19 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৬:৪৬ | ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
সামুদ্রিক পরিবেশ রক্ষায় মানতে হবে জাতিসংঘের কাঠামো
পরিবেশ রক্ষা

সামুদ্রিক পরিবেশ রক্ষায় মানতে হবে জাতিসংঘের কাঠামো

সামুদ্রিক পরিবেশ রক্ষায় মানতে হবে জাতিসংঘের কাঠামো

সামুদ্রিক পরিবেশের কার্যকর সুরক্ষা নিশ্চিতে গভীর সমুদ্রতল সম্পর্কিত ক্ষতিকর কার্যকলাপ রোধে জাতিসংঘ ঘোষিত কাঠামো মেনে চলতে ইন্টারন্যাশনাল সিবেড অথরিটির (আইএসএ) সদস্য দেশগুলোকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম গতকাল বাংলাদেশের রাষ্ট্রপতির অধীনে জ্যামাইকার কিংস্টনে আইএসএ কাউন্সিলের ২৬তম অধিবেশনে এই আহ্বান জানান।



তিনি বলেন, ‘জাতিসংঘের সমুদ্র আইন বিষয়ক কনভেনশনে (ইউএনসিএলওএস) সামুদ্রিক পরিবেশ রক্ষার জন্য একটি কাঠামো তৈরি করা হয় এবং সবাইকে সেটা মেনে চলতে হবে। এটি ইউএনসিএলওএসের মাধ্যমে প্রতিষ্ঠিত একটি সংস্থা যা জাতীয় এখতিয়ারের সীমার বাইরে আন্তর্জাতিক সামুদ্রিক অঞ্চলে সমস্ত খনিজ-সম্পর্কিত ক্রিয়াকলাপ সংগঠিত ও নিয়ন্ত্রণ করে।’

উদ্বোধনী বক্তব্যে খুরশেদ আলম সামগ্রিকভাবে মানবজাতির সুবিধার জন্য আন্তর্জাতিক সমুদ্রবেষ্টিত এলাকায় সমস্ত খনিজ-সম্পর্কিত ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রণে একটি সংস্থা হিসাবে আইএসএ’র ভূমিকার কথাও তুলে ধরেন।

আইএসএ’র সেক্রেটারি জেনারেল মাইকেল ডব্লিউ লজ মহামারির মধ্যে কর্তৃপক্ষের সাফল্য এবং অগ্রগতি তুলে ধরেন এবং সদস্য রাষ্ট্রগুলোর সবার সমুদ্রের সুবিধা নিশ্চিত করার জন্য সতর্ক থাকার আহ্বান জানান।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত