30 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১:১৫ | ১১ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ | ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
রাজধানীর চারপাশের বায়ুদূষণ হ্রাসে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি করণীয় বিষয়ে হচ্ছে নীতিমালা
পরিবেশ দূষণ

রাজধানীর চারপাশের বায়ুদূষণ হ্রাসে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি করণীয় বিষয়ে হচ্ছে নীতিমালা

বাংলাদেশের সবচেয়ে ব্যস্ততম শহর রাজধানী ঢাকা। পরিবেশ দূষণে ঢাকা প্রায় দেখা যাচ্ছে প্রথম কাতারে আসছে । এবার দ্রুততম সময়ে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত ও  নির্মাণ চলাকালে দিনে অনন্ত দুইবার পানি ছিটানোর বিষয়টিও অন্তর্ভুক্তির বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। রাজধানী ঢাকা শহরের চারপাশের বায়ুদূষণ রোধ ও হ্রাস করার লক্ষ্যে রাস্তায় পানি ছিটানো সহ রয়েছে বিভিন্ন নীতিমালা ।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে এই বিষয়ক একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটির দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয় গতকাল মঙ্গলবার (২৪ ডিসেম্বর ২০১৯) । কমিটির দ্বিতীয় সভা অনুষ্ঠিত  সভায় সভাপতিত্ব করেন  মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী।

অনুষ্ঠিত এ সভায় প্রণীত খসড়া নীতিমালা এবং ঢাকা শহরের চারপাশের বায়ুদূষণ হ্রাসে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি করণীয় বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হয়।

রাস্তা, বিভিন্ন ইউটিলিটি সার্ভিস ও ভবন নির্মাণ, পুনঃনির্মাণ এবং মেরামত কার্যক্রম চলাকালে অবশ্যই অস্থায়ী বেষ্টনী দিয়ে নির্মাণসামগ্রী ঢেকে রাখার বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করার বিষয়েও আলোচনা করা হয় সভায়। এরই মধ্যে দ্রুততম সময়ে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত ও নির্মাণ চলাকালে দিনে দুইবার পানি ছিটানোর বিষয়টিও অন্তর্ভুক্তির বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয় সভায়।

ট্রাক অথবা লরিতে উন্মুক্ত অবস্থায় বালু, মাটি, সিমেন্টসহ অন্যান্য নির্মাণ সামগ্রী পরিবহনের মাধ্যমে পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়টি  নীতিমালায় অন্তর্ভুক্ত করার বিষয়ে প্রস্তাব করা হয়।

নীতিমালায় একটি বিশেষ বিষয়অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়। বিষয়টি হচ্ছে যারা ট্রাক অথবা লরিতে উন্মুক্ত অবস্থায় বালু, মাটি, সিমেন্টসহ অন্যান্য নির্মাণ সামগ্রী পরিবহনের মাধ্যমে পরিবেশ দূষণ করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়টি উত্থাপন করা হয়।

সভায় রাস্তার পাশে পৌরবর্জ্য সংরক্ষণ ও পোড়ানো কঠোরভাবে নিয়ন্ত্রণ করার ব্যবস্থা নীতিমালায় অন্তর্ভুক্ত করার কথা বলা হয় ।

ইটভাটাসহ পরিবেশ দূষণকারী ধোঁয়া নিঃসরণকারী যানবাহনসমূহ বন্ধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করার বিষয়টিও নীতিমালায় অন্তর্ভুক্ত করা হবে বলেও প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

উল্লেখ্য, ঢাকা শহরের চারপাশের বায়ুদূষণ হ্রাস করার লক্ষ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবকে জরুরি ভিত্তিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার লক্ষ্যে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করার জন্য হাইকোর্ট গত ২৬ নভেম্বর নির্দেশনা প্রদান করেন।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) আলমগীর মুহম্মদ মনসুরউল আলম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো. ইমদাদুল হক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদসহ কমিটির সদস্য হিসেবে বিভিন্ন দপ্তর-সংস্থার প্রতিনিধিরা এসময় উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত