30 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৪:৫২ | ১লা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
রাজধানীতে বায়ু দূষণজনিত রোগে ভুগছে ১১% মানুষ: বিআইডিএস
পরিবেশ দূষণ

রাজধানীতে বায়ু দূষণজনিত রোগে ভুগছে ১১% মানুষ: বিআইডিএস

সম্প্রতি এক প্রতিবেদনে উঠে এসেছে রাজধানীর ৭১ শতাংশ মানুষ বিষণ্নতায় ভুগছে।এবার জানা যাচ্ছে, রাজধানীতে বসবাসরত মোট জনসংখ্যার ১১ শতাংশ বায়ুদূষণজনিত রোগে ভুগছে। এর মধ্যে শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত ৮ শতাংশ। এ ছাড়া সরাসরি বায়ুদূষণজনিত কারণ নয়, কার্ডিয়াক সমস্যায় ভুগছে ৮ শতাংশ আর ক্যান্সার আক্রান্তের হার ১.৩ শতাংশ। এ ছাড়া ৬৮ শতাংশ মানুষ কোনো না কোনো শারীরিক সমস্যায় আক্রান্ত। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এক জরিপে এই তথ্য উঠে এসেছে।

রাজধানীর লেকশোর হোটেলে গতকাল সোমবার ( ৩ ডেসেম্বর ) জরিপ প্রতিবেদনটি তুলে ধরেন বিআইডিএসের গবেষক মিতালী পারভীন। তিনি বলেন, বায়ুদূষণের কারণে বাংলাদেশে একজন মানুষ ২২ মাস আগে মারা যায়। বায়ুদূষণ না থাকলে ২২ মাস বেশি বাঁচতে পারত ওই মানুষ। ঢাকায় ৯৩টি ওয়ার্ডের মধ্যে দ্বৈবচয়নের ভিত্তিতে ৩১ ওয়ার্ডকে বাছাই করে বিআইডিএস। প্রতিটি ওয়ার্ডের ১০০টি খানা থেকে তথ্য সংগ্রহ করা হয়। সে হিসাবে জরিপটি করতে তিন হাজার ১০০ খানা থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।

এদিকে বিআইডিএস আয়োজিত দুই দিনের সম্মেলনের গতকাল ছিল শেষ দিন। সমাপনী অনুষ্ঠানে বিশেষজ্ঞরা দেশে আয়বৈষম্য বেড়ে যাওয়ায় উদ্বেগও প্রকাশ করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিআইডিএসের গবেষণা পরিচালক ড. বিনায়ক সেন, আইএলওর সাবেক স্পেশাল অ্যাডভাইজর ড. রেজওয়ানুল ইসলাম, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান জাইদী সাত্তার, অর্থনীতিবিদ ও বিশ্বব্যাংক ঢাকা অফিসের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন প্রমূখ।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত