28 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৩:৩৪ | ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
রেকর্ড পরিমান বনভূমি ধ্বংস আমাজনে
আন্তর্জাতিক পরিবেশ পরিবেশ বিশ্লেষন

রেকর্ড পরিমান বনভূমি ধ্বংস আমাজনে

রেকর্ড পরিমান বনভূমি ধ্বংস আমাজনে

স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ুবিষয়ক সম্মেলন কপ-২৬ শেষ হয়েছে। বন ও পরিবেশ রক্ষায় ওই সম্মেলনে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো প্রতিশ্রুতি ব্যক্ত করে উচ্চাভিলাষী লক্ষ্য ও পরিকল্পনা ঘোষণা করেছেন। কিন্তু এর মধ্যেই জানা গেলো আমাজনে রেকর্ড পরিমাণ বনভূমি নিধন হয়েছে গত অক্টোবরেই।

ব্রাজিলের রিও ডি জেনেইরো শহরের আয়তনের অর্ধেকেরও বেশি এলাকা, ৮৭৭ বর্গকিলোমিটার (৩৩৯ বর্গ মাইল) আমাজনের রেইনফরেস্ট উজাড় হয়েছে। ২০১৬ সালে ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (আইএনপিই) বন উজাড়ের তথ্য নথিভুক্ত করা শুরুর পর থেকে অক্টোবরে বনভূমি নিধনের পরিমাণ সবচেয়ে বেশি। গত বছরের তুলনায় অক্টোবরেই বননিধনের পরিমাণ ৫ শতাংশ বেড়ে গেছে ।



২০২০ সালে বেআইনিভাবে খননকাজ এবং গাছ কেটে কৃষি জমি তৈরি করার কারণে বননিধন চরমভাবে বেড়ে গেছে। ২০২০ সালে যে পরিমাণ বন ধ্বংস হয়েছে, ২০২১ সালেও একইভাবে আরও ৭ হাজার ৮৮০ বর্গকিলোমটিার বন উজাড় হয়েছে বছর শেষ হতে না হতেই।

গ্লাসগো সম্মেলনকে ঘিরে ২০৩০ সালের মধ্যে বনভূমি নিধনের ইতি টানতে প্রতিশ্রুতিবদ্ধ দেশগুলোর মধ্যে ব্রাজিল অন্যতম। দক্ষিণ আমেরিকার দেশটির প্রেসিডেন্ট বোলসোনারো ২০২৮ সালের মধ্যে অবৈধভাবে বন উজাড় ৬০ শতাংশ কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন।

কিন্তু পরিবেশবাদি সংগঠনগুলো বলছে, বোলসোনারোর আমলেই খনন কাজ আর কৃষি জমি তৈরির জন্য বননিধন বৃদ্ধি পেয়েছে। তাই এই প্রতিশ্রুতি কতটা বাস্তবায়ন সম্ভব তা নিয়ে সন্দিহান তারা।

গ্রিনপিস আমাজন ক্যাম্পেইনের মুখপাত্র রোমুলো বাতিস্তা বলেন, বননিধন এবং আগুন লাগার ঘটনা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে এবং আদিবাসী ও স্থানীয়দের মধ্যে সহিংসতা বেড়ে যাচ্ছে। এই প্রতিশ্রুতি আদৌ বাস্তবতার কোনো পরিবর্তন করবে না।



আইএনপিইর তথ্য-উপাত্ত বলছে, আমাজনে শুধু অক্টোবরেই ১১ হাজার পাঁচশর বেশি আগুন লাগার ঘটনা ঘটেছে। গত বছর ছিল ১৭ হাজার তিনশ। কিন্তু ২০১৯ সালের পর এসব ঘটনা দ্রুত বেড়েছে এবং তখন ছিল সাত হাজার নয়শটি।

২০১৯ সালে জেইর বোলসোনারো ক্ষমতায় বসার পর আমাজনের ১০ হাজার বর্গকিলোমিটার খোয়া গেছে এক বছরেই, যার আয়তন প্রায় লেবাননের সমান। গত দশকে এটা ছিল ৬ হাজার পাঁচশ বর্গকিলোমিটার।

দক্ষিণ আমেরিকার আমাজন নদীবিধৌত অঞ্চলে অবস্থিত এক বিশাল বনভূমি আমাজন। ৭০ লাখ বর্গকিলোমিটার অববাহিকা পরিবেষ্টিত এই অরণ্যের প্রায় ৫৫ লাখ বর্গ কিলোমিটার মূলত আর্দ্র জলবায়ু দ্বারা প্রভাবিত।

৯টি দেশজুড়ে এই অরণ্য বিস্তৃত। আমাজনের ৬০ শতাংশ রয়েছে ব্রাজিলে, ১৩ শতাংশ পেরুতে এবং বাকি অংশ রয়েছে কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, বলিভিয়া, গায়ানা, সুরিনাম ও ফরাসি গায়ানায়। পৃথিবীজুড়ে যে রেইনফরেস্ট তার অর্ধেকই আমাজনে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত