26 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৪:২৩ | ১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
রাজধানীতে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বায়ুদূষণ বেড়েছে ১০ ভাগ
পরিবেশ দূষণ

রাজধানীতে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বায়ুদূষণ বেড়েছে ১০ ভাগ

রাজধানীতে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বায়ুদূষণ বেড়েছে ১০ ভাগ

রাজধানীতে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে গড় বায়ুদূষণ বেড়েছে ৯ দশমিক ৮ ভাগ। গড়ে ২০২০ সালে বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী দূষণের মাত্রা ছিল ১৪৫। যা ২০২১ সালে এসে হয় ১৫৯ দশমিক ১। স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)-এর জরিপে এ তথ্য জানা গেছে।



ঢাকার মধ্যে আব্দুল্লাপুর, মিরপুর ও শাহবাগকে সবচেয়ে দূষিত এলাকার তালিকায় রাখা হয়েছে। পরিবেশবাদীরা বলছেন, একটু উদ্যোগ নিলে আর সচেতন হলেই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে দূষণের মাত্রা কমিয়ে আনা সম্ভব।

জরিপে বলা হচ্ছে, ২০২০ সালের জানুয়ারিতে বায়ুমান সূচকের (একিউআই) গড় মাত্রা ছিল ২৩৫ দশমিক ১। ২০২১ সালের জানুয়ারিতে বেড়ে দাঁড়ায় ২৬১ দশমিক ৬। যা দুই বছরের হিসাবে ১১ দশমিক ৩ ভাগ বেশি। একইভাব ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে ছিল ২২০ দশমিক ৫। ২০২১ সালে বেড়ে হয়েছে ২৩১ দশমিক ৪।

ক্যাপসের পরিচালক ও স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, আমরা ঢাকার ১০টি এলাকায় বায়ুদূষণের মাত্রা জরিপ করছি। এরমধ্যে সবচেয়ে দূষিত এলাকা আব্দুল্লাহপুর। দ্বিতীয় অবস্থানে আছে মিরপুর। তৃতীয় শাহবাগ।

তিনি আরো বলেন, করোনার কারণে অনেক উন্নয়ন কাজ থেমে ছিল। সেসব আবার পুরোদমে শুরু হয়েছে। পাশাপাশি যেসব গাড়ি এতদিন বাড়িতে পড়েছিল সেগুলো কোনও সার্ভিসিং ছাড়াই রাস্তায় নেমেছে। এতেও দূষণ বেড়েছে।



বাপার নির্বাহী সহ-সভাপতি আব্দুল মতিন বলেন, ‘মূলত চারটি কারণে বায়ু দূষণ বাড়ছে—প্রথমত, উন্নয়ন কাজ। দ্বিতীয়ত—ব্যক্তিগত নির্মাণকাজ। তিন নম্বরে আছে ইটভাটা ও চার নম্বরে শহর পরিষ্কার করতে গিয়ে ধুলো ওড়ানো।

তিনি আরো বলেন, ‘করোনার পর সরকারি উন্নয়ন কাজগুলো দ্রুতগতিতে চলছে। আমরা উন্নয়নবিরোধী নই। কিন্তু এ কাজ করতে গিয়ে যাতে দূষণ না ঘটে সে ব্যবস্থা যদি উন্নত বিশ্বের দেশগুলো নিতে পারে আমরা কেন পারবো না। ব্যক্তিগত কনস্ট্রাকশন কাজগুলো করার ক্ষেত্রেও দরকার সচেতনতা।’

আব্দুল মতিন বলেন, ‘এ ছাড়া ইটভাটাগুলোতে নিম্নমানের কয়লা ব্যবহার বন্ধ করা জরুরি। কয়লায় এত সালফার থাকে যে, তা বাতাসে মিশে বায়ুদূষণ ঘটাচ্ছে ব্যাপক হারে। এদিকে রাস্তাঘাট ঝাড়ু দেওয়া, দোকানপাট পরিষ্কারে আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হলেও ধুলার সমাধান করা সম্ভব।’

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত