30 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ১১:৩৬ | ২৮শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
সরকার প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে নানাবিধ উদ্যোগ গ্রহণ করেছে : মো. শাহাব উদ্দিন
সাম্প্রতিক সংবাদ

সরকার প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে নানাবিধ উদ্যোগ গ্রহণ করেছে : মো. শাহাব উদ্দিন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ করা কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এক্ষেত্রে যার যার অবস্থানে থেকে এগিয়ে আসতে হবে প্রত্যেককেই ।

গতকাল শনিবার ( ৪ জানুয়ারী ২০২০ ) সন্ধ্যায় চ্যানেল আই চেতনা চত্বরে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন – চ্যানেল আই প্রকৃতি সংরক্ষণ পদক-২০১৯ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, নিবিড় সবুজের এই দেশ মানবসৃষ্ট বিভিন্ন কারণে আজ বিভিন্নভাবে ধীরে ধীরে তার সজীবতা হারিয়ে মলিন হয়ে পড়েছে। প্রকৃতি ও জীবনের সুস্থতার জন্য মলিন প্রকৃতিতে প্রাণের সঞ্চার ফিরিয়ে আনতে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।

মো. শাহাব উদ্দিন জানান, সরকার এরইমধ্যে প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। ভবিষ্যৎ কর্মপরিকল্পনার অংশ হিসাবে বর্তমান সরকার পরিবেশের ক্ষতি না করে উন্নয়ন কর্মকাণ্ড চালানোর নীতি গ্রহণ করেছে। দেশে শিল্পায়ন ও নগরায়নের ফলে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হলেও দেশীয় পরিস্থিতিতে পরিবেশ যাতে ক্ষতিগ্রস্থ না হয় সে দিকে রাখা হচ্ছে সতর্ক দৃষ্টি ।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, প্রতিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ,  জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, বনজসম্পদ উন্নয়ন ও সমুদ্র সম্পদের টেকসই ব্যবস্থাপনার মাধ্যমে দেশের বর্তমান এবং ভবিষ্যৎ জনগোষ্ঠীর জন্য বাস উপযোগী টেকসই পরিবেশ নিশ্চিতকরণে চেষ্টায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় কাজ করে চলেছে নিরলসভাবে ।

এসময়, ইটভাটা, শিল্প কারখানা ও যানবাহনের মালিকদের পরিবেশ দূষণ রোধে কাজ করার আহ্বান জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন  ।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু অনুষ্ঠানে বলেন, বাংলাদেশের প্রকৃতি ও জীবনের বন্ধন অটুট রাখায় বিশেষ অবদানের জন্য এ বছর সেন্টার ফর দ্যা রিহ্যাবিলিটেশন অফ দ্যা প্যারালাইজড (সি.আর.পি) এর প্রতিষ্ঠাতা ভ্যালেরি এ. টেইলর কে প্রকৃতি সংরক্ষণ পদক-২০১৯ প্রদানে আমাদের অনেক কিছু শেখার আছে। তিনি সুদুর ইংল্যান্ড থেকে এদেশে এসে পক্ষাঘাতগ্রস্তদের সেবা ও আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করার পাশাপাশি প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণেও নীরবে কাজ করে যাচ্ছেন। এই মহিয়সী নারীর মতো বাংলার ১৬ কোটি মানুষ যদি প্রকৃতি সংরক্ষণে সচেতন হতো তবে আমরা সেই সবুজ শ্যামল বাংলা ফিরে পেতাম।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী; প্রধান বন সংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরী; পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এ.কে.এম রফিক আহাম্মদ; ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক জনাব ফরিদুর রেজা সাগর।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত