27 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৪:৪৪ | ৪ঠা জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ | ২০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
রাশিয়ায় বিদ্যুৎ কেন্দ্র হতে ২০,০০০ টন তেল উত্তর মেরু বৃত্তের একটি অংশে ছড়িয়ে পড়ায় রাশিয়া জরুরি অবস্থা ঘোষণা করেছে
আন্তর্জাতিক পরিবেশ রহমান মাহফুজ

রাশিয়ায় বিদ্যুৎ কেন্দ্র হতে ২০,০০০ টন তেল উত্তর মেরু বৃত্তের একটি অংশে ছড়িয়ে পড়ায় রাশিয়া জরুরি অবস্থা ঘোষণা করেছে

রাশিয়ায় বিদ্যুৎ কেন্দ্র হতে ২০,০০০ টন তেল উত্তর মেরু বৃত্তের একটি অংশে ছড়িয়ে পড়ায় রাশিয়া জরুরি অবস্থা ঘোষণা করেছে

রহমান মাহফুজ, প্রকৌশলী, পরিবেশ কর্মী, পরিবেশ এবং পরিবেশ অর্থনৈতিক কলামিষ্ট, সংগঠক এবং সমাজসেবী।

২৯ শে মে ২০২০ তারিখে রাশিয়ার একটি বিদ্যুৎ কেন্দ্র থেকে ২০,০০০ টন তেল আম্বারায়া নদীতে ছড়িয়ে পড়ে।

বিশ্বের বৃহত্তম প্যালাডিয়াম, নিকেল, প্ল্যাটিনাম এবং তামা উৎপাদক” নরিলস্ক নিকেল” এর সাবসিডিয়ারী কোম্পানীর একটি তাপ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের একটি তেলের ট্যাঙ্কার ফুটো হয়ে নদীতে তেল ছড়িয়ে পড়ে।

নরিলস্ক নিকেল তার ওয়েবসাইটে জানিয়েছে যে “স্টোরেজ ট্যাঙ্কের বেসমেন্টে হঠাৎ সহায়তাকারীিএকটি তেলের পোস্ট ডুবে যাওয়ার কারণে এই দুর্ঘটনা ঘটেছিল” এবং “দূর্ঘটনার পরপরই তা পরিষ্কার করতে একটি জরুরী দল প্রেরণ করে পরিষ্কার করা শুরু করেছিল।” ওয়েবসাইটে আরও জানানো হয় যে, “ তেলের ট্রাঙ্কারের দূর্ঘনাটি প্রত্যন্ত অঞ্চলে ঘটেছিল এবং কোনও স্থানীয় সম্প্রদায়ের ক্ষতি হয়নি। “

মস্কো হতে শতশত কিলোমিটার উত্তরে উত্তর মেরুর বৃত্তাকার অংশে অবস্থিত তাইমির অঞ্চলের নরলিস্ক শহরের নাড়ঝিডিনস্কি ধাতুবিদ্যুৎ কেন্দ্রের শিল্পাঞ্চলে এবং স্প্লাইড পেট্রোকেমিক্যালসের একটি অংশে আম্বারায়া নদীতে দূর্ঘটনাটি ঘটে।

তৎপ্রেক্ষিতে নরিলস্ক ও তাইমির অঞ্চলে একটি আঞ্চলিক জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

আশ্চার্য বিষয় হলো দূর্ঘটনার দু’দিন পর সামাজিক মাধ্যমে দূর্ঘটনার খবরটি ছড়িয়ে পড়লে কর্তৃপক্ষ তা প্রথম জানতে পারে এবং ততক্ষণে অনেক তেল নদীতে ছড়িয়ে পড়ে জলজ জীববৈচিত্রের ক্ষতি করে ফেলে।

বিষয়টি জেনে রাশিয়ার পেসিডেন্ট উক্ত অঞ্চলের গর্ভনরকে ডেকে পাঠান এবং স্থানীয় পর্যায়ে উক্ত তাইমুর অঞ্চলকে জরুরী ঘোষনার বিষয়টি সমর্থন করেন, রয়টার্স জানিয়েছে।

নরলিস্ক নিকেল আরও জানায় “দূর্ঘটনার পর নরিলস্কের সিটি মেয়রের সভাপতিত্বে একটি জরুরি দল গঠন করা হয়েছে, এবং দলটি স্থানীয় পরিবেশের ক্ষয়ক্ষতি সীমাবদ্ধ রাখার চেষ্টা করছে। তেল ছড়িয়ে পড়তে মোকাবেলায় একটি বিশেষজ্ঞ দল আনা হয়েছে ও কাজ করছে।”

Image shows rescuers as they work near a large diesel spill in the Ambarnaya River

নরলিস্ক নিকেল জানায়, নরিলস্ক নিকেল নদীতে তেল ছড়িয়ে পড়া রোধে কাজ করতে ২৫০ জন কর্মী এবং ৭২ টি তেল পরিস্কার করণের সরঞ্জাম সাইটে জড়ো করেছে।

সংস্থাটি জানায়, গত ৩ জুন ২০২০ তারিখ পর্যন্ত এইচএইচপি -3 (বিদ্যুৎ কেন্দ্র) এর নিকটে মোট ২৬২ টন ডিজেল জ্বালানী সংগ্রহ করা হয়েছে, মোট ৮০০ ঘনমিটার দূষিত মাটি সরানো হয়েছে এবং আম্বারায়া নদীতে ছড়িয়ে পড়া প্রায় ৮০ টন জ্বালানী সংগ্রহ করা হয়েছে।

Novosibirsk specialists boarding transport plane, 4 Jun 20

রাশিয়ার তদন্ত কমিটি এই ঘটনার তদন্ত শুরু করেছে যা “দূষণ ও পরিবেশের ক্ষয়ক্ষতি ঘটিয়েছে” এবং সাইটের এক পরিচালককে আটক করা হয়েছে বলে জানা গেছে।

Source: CNBC, BBC

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত