21 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ১:৩৯ | ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
যুক্তরাজ্যে আঘাত হেনেছে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘ডেনিস’
আন্তর্জাতিক পরিবেশ

যুক্তরাজ্যে আঘাত হেনেছে ভয়ংকর ঘূর্ণিঝড় ‘ডেনিস’

উত্তর আটলান্টিকে প্রবল শক্তি সঞ্চয় করে ধেয়ে আসা ভয়ংকর ঘূর্ণিঝড় ‘ডেনিস’ যুক্তরাজ্যে আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত দুইজনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

দেশটির আবহাওয়া অফিস বলছে, আটলান্টিকে এই ঝড় প্রবল শক্তি সঞ্চয় করে বোমা ঘূর্ণির রূপ নিয়ে ওয়েস্ট ইয়র্কশায়ার উপকূলে আঘাত হেনেছে। এ সময় ঝড়ের তাণ্ডবে পড়ে ওই দু’জন মারা গেছেন বলে স্কাই নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

স্কাই নিউজ বলছে, ঘূর্ণিঝড় ডেনিসের আঘাতে লন্ডভণ্ড ওয়েস্ট ইয়র্কশায়ারের কেন্ট উপকূলে দু’জন মারা গেছেন। স্থানীয় সময় শনিবার বিকেলের দিকে হার্নি বে এলাকায় এক কিশোর সমুদ্রে নেমে ঝড়ের কবলে পড়ে প্রাণ হারিয়েছেন।
দেশটির কোস্টগার্ড বলছে, শনিবার সকালের দিকে টেলিফোনে খবর পেয়ে উদ্ধারকারী কর্মীরা মারগেইট উপকূল থেকে অপর একজনের মরদেহ উদ্ধার করেছে।

কোস্টগার্ডের একজন মুখপাত্র বলেছেন, কয়েক ঘণ্টার তল্লাশি অভিযানের পর শনিবার দুপুর ১টার দিকে মারগেইট উপকূল থেকে একজনের মরদেহ উদ্ধার করা হয়।

ব্রিটেনের আবহাওয়া দফতর বলছে, ঘণ্টায় ১১৩ কিলোমিটারের বেশি বাতাসের তীব্র গতি নিয়ে যুক্তরাজ্যের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ডেনিস। এই ঘর ইতোমধ্যে ওয়েস্ট ইয়র্কশায়ার উপকূলের দিকে আছড়ে পড়েছে। এই ঝড়ের কারণে একদিনেই একমাসের বৃষ্টিপাত হতে পারে।

দক্ষিণ স্কটল্যান্ড, উত্তর ইংল্যান্ড, ওয়েলস এবং দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলের কিছু এলাকায় ঘূর্ণিঝড় ডেনিস তাণ্ড চালাতে পারে বলে আবহাওয়া দফতরের এক সতর্কবার্তায় জানানো হয়েছে। এসব এলাকায় ভারী বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় মানুষের জীব হুমকির মুখে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

ভয়ঙ্কর এই ঝড়ের তাণ্ডবের শঙ্কায় বাজেট এয়ারলাইন ইজিজেট যুক্তরাজ্যে তাদের ২৩৪টি ফ্লাইটের উড্ডয়ন এবং অবতরণ বাতিল করেছে। এতে ৪০ হাজারের বেশি যাত্রী সমস্যার মুখে পড়েছেন। এদিকে, ঝড়ের তাণ্ডব মোকাবেলায় ওয়েস্ট ইয়র্কশায়ারে সেনাবাহিনী মোতায়েন করো হয়েছে।

সর্বশেষ এই ঝড়-সহ চলতি বছরে যুক্তরাজ্যে মোট চারটি শক্তিশালী ঝড় আঘাত হানছে। গত সপ্তাহে ঘণ্টায় ৮০ কিলোমিটারের বেশি প্রবল বাতাস নিয়ে ঘূর্ণিঝড় সিয়ারা আঘাত হানে। ফলে যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্তে ভারী বর্ষণের কারণে বন্যাও দেখা দেয়। সেই ঝড়ের তাণ্ডবের ক্ষত না শুকাতেই আবারও শক্তিশালী ঘূর্ণিঝড় ডেনিসের মুখোমুখি হয়েছে যুক্তরাজ্য।

লন্ডনের আবহাওয়া দফতর বলছে, এক হাজার ২০০ মাইল প্রশস্ত ঘূর্ণিঝড় ডেনিস ইয়র্কশায়ারের ক্যাল্ডার ভেলিতে মহাবিপদ ডেকে আনতে পারে। কারণ এই অঞ্চলটি গত সপ্তাহের ঘূর্ণিঝড় কিয়ারার তাণ্ডবে ও ভারী বর্ষণের কারণে এখনও পানির নিচে রয়েছে।

 

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত