29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১১:৫৮ | ৭ই এপ্রিল, ২০২০ খ্রিস্টাব্দ | ২৪শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
https://www.greenpage.com.bd/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%a3%e0%a7%80-%e0%a6%ac%e0%a7%88%e0%a6%9a%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%af/
প্রাণী বৈচিত্র্য

সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়েছে ৫০টি

বিশ্বের বৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়ে ১৬৪টি। বন বিভাগ দাবি করছে বনের ৩টি ব্লকে ৪ ধাপে ১৬৫৬ বর্গকিলোমিটার এলাকায় জরিপ চালিয়ে বাঘের এ সংখ্যা বেড়েছে।  

গত ১৯ মার্চ ২০২০ তারিখে একটি বেসরকারী প্রতিষ্ঠান ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ এ বিষয়ক একটি প্রতিবেদন জমা দিয়েছে বন অধিদপ্তরে। পরবর্তীতে সেই গবেষণা প্রতিবেদনটি পাঠানো হয় মন্ত্রণালয়ে। 

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, সুন্দরবনে বর্তমানে ৬৩টি পূর্ণ বয়স্ক বাঘ, ৪টি ১২ থেকে ১৪ মাস বয়সী বাঘ, ৫টি ০ থকে ১২ মাস বয়সী বাঘ ও ২৪৬৬টি বাঘের পায়ের ছাপ পাওয়া গিয়েছে। 

বন ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী ৭ এপ্রিল ২০২০ তারিখে সুন্দরবনে বাঘের সংখ্যা ১১৪ থেকে উন্নিত হয়ে ১৬৪টিতে হওয়ার বিষয়ে একটি সংবাদ সম্মেলন করবে বলে জানিয়েছে। 



তথ্যানুযায়ী ২০১৯ সালের হিসাব মতে প্রাকৃতিক বন সুন্দরবনের ভারতীয় অংশে ১১৪টি বাঘ রয়েছে। বন সংশ্লিষ্টদের দাবি চোরাকারবারি ও অবাধ শিকার বন্ধ হওয়ার সুবাদে বাঘের এই সংখ্যা বড়েছে। 

সংশ্লিষ্ট সূত্রানুযায়ী জানা যায়, সুন্দরবনকে  মোট ৩টি অংশে ভাগ করে জরিপ পরিচালনা করা হয়। ৩টি ভাগ হচ্ছে- খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা। যে ৩টি অংশে জরিপ চালানো হয় সেখানে বাঘের চলাচল বেশি। 

জেনে রাখা ভালো যে, অতীতের সবগুলো জরিপ চালানো হয় বাঘের পায়ের ছাপ পদ্ধতিতে। আর সেই হিসাবে গত তিন বছরের ব্যবধানে সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়েছে ২৮ শতাংশ। জরিপদল ধারণা করছে ১৯ সালের পরে সম্পূর্ণ বনে বাঘের সংখ্যা বেড়েছে কমপক্ষে ৫০টি।

অন্যদিকে ২০১৫ সালের গণনায় বাঘের সংখ্যা ছিলো ১০৬টি। ২০১৬ সালে তা বেড়ে দাঁড়ায় ১১৪টিতে। ফলে চলতি বছরের জরিপ অনুযায়ী ৫০ বাঘ বাড়ায় এখন তার সখ্যা এসে দাড়িয়েছে ১৬৪টিতে। 

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত