34 C
ঢাকা, বাংলাদেশ
সন্ধ্যা ৭:৪৯ | ৫ই এপ্রিল, ২০২০ খ্রিস্টাব্দ | ২২শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
অ্যান্টিব্যাকটেলিয়াল-সাবানের-ব্যবহার-স্তন-ক্যানসার-ঘটায়-01
তাহসিন তাহা স্বাস্থ্য কথা

অ্যান্টিব্যাকটেলিয়াল সাবানের ব্যবহার স্তন ক্যানসার ঘটায়

অ্যান্টিব্যাকটেলিয়াল সাবানের ব্যবহার স্তন ক্যানসার ঘটায়

তাহসিন তাহা (স্টুডেন্ট, ডিপার্টমেন্ট অব ল,
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ঢাকা)

আমরা সকলেই আমাদের জীবনের কোনো না কোনো সময়ে অ্যান্টিব্যাকটেলিয়াল সাবান ব্যবহার করি। কিন্তু অনেকই এ সাবান নিয়মিত ব্যবহার করে থাকে কারণ, তারা বিশ্বাস করে – এ সাবান জীবানু ও ব্যাকটেরিয়ার বিরূদ্ধে লড়াই করে থাকে। কিন্তু এ অ্যান্টিব্যাকটেলিয়াল সাবানগুলো ক্ষতিকারক রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি যা মূলত ক্যানসার কোষ সৃষ্টি করে। এ সাবানগুলোতে ট্রাইক্লোসান (Triclosan) নামক একটি উপাদান থাকে।

অ্যান্টিব্যাকটেলিয়াল সাবানের ব্যবহার স্তন ক্যানসার ঘটায়
অ্যান্টিব্যাকটেলিয়াল সাবানের ব্যবহার স্তন ক্যানসার ঘটায়

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, ট্রাইক্লোসান একটি বিপদজনক রাসায়নিক উপাদান যা ক্যানসার কোষ গঠনে সাহায্য করে এবং এ রাসায়নিক উপাদান সৌন্দর্য পণ্যে এবং অ্যান্টিব্যাকটেলিয়াল সাবানে ব্যবহার করা হয়।

অ্যান্টিব্যাকটেলিয়াল সাবানের ব্যবহার স্তন ক্যানসার ঘটায়

দক্ষিণ কোরিয়ার আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এবং দক্ষিণ কোরিয়ার একটি গবেষণা প্রতিষ্ঠাণ গবেষণা করে পেয়েছেন যে, এসব অ্যান্টিব্যাকটেলিয়াল সাবান এবং সৌন্দর্যপণ্যে যে সকল রাসায়নিক উপাদান ব্যবহৃত হয়,সেগুলো মানবদেহে হরমোনে ক্ষতিকারক প্রভাব ফেলে। এ গবেষণায় প্রধান গবেষক ছিলেন কিয়ুং-চুল-চই এবং তিনি চাংবুকের এক সহযোগী দলের সাথে এ গবেষণাটি করেছেন।

তারা এ গবেষণার মধ্যে দেখেছেন যে, ইহা ইস্ট্রোজোন (Estrogen) এর ন্যয় হরমোনের ক্ষতিকারক এবং টেস্টোস্টেরন (Testosterone) এর মত অন্যান্য হরমোন গুলোর কার্য ও উৎপাদনে ক্ষতিকর প্রভাব ফেলে। এছাড়াও ট্রাইক্লোজেন স্তন ক্যানসারের কারণ হিসেবে দেখা গেছে এবং এটি এন্ডোক্রাইম সিস্টেম(Endocrine system) কে নেতিবাচক ভাবে প্রভাবিত করে যা অস্বাভাবিক কোষ গঠনের দিকে পরিচালিত করে।

গবেষকরা প্রাণীর উপর পরীক্ষা চালিয়ে দেখেছেন যে, প্রতিদিন এবং দীর্ঘমেয়াদী উভয় ক্ষেত্রে ইহার সংস্পর্শ ( Exposure) ঘটিয়ে এন্ডোক্রিণ ধ্বংসকারী রাসায়নিক পদার্থ (Endocrine Disrupting Chemicals EDCs) খুব বেশী পাওয়া গিয়েছে। গবেষণায় আরো প্রমানিত হয় যে, অক্টাল ফেনল (Octyl Fenol) একটি অ্যান্টিব্যাকটেলিয়াল উপাদান যা অস্বাভাবিক ভাবে কোষ তৈরী করে।

সুতরাং এ দুটি উৎপাদনের সংমিশ্রনের কোষের অস্বাভাবিক বৃদ্ধি ঘটে।

অনেক গবেষণায় পাওয়া গিয়েছে যে, ত্বক জ্বালা পোড়া, অ্যান্টিবায়োটিক এবং ব্যাকটেরিয়া প্রতিরোধ ক্ষমতা হ্রাস, এন্ডোক্রাইম ধ্বংসকারী পদার্থ সৃষ্টি এবং অনুরূপ অন্যান্য ত্বক রোগের সাথে ট্রাইক্লোসান এবং ট্রাইক্লোকার্বণের সাথে সংশ্লিষ্টতা রয়েছে।

অ্যান্টিব্যাকটেলিয়াল সাবানের ব্যবহার স্তন ক্যানসার ঘটায়

যে সকল গোছলের সাবানে ট্রাইক্লোসন রয়েছে তার একটি তালিকা নিম্নে উপস্থাপন করা হলো : –

• Foaming Sanitizers,
• Tea Tree Therapy™ Liquid Soap;
• Daily Face Wash; Dermalogica® ;
• Clearasil®,
• Dial® Liquid hand soap and body wash;
• CVS Antibacterial Soap,
• Ajax Antibacterial Dishsoap,
• DermaKleen™
• Antibacterial Lotion Soap;
• Ultra Concentrated Dawn Antibacterial Dish soap,
• Skin Purifying Wipes,
• Kim care Antibacterial Clear Soap,

পরিবেশ উন্নয়নে কাজ করা সংস্থা সমূহ (Environmental Working Group -EWG) কীটনাশক এর মত ট্রাইক্লোসানের ক্ষতিকারক প্রভাবগুলো সর্ম্পকে মানুষকে সর্তক করা ও প্রতিরোধ করার বিষয়ে উদ্ভ’দ্ধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তারা এ সত্য প্রকাশ করার উদ্যোগ নিয়েছে যে, এটি একটি প্রদ্ধতিগত ভাবেই এন্ডোক্রাইম ধ্বংসকারী (Endocrine-disturbing synthetic -EDC) উপাদান। তাই তারা এসব সাবান এবং পাশাপাশি অন্যান্য কসমেটিক পণ্যের অনুমোদন বাতিল করার জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষধ প্রশাসন (Food and Drug Administration –FDA) এর কাছে স্বাক্ষরযুক্ত আবেদন করেছে।

Sources and References:
www.healthyfoodstar.com
www.mycentralhealth.com
healthexpertgroup.com

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত