29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৯:০৯ | ২০শে ফেব্রুয়ারি, ২০২০ খ্রিস্টাব্দ | ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
হুমকির মধ্যে স্বাদু পানির ৬৪ প্রজাতির মাছ
জীববৈচিত্র্য

হুমকির মধ্যে স্বাদু পানির ৬৪ প্রজাতির মাছ

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান বলেছেন যে , ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার এর হিসাব অনুযায়ী, দেশে স্বাদু পানির ৬৪ প্রজাতির মাছ হুমকির মধ্যে রয়েছে। যার মধ্যে ৯টি প্রজাতি অতি বিপন্ন, ৩০টি বিপন্ন ও ২৫টি প্রজাতি শঙ্কাগ্রস্ত শ্রেণির অন্তর্ভুক্ত।

গতকাল  সোমবার ( ৩ ফেব্রুয়ারি ২০২০) সংসদ সদস্য মনজুর হোসেনের প্রশ্নের জবাবে আশরাফ আলী খান এই তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, রাঙামাটি এবং খাগড়াছড়ি জেলার ৭২৫ বর্গকিলোমিটার এলাকাজুড়ে অবস্থিত কাপ্তাই লেকে প্রায় ১৩ প্রজাতির মাছ বিলুপ্তির পথে রয়েছে। অবাধ প্রজনন এবং বিলুপ্তির পথে মাছ রক্ষার জন্য মৎস্য এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়াধীন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন কাপ্তাই লেকে ৭টি অভয়াশ্রম ও ৬টি ভাসমান মোবাইল মনিটরিং সেন্টার স্থাপন করেছে। এসব অভয়াশ্রম থেকে মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ। ভাসমান মোবাইল মনিটরিং সেন্টারের মাধ্যমে অভয়াশ্রমগুলোর পাহারা নিশ্চিত করা হচ্ছে। এতে কাপ্তাই লেকে বিলুপ্তপ্রায় মৎস্য প্রজাতি রক্ষার পাশাপাশি মৎস্য উৎপাদন বৃদ্ধি পাচ্ছে বলেও জানান তিনি।

সরকারি দলের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে আশরাফ আলী খান বলেন, বিলুপ্ত প্রজাতির মাছ সংরক্ষণে দেশের বিভিন্ন নদ-নদী ও অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে স্থাপিত ৪৩২টি অভয়াশ্রম সুফলভোগীদের ব্যবস্থাপনায় পরিচালিত হচ্ছে।

সম্পর্কিত পোস্ট

লোড হচ্ছে
Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত