26 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৪:৫৫ | ১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
সংরক্ষিত বনভূমি দখলমুক্ত করতে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অভিযানের সিদ্ধান্ত
পরিবেশ রক্ষা বাংলাদেশ পরিবেশ

সংরক্ষিত বনভূমি দখলমুক্ত করতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অভিযানের সিদ্ধান্ত

সংরক্ষিত বনভূমি দখলমুক্ত করতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অভিযানের সিদ্ধান্ত

ঢাকা: বাংলাদেশ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে সংরক্ষিত বনভূমির অবৈধ দখলদারদের উচ্ছেদে বিশেষ অভিযান পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

সংরক্ষিত বনভূমি দখলমুক্ত করতে অভিযানের সিদ্ধান্ত

২০২০ সালের ১৪ ডিসেম্বর সোমবারে সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশেষ সভায় সংরক্ষিত বনভূমির জবরদখলকৃত অংশ উদ্ধারের গৃহীত ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় বন বিভাগের নামে রেকর্ডকৃত অবৈধ দখলকৃত সংরক্ষিত বনভূমি উদ্ধারে প্রথম অভিযান চালানোর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এক্ষেত্রে একাধারে উক্ত স্থানগুলো তথা গাজীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, কক্সবাজার বনবিভাগের অবৈধ দখলকৃত সংরক্ষিত বন উদ্ধারে অভিযান পর্যাক্রমে চালানো হবে। পরবর্তী সময়ে দেশের অবশিষ্ট অঞ্চলের অবৈধ বনভূমি থেকে দখলদারদের উচ্ছেদে অভিযান পরিচালনা করা হবে।

সভায় জানানো হয়, একশত চল্লিশ জন জবরদখলকারী ৮২০ দশমিক ৩৪ একর সংরক্ষিত বনভূমি দখল করে শিল্প প্রতিষ্ঠান এবং কলকারখানা স্থাপন করেছেন। পাঁচ হাজার ৯৮২ জন জবরদখলকারী চৌদ্দ হাজার ১৪৯ দশমিক সতেরো একর সংরক্ষিত বনভূমি জবর দখল করে হাটবাজার, দোকান, রিসোর্ট/কটেজ, কৃষি ফার্ম ও শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছে।

৮২ হাজার ৯৩ জন ব্যক্তি এক লাখ তেইশ হাজার ৬৪৩.৫৫ একর সংরক্ষিত বনভূমি অবৈধ দখল করে ঘরবাড়ি, কৃষি জমি তৈরি করেছে। সারাদেশে মোট তেত্রিশ লাখ দশ হাজার ৯০৭ দশমিক ৫২ একর সংরক্ষিত বনভূমির এক লাখ ৩৮ হাজার ৬১৩.০৬ একর মোট ৮৮ হাজার ২১৫ জন জবরদখলকারী দীর্ঘদিন ধরে দখলে রেখেছে।

সভার সিদ্ধান্ত মোতাবেক বনের নামে রেকর্ডকৃত সকল সংরক্ষিত বনভূমি উদ্ধারের এই কর্মসূচি চলমান থাকবে। বেশি বনভূমি অবৈধ দখলে আছে এমন বারোটি জেলার জেলা প্রশাসনের মাধ্যমে পরিচালিত এ বিশেষ অভিযান মনিটরিং ও সমন্বয় করার জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও উপসচিব পদমর্যাদার কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হবে।

জেলা প্রশাসনের মাধ্যমে পরিচালিত এসকল অবৈধ দখলদারদের উচ্ছেদে স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের সহায়তা কামনা করা হয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসানসহ মন্ত্রণালয় ও বন অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত