23 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৪:৫৪ | ৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
নয় বছরের পুরানো প্লাস্টিক পিটিশন
আন্তর্জাতিক পরিবেশ

যুক্তরাজ্যের প্লাস্টিক পিটিশনটি মাত্র ৭ দিনের মধ্যে ৭২ হাজার স্বাক্ষর লাভ

যুক্তরাজ্যের নয় বছরের পুরানো প্লাস্টিক পিটিশনটি মাত্র ৭ দিনের মধ্যে ৭২ হাজার স্বাক্ষর লাভ করেছে।

মাইক্রোপ্লাস্টিকস কীভাবে মহাসাগরগুলিকে ক্ষতি করছে তা অধ্যয়ন করার পর স্কুলছাত্রী লিজি চায় যে তার সরকার উন্নয়নশীল দেশগুলিতে বর্জ্য প্রেরণ বন্ধ করবে।

বরিস জনসনের কাছে উন্নয়নশীল দেশগুলিতে প্লাস্টিকের বর্জ্য প্রেরণ বন্ধ করার আহ্বান জানিয়ে ৯ বছরের এক স্কুলছাত্রীর আবেদনে ১ সপ্তাহেরও কম সময়ের মধ্যে ৭২ হাজার এর বেশি স্বাক্ষর পেয়েছে।

লিজি এ* যিনি ৪ বছর প্লাস্টিক দূষণ নিয়ে পড়াশোনা করছেন, তিনি বলেছিলেন যে, এই আবেদনটি তিনি শুরু করেছিলেন কারণ ব্রিটেনের অব্যবহৃত প্লাস্টিকের বর্জ্য দরিদ্র দেশগুলিতে প্রেরণ করা তার দৃষ্টিতে “অন্যায়” এবং ভুল।

গত সপ্তাহে তার মা এথার তাকে গার্ডিয়ানসে প্রকাশিত সিসকেপ সিরিজের একটি টুকরো দেখানোর পরে এই পদক্ষেপ নিয়েছিলেন। এই মাস থেকে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার পরেও যুক্তরাজ্যে উন্নয়নশীল দেশগুলিতে প্লাস্টিকের বর্জ্য প্রেরণ করবে।

লিজি, যিনি একজন সামুদ্রিক জীববিজ্ঞানী বা বাস্তুবিদ হতে চান, তিনি বলেছিলেন: “স্কুলে আমরা প্লাস্টিক কীভাবে বহু বছর ধরে পরিবেশের ক্ষতি করে এবং এটি পরিবেশের কী ঘটায় সে সম্পর্কে আমরা শিখেছি। এগুলি মাইক্রোপ্লাস্টিকে বিভক্ত হয় এবং সামুদ্রিক জীবনকে অকল্পনীয় ক্ষতি করে। আমি মহাসাগর সম্পর্কে উৎসাহী এবং প্লাস্টিক রফতানির কারণে ও প্রভাবে কীভাবে সমুদ্র নিঃশেষ হয় আমি তাতে মন খারাপ করেছিলাম।



পুনর্ব্যবহারযোগ্য নয় এমন বর্জ্যগুলি সাধারণত অবৈধভাবে পোড়ানো বা জলাশয় বা জলপথে ফেলে দেওয়া হয় যার ফলে যেখান থেকে এটি সাগরে প্রবেশ করে পরিবেশের ও জীব জগতের অপূরণীয় ক্ষতি করে চলেছে।

তিনি বিশেষত বিচলিত হয়ে বলেছিলেন যে, যদিও জানছি তার পরও জানি যে নতুন বিধিবিধানের অধীনে প্লাস্টিক ব্যবহারের এই অনুশীলনটি চলবে,যদিও টরি পার্টির ইশতেহারে প্লাস্টিকের বর্জ্য চালানো বন্ধ করার প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও নন-ওইসিডি দেশগুলিতে বর্জ্য প্রেরণ চলবে ।

আমি খুব অবাক হয়েছিলাম যে, বরিস জনসন কীভাবে একটি প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং তিনি যা বলেছিলেন তা তিনি করেননি।

“আমরা নিজেরাই নিজের প্লাস্টিকের ব্যাপারে ব্যবস্থা না গ্রহন করার ক্ষেত্রে সত্যই আনেক অলস। প্রতিদিন আমরা ৩ শত টন প্লাস্টিকের আবর্জনার স্তুপ জমা করি। যখন আমরা এই বিশাল পরিমাণের প্লাস্টিক এমন সম্প্রদায়গুলিতে প্রেরণ করি যারা এটির সর্ম্পূন যথাযথ ব্যবহার করতে না পেরে পুড়িয়ে দিয়ে প্রচুর নোংরা ধোঁয়া নির্গত করায় আর তা বাতাসে মিশে মানুষ ও পরিবেশের প্রচুর ক্ষতি করতে পারে। “

লিজির মা, ডিভনের প্রাক্তন শিক্ষক, এস্টার বলেছেন, লিজি প্রতিদিন আবেদনের অগ্রগতি পরীক্ষা করে দেখছেন। তিনি প্রথমে যুক্তরাজ্যের পার্লামেন্ট ওয়েবসাইটে তার দশ হাজারের এর বেশি স্বাক্ষরকারীদের আবেদনটি নিবন্ধ করার চেষ্টা করেছিলেন। তবে সাইটে ইতিমধ্যে এ বিষয়ে আরো একটি আবেন থাকায় তার আবেদনটি নকল হওয়ার কারণে আবেদনটি প্রত্যাখ্যান করা হয়েছিল।

লিজি এখন পূর্ব ডিভনের সংসদ সদস্য কনজারভেটিভ সাইমন জুপকে একটি চিঠি লিখছেন, যাতে তিনি নির্বাচনী প্রতিশ্রুতির সম্মানের জন্য দ্রুত সরকারকে প্ররোচিত করতে সাহায্য করতে পারেন কিনা তা জানতে চেয়ে।

“সংসদ যদি বুঝতে পারে যে জনগণ প্লাস্টিক রফতানি না করার বিষয়ে উত্সাহীভাবে চিন্তাভাবনা করে তবে বরিস জনসন এটি আরও দ্রুত নিষিদ্ধ করতে পারেন,” লিজি বলেছেন।

আবেদনের প্লাটফর্ম চেঞ্জ.অর্গের একজন মুখপাত্র বলেছেন যে লিজির আবেদনের সাফল্য করোনভাইরাস মহামারী চলাকালীন ছিল।

“এক সপ্তাহের মধ্যে ৭২ হাজার স্বাক্ষর পৌঁছানো বেশ দ্রুত গতিময়। মুখপাত্র বলেছেন, “আমরা করোনভাইরাস সম্পর্কিত দ্রুত গতিশীল পিটিশনগুলি দেখছি কিন্তু প্লাস্টিক দূষণের এই আবেদন অতি দ্রুত বাড়ছে। এবং এটি একটি বাস্তব স্পষ্ট সংকেত যে জনগণ এই বিষয়টির প্রতি যত্নশীল।

গত মার্চ মাসে রেবেকা ম্যাককুলি, একজন জুনিয়র চিকিৎসক, যে আবেদন করেছিলেন, তাতে এনএইচএস কর্মীদের করোনভাইরাস পরীক্ষা করার জন্য সরকারের প্রতি আহ্বানের জন্য দশ লক্ষ স্বাক্ষর আকৃষ্ট হয়েছিল। তার গল্পটি অন্যদের উদ্বেগ প্রকাশ করেছে এবং কিছুদিনের মধ্যেই সরকার এনএইচএস কর্মীদের পরীক্ষার অগ্রাধিকার দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।

*পরিবারের অনুরোধে পুরো নাম আলোকপাত করা হয়নি

সূত্র: দ্যা গর্ডিয়ান

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত