্ষম হন এবং আরব হিসাবে গৃহীত হন।

আফ্রো-আরবদের অ-আরব আফ্রিকানদের সাথে বর্ণগত সম্পৃক্ততা মুসলিম মিশনারিদেরকে পুরো আফ্রিকা জুড়ে ইসলাম প্রচারে সহায়তা করেছিল।

আফ্রো-আরব কঙ্গোর মানুষ (ca. 1942)
আফ্রো-আরব কঙ্গোর মানুষ (ca. 1942)

১৬ এবং ১৭ শতকে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে মুসলিম ক্রীতদাস ব্যবসায়ীরা সাহারা এবং নীল নদ দাস রুট সম্প্রসারণের অংশ হিসেবে এই অঞ্চলে অভিযান শুরু করে। তাদের বন্দীদের ক্রীতদাস করা হয় এবং ভূমধ্যসাগরীয় উপকূল, ইউরোপ, আরব, পশ্চিম গোলার্ধ, অথবা পশ্চিম ও উত্তর আফ্রিকা বা দক্ষিণ উবাঙ্কি এবং কঙ্গো নদী তীরবর্তী ক্রীতদাস বন্দর এবং কারখানায় পাঠানো হয়।

ঐতিহাসিক ওয়াল্টার রডনি যুক্তি দিয়েছেন যে আরব ক্রীতদাস বাণিজ্য শব্দটিতে একটি ঐতিহাসিক ভুল ধারণা রয়েছে, যেহেতু বিভিন্ন নৃগোষ্ঠীর মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তিতে প্রস্তাবিত ‘জাঞ্জ বাণিজ্য নেটওয়ার্ক’ জুড়ে অস্থাবর সম্পত্তির অধিগ্রহণ প্রক্রিয়াটির বেশিরভাগ বৈশিষ্ট্য রয়েছে, এবং ইহা চুক্তিভিত্তিক চাকরদের চেয়ে বেশি কিছু ছিলনা।

যদিও ইহা ঐতিহাসিক প্যাট্রিক ম্যানিং লিখেছেন যে যদিও “প্রাচ্য” বা “আরব” ক্রীতদাস বাণিজ্যকে কখনও কখনও “ইসলামিক” ক্রীতদাস বাণিজ্য বলা হয়, তবে ইহাতে কোন ধর্মীয় বাধ্যবাধকতা ক্রীতদাসত্বের পরিচায়ক ছিল না। তিনি আরো যুক্তি দেখান যে “ইসলামী বাণিজ্য” বা “ইসলামী বিশ্ব” শব্দটির ব্যবহার ভুলভাবে আফ্রিকাকে ইসলামের বাইরে, অথবা ইসলামী বিশ্বের একটি নগণ্য অংশ হিসেবে বিবেচনা করে।

ইউরোপীয় ঐতিহাসিকদের মতে, আফ্রিকায় ইসলামের প্রচারকরা প্রায়ই ক্রীতদাসদের সম্ভাব্য পরিধি হ্রাস করার ক্ষেত্রে এর প্রভাবের কারণে প্রায়শই ধর্মান্তরকরণের প্রতি সতর্ক মনোভাব প্রকাশ করতেন।

স্ট্যানলি লিভিংস্টোনের অধীনে ব্রিটিশ অভিযাত্রীরা তখন প্রথম ইউরোপীয় যারা কঙ্গো অববাহিকার অভ্যন্তরে প্রবেশ করে এবং সেখানে দাসত্বের মাত্রা আবিষ্কার করে। আরব টিপ্পু টিপ সেখানে তার প্রভাব বিস্তার করে এবং অনেক মানুষকে ক্রীতদাস হিসেবে বন্দী করে।

ইউরোপীয়রা পশ্চিম আফ্রিকায় (গিনি উপসাগর তীরবর্তী এলাকায়) বসতি স্থাপন করার পর ট্রান্স-সাহারান দাস বাণিজ্য কম গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। জাঞ্জিবারে, ১৮৯৭ সালে সুলতান হামাউদ বিন মোহাম্মদের অধীনে দাসপ্রথা বিলুপ্ত করা হয়।

এখন পারস্য উপসাগরের আরব দেশগুলোতে সোয়াহিলি উপকূলের মানুষের বংশধররা ঐতিহ্যবাহী লিওয়া এবং ফান আত-তানবুরা সঙ্গীত এবং পূর্ব আফ্রিকান অরিগন নৃত্য পরিবেশন করে।

এছাড়াও পূর্ব সৌদি আরবে আফ্রো-আরবরা এই মিজমার পরিবেশন করে। উপরন্তু তিউনিশিয়ায় স্ট্যাম্বালি নামে পরিচিত সঙ্গীত এবং মরোক্কোর গানাইয়া সঙ্গীত উভয়ই প্রথাগত সঙ্গীত এবং নাচ, যা আংশিকভাবে পশ্চিম আফ্রিকার সঙ্গীত শৈলীতে তাদের উৎপত্তি চিহ্নিত করে।

আইএসআইএস এবং আধুনিক দাসত্ব

আরবরা সে আগের মতই কৃষিজমি চাষাবাদ, বাড়ীঘরের বাহিরে ছোট-খাট কাজকর্ম, ব্যবসা পরিচালনা, বাজার করাসহ বিবিধ গৃহস্থালীর কাজকর্ম করার জন্য পুরুষ কর্মচারী এবং বাড়ীর ভীতরের রান্নাবান্নাসহ গৃহস্থালী কাজকর্ম করারসহ উপপত্নী হিসাবে ব্যবহারের জন্য নারী কর্মী আফ্রিকাসহ প্রাচ্য ও দূর প্রাচ্যের দরিদ্রদেশগুলো হতে সরবরাহ করে। প্রার্থক্য শুধু এ যে আগে দাস হিসাবে তাদের সত্তা একেবারেই ক্রয় করত, আর এখন শ্রম ক্রয় করছে।

সাম্পতিক সময়ে লিবিয়ায় নিলামে পুরুষদের ৪০০ ডলারে বিক্রি হওয়ার একটি ভিডিও বিশ্বকে চমকে দিয়েছে এবং উত্তর আফ্রিকার দেশটিতে অভিবাসী এবং শরণার্থীদের শোষণের প্রতি আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করেছে।

নিলামকারী বলেছেন-“আটশো, “৯০০… ১,০০০ … ১,১০০…” দামে বিক্রি হয়েছে। ১,২০০ লিবিয়ান দিনার- ৮০০ মার্কিন ডলারের সমতুল্য।

ইহা অব্যবহৃত গাড়ী, এক টুকরো জমি বা কোনও আসবাবের জিনিস নয়। মোটেও কোন”পণ্য” নয়, তবে দুটি মানুষ।



সিএনএন-এর কাছ থেকে পাওয়া গুটিকা-সদৃশ সেলফোন ভিডিওতে যেসব অজ্ঞাত পরিচয় ব্যক্তিকে বিক্রি করা হয়েছে তাদের মধ্যে একজন নাইজেরিয়ান। তার বয়স কুড়ির মধ্যে এবং তার পরনে ছিল ফ্যাকাসে শার্ট আর ঘামে ভেজা প্যান্ট।
ক্যামেরার বাইরে থাকা একজন নিলামকারীর মতে, “খামারের কাজের জন্য বড় শক্তিশালী ছেলেদের” একটি দলে তাকে বিক্রির প্রস্তাব দেওয়া হয়েছে। সংক্ষিপ্ত ক্লিপে দেখা যাচ্ছে- শুধু মালিকের হাত লোকটির কাঁধ স্পর্শ করে আছে।

এই দাস নিলামের ফুটেজ দেখার পরে, সিএনএন এর সত্যতা যাচাইয়ের জন্য কাজ করে এবং আরও তদন্তের জন্য লিবিয়ায় প্রতিনিধি প্রেরণ করে।

সমুদ্রপথে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করা শরণার্থী এবং অভিবাসীদের জন্য প্রধান ট্রানজিট পয়েন্ট লিবিয়া। গত কয়েক বছর ধরে লক্ষ লক্ষ মানুষ লিবিয়ার উপকূল থেকে নৌকায় ভূমধ্যসাগর পেরিয়ে বিপজ্জনক ভাবে ভূ-মধ্যসাগর অতিক্রম করেছে।

এর মধ্যে বহু বাংলাদেশী মধ্যবিত্ত ও নিন্মমধ্যবিত্ত পরিবারের সরল সহজ যুবক রয়েছে, যাদেরকে ইউরোপে ফাঁড়ি জমানোর লোভ দেখিয়ে আন্তর্জাতিক দালাল চক্রের এদেশীয় এজেন্টরা বোকা বানিয়ে  টাকার বিনিময়ে পাচার করছে। এতে বহু মানুষের মৃত্যু ঘটছে এবং কেহ কেহ নির্মমভাবে লিবিয়ায় নির্যাতিত হচ্ছে।



জাতিসংঘের অভিবাসন সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (International Organization for Migration- IMO) এর পরিসংখ্যান অনুসারে টানা চার বছর ধরে এই যাত্রার চেষ্টা করতে গিয়ে তিন হাজার শরণার্থী মারা গেছেন।

লিবিয়ার বিশৃঙ্খলা এবং ইসলামের একটি অধঃপতিত জঙ্গী রূপের সমন্নয় যা বিশ্বকে অষ্টম শতাব্দীতে ফিরিয়ে নিতে চায়, তা গোপনে একটি ক্রীতদাস বাণিজ্যের দিকে নিয়ে যেতে চায়।

সৌভাগ্যক্রমে বিশ্ব বেশ কয়েকটি আফ্রিকানদেশসহ আন্তর্জাতিক সম্প্রদায় থেকে দ্রুত মানবাধিকার সংকট বন্ধের জন্য পদক্ষেপ নিচ্ছে এবং এর উপর নজর রাখছে।

Courtesy:

  1. SOVERIGN NATIONS- A HISTORY OF THE ARAB SLAVE TRADE IN AFRICA by Desmond Berg.
  2. Wikipedia
  3. ndtv.com, dw.com, Daily Sabah, etc.
“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত