29 C
ঢাকা, বাংলাদেশ
ভোর ৫:১৮ | ১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
সারা বিশ্বে লবণাক্ততা বৃদ্ধির কারণে ভূমি ও মাটির উর্বরতা ধ্বংস হয়ে যাচ্ছে : ড. সাদিক আওয়াল
সাম্প্রতিক সংবাদ

সারা বিশ্বে লবণাক্ততা বৃদ্ধির কারণে ভূমি ও মাটির উর্বরতা ধ্বংস হয়ে যাচ্ছে : ড. সাদিক আওয়াল

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি’র সঙ্গে অস্ট্রেলিয়ার মেলবোর্নে সাক্ষাত করেছেন এক দল গবেষক ও শিক্ষাবিদ।

গত ১ নভেম্বর মেলবোর্ন আওয়ামী লীগের উদ্যোগে এই সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।
এ সময় পরিবেশ ও মৎস্য বিশেষজ্ঞ এবং মেলবোর্ন পলিটেকনিকের শিক্ষক ও গবেষক ড. সাদিক আওয়াল তার মত প্রকাশ করতে গিয়ে বলেন, অস্ট্রেলিয়াসহ সারা বিশ্বে লবণাক্ততা বৃদ্ধির কারণে ভূমি ও মাটির উর্বরতা ধ্বংস হয়ে যাচ্ছে। এর জন্য মূলত মানুষের কর্মকাণ্ডই দায়ী। বাংলাদেশে ম্যানগ্রোভ ধ্বংসের চিহ্ন আরও ব্যাপক। তার প্রমাণ সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, চট্টগ্রাম, কক্সবাজার জেলাগুলোর চিংড়ি চাষের এলাকাগুলোয় সুস্পষ্ট। লবণাক্ততা মাটির নিজস্ব উর্বরতা চিরতরে শেষ করে ফেলছে। কোনও কারণে যদি এই ভূমিগুলোতে চিংড়ি চাষ বন্ধ হয়ে যায়, তাহলে এই ভূমিগুলোতে ধান, পাট বা আবাদী ফসলসহ কোনও কিছুই জন্মানো সম্ভব হবে না।

ড. সাদিকুল আওয়াল লবণাক্ততা বৃদ্ধির কারণে জমির নিজস্ব উর্বরতা নষ্ট হয়ে যাওয়ার একটা সহজ সমাধান গবেষণা করে বের করেছেন। তার বেশকিছু গবেষণার ভেতর উল্লেখযোগ্য একটি গবেষণা হল “Reclamation of salt affected lands and changing the unproductive lands into highly productive resources” ।

তিনি বলছেন, অনেক কিছুতেই ব্যাপক পরিবেশ সমস্যা সংক্রান্ত সমাধান “Algal Technology” দিয়ে সম্ভব। Algal Technology দিয়েই অত্যন্ত সাধারণভাবে তিনি দেখিয়েছেন উচ্চ লবণাক্ত মাটির লবণাক্ততাও শূন্যের কাছাকাছি নামিয়ে আনা সম্ভব। সেই সঙ্গে মাটি তার নিজস্ব উর্বরতা ও উৎপাদনশীলতা ফিরে পাবে। মাটির পুষ্টিমান কোনও রকম সার বা কেমিক্যাল প্রয়োগ ছাড়াই অনেক উচ্চ স্তরে পৌঁছে যাবে। মাটি হবে অত্যন্ত উর্বর যেমন ছিল বহূ বছর আগে।

এ সময় প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ড. সাদিকুল আওয়ালের গবেষণার প্রতি উৎসাহের সঙ্গে আগ্রহ প্রকাশ করেন ও তার গবেষণার উপর একটি প্রেজেন্টেশন বাংলাদেশে গিয়ে দেওয়ার জন্য আহ্বান জানান। তিনি আশা প্রকাশ করেন যে এই গবেষণা দেশের কল্যাণে অবদান রাখবে।

মেলবোর্ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ড. মাহবুবুল আলম একজন ভৌগলিক তথ্যপ্রযুক্তিবিদ (Geographic Information Systems-GIS) ও গবেষক হিসেবে অস্ট্রেলিয়াতে তার প্রায় দুই দশক কাজের অভিজ্ঞতা উল্লেখ করে বলেন, অস্ট্রেলিয়াসহ পৃথিবীর প্রায় সব উন্নত দেশ ভৌগলিক তথ্য প্রযুক্তির মাধ্যমে জমি ডিজিটাইজেশন ও ডাটাবেজ তৈরি করে থাকে, যেখানে জমির সমস্ত তথ্য ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করা হয়। যার ফলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জমি সংক্রান্ত সমস্ত তথ্য ও নকশা ডিজিটাল পদ্ধতিতে উদঘাটন করতে পারে।

তিনি বলেন, এভাবে ভৌগলিক তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের ভূমি সংক্রান্ত অনেক জটিল সমস্যার সমাধান করা সম্ভব। শুধু তাই নয়, এতে জমিজমা-সংক্রান্ত জটিলতা ও দুর্নীতি অনেকাংশে হ্রাস পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আলোচনা অনুষ্ঠান সঞ্চালনা করেন মেলবোর্ন বিশ্ববিদ্যালয় ও মোনাশ বিশ্ববিদ্যালয়ের গবেষক ও শিক্ষক বিশিষ্ট প্রাণ-পরিসংখ্যানবিদ এবং মেলবোর্ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোল্লা মো. রাশিদুল হক। তিনি বাংলাদেশের মৎস্য গবেষণাকে আন্তর্জাতিক পরিমণ্ডলের সমকক্ষ করার লক্ষ্যে সর্বাধুনিক পরিসংখ্যান পদ্ধতি ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন ও এ ব্যাপারে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

প্রতিমন্ত্রী প্রবাসে কর্মব্যস্ততার মাঝেও বাংলাদেশের রাজনীতি ও সংস্কৃতি ধরে রাখার জন্য তিনি মেলবোর্ন আওয়ামী লীগের নেতৃবৃন্দকে ধন্যবাদ দেন। তিনি প্রবাসী গবেষক ও শিক্ষাবিদগণকে গবেষণার মাধ্যমে বাংলাদেশের গবেষণা ও শিক্ষাক্ষেত্রে ভূমিকা রাখার আগ্রহ প্রকাশকে সাধুবাদ জানান।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রীর স্ত্রী ও নেত্রকোনা জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি কামরুন্নেসা আশরাফ (দিনা), এপিএস ঝন সাহা, বাংলাদেশ ফিসারিজ রিসার্চ ইনস্টিটিউটের ডিজি ড. ইয়াহিয়া মাহমুদ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ইনামুল হক ও ড. শাহ আলী, পরিকল্পনা মন্ত্রণালয়ের উপসচিব খোরশেদ আলম, ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা শাহনুর জাহেদুল হাসান ছিলেনসহ আরও অনেকে।

উল্লেখ্য, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল গত ৩০ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মেলবোর্ন সফর করে। সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত