28 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১১:৫১ | ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
হঠাৎ করে মহাকাশে ভয়ংকর এক বিস্ফোরণ
আন্তর্জাতিক পরিবেশ

হঠাৎ করে মহাকাশে ভয়ংকর এক বিস্ফোরণ

হঠাৎ করে মহাকাশে ভয়ংকর এক বিস্ফোরণ

প্রথমেই ধাক্কা। স্যাটেলাইট (Satellite) উৎক্ষেপণের পথে প্রচণ্ড বিস্ফোরণে ভেঙে পড়ল বেসরকারি মার্কিন সংস্থার রকেট। প্রশান্ত মহাসাগরের (Pacific Ocean) উপর ভেঙে টুকরো টুকরো হয়ে পড়ল।

DREAM নামের ওই সংস্থা এই প্রথম পৃথিবীর কক্ষপথে কৃত্রিম উপগ্রহ স্থাপনের লক্ষ্যমাত্রা নিয়েছিল। কিন্তু প্রথমবারই ব্যর্থ সংস্থা। রকেটটি উৎক্ষেপণের মাত্র আড়াই মিনিটের মধ্যেই তা ভেঙে পড়ে। প্রাথমিক পরীক্ষানিরীক্ষায় সফল হওয়ার পরও কেন এই দুর্ঘটনা, তা খতিয়ে দেখছে সংস্থা।

জানা গিয়েছে, ক্যালিফোর্নিয়ার DREAM সংস্থার তরফে ‘আলফা’ (Alpha) নামের রকেট তৈরি করা হয়। এর ওজন ১০০০ কিলোগ্রাম, ২৬ মিটার লম্বা। পৃথিবীর সবচেয়ে কাছের কক্ষপথে তা স্যাটেলাইট নিয়ে পৌঁছনোর লক্ষ্যে তাকে প্রস্তুত করা হয়েছিল। সংস্থার পরিকল্পনা ছিল, আলফাকে মাসে ২ বার কক্ষপথে পাঠানো হবে।

সেইমতো বৃহস্পতিবার সন্ধে ৭টা নাগাদ ক্যালিফোর্নিয়া (California) উপকূলের ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে রকেট উৎক্ষেপণ করা হয়। কিন্তু ঠিক ২ মিনিট ৩০ সেকেন্ডের মাথায় প্রকাণ্ড বিস্ফোরণে ভেঙে পড়ল DREAM এর আলফা। বিভিন্ন স্যাটেলাইটের যন্ত্রাংশ এবং বিভিন্ন প্রতিষ্ঠানে পরীক্ষামূলকভাবে ব্যবহারের জন্য তৈরি সামগ্রী দিয়ে আলফাকে প্রস্তুত করা হয়েছিল। তবে কি সেই কারণেই তা ভার বইতে সক্ষম হল না? এই প্রশ্নও উঠে গিয়েছে।

সংস্থার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “আমরা প্রতিটি পরীক্ষা ভালভাবে করেছিলাম। সবকটি ধাপ নিখুঁত ছিল। রকেটও (Rocket) প্রতিটি ধাপে পাশ করে সুপারসনিক গতি নিয়ে আকাশে উড়েছিল।

কিন্তু কেন হঠাৎ এভাবে ভেঙে পড়ল সেটা বুঝতে পারছি না। পরবর্তী সময়ে এ থেকে শিক্ষা নেব।” এর আগে মার্কিন সংস্থা রকেট ল্যাব ১০৫ টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে।

নিউজিল্যান্ডের একটি জায়গা থেকে ছাড়া রকেট নিরাপদেই পৌঁছে গিয়েছে পৃথিবীর কক্ষপথে। এছাড়া আরও একটি সংস্থা, ভার্জিন অরবিট ১৭ টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে সাফল্যের সঙ্গে।

আসলে, বর্তমানে বেসরকারি উদ্যোগে মহাকাশ গবেষণার রাস্তা প্রশস্ত হওয়ায় উন্নত দেশগুলির বিভিন্ন বাণিজ্যিক সংস্থাগুলি এই ক্ষেত্রে আগ্রহ দেখাচ্ছে। আর তাতেই যথাযথ মান ছাড়াই রকেট তৈরির মতো বেশ কিছু কাজ হচ্ছে বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত