35 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৮:২৬ | ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
শহরে সবুজের পরিমাণ দিন দিন কমছে
আবহাওয়া ও পরিবেশ পরিবেশ দূষণ

শহরে সবুজের পরিমাণ দিন দিন কমছে

শহরে সবুজের পরিমাণ দিন দিন কমছে

শহরের সবুজের পরিমাণ শহরবাসীর দীর্ঘদিন বেঁচে থাকার সঙ্গে যুক্ত। এককথায় বলা হচ্ছে, যে শহর যত সবুজ, তা নাগরিকেরা তত দীর্ঘায়ু লাভ করে।

নতুন গবেষণায় দেখা গেছে, আপনি যদি সবুজ এলাকা বা পরিবেশে বাস করেন তাহলে আপনার শরীরের কোষের বয়সে ধীরগতি চোখে পড়ে। যে এলাকায় সবুজ গাছপালা বেশি থাকে, তার আশপাশের মানুষের কোষের বার্ধক্যপ্রক্রিয়ায় ধীরগতি দেখা যায়।

গবেষকেরা জানিয়েছেন, সবুজের আশপাশে বসবাসকারী মানুষের অনেক স্বাস্থ্যসুবিধা রয়েছে। মানসিক চাপ কমে যাওয়া থেকে শুরু করে কার্ডিওভাসকুলার রোগ কম হয়।

নতুন এক গবেষণায় বলা হয়েছে, পার্ক বা অন্যান্য সবুজ স্থানের সংস্পর্শে মানুষ কোষের বয়সের হার কমে যায়। সায়েন্স অব দ্য টোটাল এনভায়রনমেন্টে প্রকাশিত এক সমীক্ষায় এই তথ্যাদি দেখা গেছে।

গবেষকেরা জানিয়েছেন, যাঁরা বেশি সবুজ স্থানের আশপাশে বসবাস করেন, তাঁদের দীর্ঘ টেলোমেরেস রয়েছে, যা দীর্ঘ জীবন ও ধীর বার্ধক্যের সঙ্গে যুক্ত। টেলেমোর ক্রোমোজমের শেষ প্রান্তের একটি ডিএনএ অংশবিশেষ।

টেলোমেরেস এমন কাঠামো, যা প্রতিটি কোষের ৪৬টি ক্রোমোজমের শেষ প্রান্তে অবস্থান করে। জুতার ফিতে দুই প্রান্তে যেমন প্লাস্টিকের টুপি থাকে তেমনি টেলোমেরেস ক্রোমোজমের ডিএনএকে উন্মোচন থেকে বিরত রাখে।

একটি কোষের টেলোমের যত দীর্ঘ হবে, তত বেশি তা প্রতিলিপি করা যাবে। যখন টেলোমেরেস ছোট হয়ে যায়, তখন কোষ বিভক্ত হতে পারে না, কোষ মারা যায়।



যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার বিজ্ঞানী অ্যারন হিপ বলেন, ‘নতুন গবেষণা বলছে আমরা কোথায় থাকি, আমরা কিসের সংস্পর্শে আসি, আমরা কতক্ষণ ব্যায়াম করি, আমরা কী খাই, সবই টেলোমেরের গতি কমাতে ভূমিকা রাখতে পারে। এতে আমাদের বার্ধক্য প্রক্রিয়ায় প্রভাব দেখা যায়।

লম্বা টেলোমের সাধারণত ছোট টেলোমেরের চেয়ে বেশি সুরক্ষা দেয়, সহায়তা দেয় বেশি। লম্বা টেলোমের কোষকে বার্ধক্যপ্রক্রিয়া থেকে রক্ষা করে। সবুজ স্থান শারীরিক কার্যকলাপ ও ব্যক্তির সঙ্গে আশপাশের মানুষের মিথস্ক্রিয়াকে উৎসাহিত করে।

এতে ভালো স্বাস্থ্যগত ফলাফল পাওয়া যায়। প্রচুর গাছ ও সবুজের আশপাশের এলাকা প্রায়শই শীতল, বন্যার থেকে যেমন প্রতিরোধী হয় তেমনি বায়ুদূষণের হার কম থাকে।’

গবেষণায় ৭ হাজার ৮০০ জনেরও বেশি মানুষের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করা হয়। অংশগ্রহণকারীদের জৈবিক নমুনা থেকে টেলোমেরের দৈর্ঘ্য পরিমাপ করা হয়। সবুজ স্থানে যাঁরা বাস করেন, তাঁদের বার্ধক্যের কোষের বৃদ্ধি হ্রাস পেতে দেখা যায়। ৫ শতাংশ সবুজ বৃদ্ধি করলে ১ শতাংশ কোষের বৃদ্ধি কমে যেতে দেখা যায়। এলাকা যত সবুজ হবে, কোষের বয়স তত ধীর হবে।

এ বিষয়ে যুক্তরাজ্যের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের ল্যান্ডস্কেপ গবেষক স্কট ওগলেট্রি বলেন, ‘সবুজ স্থান টেলোমেরের দৈর্ঘ্যের ওপর খুব কম প্রভাব ফেলে যখন অংশগ্রহণকারীরা সবুজহীন এলাকায় বসবাস করতেন। সবুজের প্রভাব ব্যবহারকারীরা না বুঝতে পারলেও তাদের কোষের ওপর ঠিকই প্রভাব পড়ে।’

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশগত মহামারি–বিশেষজ্ঞ পিটার জেমস বলেন, ‘গবেষণাটি নতুন পথ তৈরির সুযোগ দিচ্ছে। স্বাস্থ্যসংক্রান্ত অন্যান্য বিষয়ের বদলে সরাসরি টেলোমেরকে গুরুত্ব দিয়ে গবেষণা সুদূরপ্রসারী।

ভালো স্বাস্থ্যের সঙ্গে সবুজের সংযোগের ব্যবহারিক প্রমাণ পাচ্ছি আমরা। টেলোমেরের দৈর্ঘ্য একটি বায়োমার্কার যা ব্যবহার করে বার্ধক্যের নানা বিষয় সম্পর্কে জানার সুযোগ বাড়ছে।’

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত