32 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৩:১৫ | ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
৩০০ কোটি বছর আগে মঙ্গলে জলের অস্তিত্ব ছিল, দাবি চীনের রোভারের
পরিবেশ বিজ্ঞান

৩০০ কোটি বছর আগে মঙ্গলে জলের অস্তিত্ব ছিল, দাবি চীনের রোভারের

৩০০ কোটি বছর আগে মঙ্গলে জলের অস্তিত্ব ছিল, দাবি চীনের রোভারের

মঙ্গলে যে এই মুহূর্তে জল নেই, সেকথা প্রমাণিত। কিন্তু কোনও সময়ই কি জলের অস্তিত্ব ছিল না পৃথিবীর প্রতিবেশী গ্রহে? নাকি সুদূর অতীতে সত্যিই জল ছিল এখানে? এই প্রশ্নের সঠিক উত্তর এখনও জানা যায়নি।



তবে নানা সময়ে নানা সম্ভাবনার কথা শুনিয়েছেন বিজ্ঞানীরা। এবার মঙ্গলের মাটিতে গবেষণা চালিয়ে চীনের রোভার দাবি করল, মঙ্গলে অবশ্যই জল ছিল। এবং সেটাও ততটা প্রাগৈতিহাসিক সময়ে নয়, যতটা ভাবা হয়।

গত ফেব্রুয়ারিতে মঙ্গলের কক্ষপথে ঢুকে পড়েছিল চীনের মহাকাশযান। মে মাসে মঙ্গলপৃষ্ঠে অবতরণ করেছিল বেজিংয়ের মঙ্গলযান তিয়ানওয়েন-১ (Tianwen-1)। তারপর থেকে মঙ্গলপৃষ্ঠে ঘুরে বেড়িয়ে নমুনা সংগ্রহের কাজ করেছে রোভার জুরং।

সেই রোভারেরই সংগ্রহ করা হাইড্রেটেড খনিজের নমুনায় মিলেছে মঙ্গলে জল থাকার চিহ্ন। মনে করা হচ্ছে, ৩০০ কোটি বছর আগেই হয়তো জল ছিল লালগ্রহে।

গবেষকদের দাবি, রোভার সংগৃহীত নমুনা থেকে দেখা যাচ্ছে, মঙ্গলের মাটিতে ভূগর্ভস্থ জল ও বরফগলা জলের অস্তিত্ব ছিল একসময়। তারই চিহ্ন রয়ে গিয়েছে। এবং এো দাবি করা হয়েছে, সম্ভবত দীর্ঘ সময় ধরেই জলের অস্তিত্ব ছিল প্রতিবেশী গ্রহে।



মঙ্গলে জলের অস্তিত্ব নিয়ে এর আগে আমজনতার কৌতূহল বাড়িয়ে তুলেছিল পারসিভিয়ারেন্স। সেই সময় কিছু পাথরের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিল NASA। বিজ্ঞানীরা বলেছিলেন, এর খাঁজে খাঁজেই জল বয়ে গিয়েছিল একটা সময়ে।

এখন তা শুকিয়ে খটখটে। চিহ্ন বয়ে রেখেছে শুধু পাথর। আমেরিকার পরে এবার একই দাবি চীনেরও। যা একদা মঙ্গলে জলের অস্তিত্ব থাকার সম্ভাবনাকেই আরও জোরাল করে তুলল।

প্রসঙ্গত, চীনের উপাস্য পৌরাণিক অগ্নিদেবতার নামানুসারে নামকরণ করা হয়েছে রোভার জুরং-এর। দীর্ঘ সময়ে মঙ্গলপৃষ্ঠে নানা নমুনা সংগ্রহ করে চলেছে সেটি। খতিয়ে দেখছে মঙ্গলপৃষ্ঠের গঠন। চলছে বরফের সন্ধানও।

যদি কোনও গুরুত্বপূর্ণ বিষয় নজরে আসে তবে সেটিকে বিশেষ ভাবে পর্যবেক্ষণও করবে জুরং। এই মঙ্গল অভিযান নিয়ে অত্যন্ত উচ্চাশা রয়েছে চীনের।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত