27 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৯:৪৮ | ১৪ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ | ৩০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
সমুদ্র সৈকত দীঘার মনোমুগ্ধকর রূপ
প্রাকৃতিক পরিবেশ

সমুদ্র সৈকত দীঘার মনোমুগ্ধকর রূপ

পশ্চিমবঙ্গের অন্যতম সমুদ্র সৈকত দীঘা।শহর কলকাতা থেকে মাত্র ১৮২ কিলোমিটার দূরে এটি অবস্থিত। সুবিশাল দীঘা সমুদ্র সৈকতের একটি ওল্ড দীঘা অন্যটি নিউ দীঘা।তবে ওল্ড দীঘাতেই পর্যটকদের ভিড় সব থেকে বেশি হয়।

কিন্তু ওল্ড দীঘায় সমুদ্র স্নানের ক্ষেত্রে একটু সাবধান থাকা প্রয়োজন। এখানে সমুদ্রের পানিতে মাঝে মাঝেই চোরা টান থাকে। যে কারণে সতর্কতামূলক সব প্রচারও রয়েছে এখানে। এই ওল্ড দীঘাতেই রয়েছে বাজারঘাট, হোটেল সব থেকে বেশি পরিমাণে।এখানেই অল্প পয়সায় কিনে নিতে পারেন হরেক রকমের শামুক ও ঝিনুকের নানা সামগ্রী।

আর ওল্ড দীঘা থেকেই মাত্র আড়াই কিলোমিটার দূরে রয়েছে নিউ দীঘা। নিউ দীঘার সমুদ্র সৈকত ওল্ড দীঘার থেকে অনেকটাই বড় ও নয়নাভিরাম। এখানে ভিড়ও ওল্ড দীঘার তুলনায় অনেকটাই কম। নিউ দীঘার সমুদ্র সৈকতে হাঁটতে হাঁটতে দিগন্ত বিস্তৃত সফেদ সমুদ্রের গর্জন আপনাকে আনমনা করে তুলতেই পারে। নিউ দীঘা সৈকতের অদূরে দাঁড়িয়ে রয়েছে ঝাউয়ের সারি।

দীঘা মুদ্রিক মাছের হরেক রকম পদের জন্য বিখ্যাত । শংকর, পমফ্রেটসহ সামুদ্রিক নানা প্রজাতির মাছে ভাজা, ঝোলসহ বিভিন্ন সামুদ্রিক মাছের পদ প্রায় সব হোটেলেই পাওয়া যায়। ১০০ থেকে ১৫০ রুপি ব্যয় করলে মাছ-ভাত দিয়ে মোটের ওপর পেট ভরেই খাওয়া যায় একবেলা।

নিউ দীঘার বুকে দাঁড়িয়ে সূর্যোদয় বা সূর্যাস্ত দেখতে সত্যিই অপূর্ব। অবশ্য ওল্ড দীঘাতেও সূর্যোদয় বা সূর্যাস্ত একই রকমের সুন্দর লাগে। দীঘাতে গিয়ে সমুদ্রের রূপ দেখার পাশাপাশি একবার ঢুঁ মারতে পারেন সামুদ্রিক অ্যাকোরিয়ামে। এই অ্যাকোরিয়ামের মধ্যে রয়েছে বিভিন্ন প্রজাতির মাছ। দীঘা সৈকত থেকে আরো একটু প্রশস্ত ও প্রশান্ত সমুদ্র সৈকতে যেতে চাইলে একটা গাড়ি ভাড়া নিয়ে সোজা চলে যেতে পারেন কিছুটা দূরে উদয়পুর সমুদ্র সৈকতে। নিরিবিলি সমুদ্রের বালুকাবেলা ধরে পানিতে পা ডুবিয়ে হাঁটতে হাঁটতে নীল আকাশের সঙ্গে মিতালি পাতিয়ে নিতেই পারেন কিছুক্ষণ।

কলকাতার ধর্মতলা থেকে ও হাওড়া স্টেশন সংলগ্ন এলাকা থেকে প্রতিদিন প্রচুর বাস ছাড়ে দীঘার উদ্দেশে। প্রতি ঘণ্টায় দীঘা যাওয়ার জন্য পাওয়া যায় বাস। চার থেকে সাড়ে চার ঘণ্টা লাগে কলকাতা থেকে দীঘা যেতে। এ ছাড়া কলকাতা সংলগ্ন শহরতলী বারাসত, হাবড়াসহ বিভিন্ন এলাকা থেকেও রোজ সকালে দীঘার বাস ছাড়ে। বেসরকারি চার্টার্ড বাস ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বাস ছাড়ে প্রতিদিন। ভাড়া ১৫০ থেকে ২৫০ রুপির মধ্যে।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত