28 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১১:০৫ | ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
মঙ্গলের পরিবেশের সাথে কি খাপ খায়িয়ে থাকতে পারবেন?
পরিবেশ বিজ্ঞান

মঙ্গলের পরিবেশের সাথে কি খাপ খায়িয়ে থাকতে পারবেন?

মঙ্গলের পরিবেশের সাথে কি খাপ খায়িয়ে থাকতে পারবেন?

বেসরকারি উদ্যোগে মহাকাশযাত্রা এখন আর নতুন নয়। সংস্থাগুলোর তালিকায় অনেক নাম – ভার্জিন গ্যালাক্টিক, Space X, ব্লু অরিজিন, নর্থপ গ্রুম্যান, আরও কত। বিশ্বের বৃহত্তম মহকাশ সংস্থা নাসা (NASA) পর্যন্ত এসব সংস্থার কাজে হাত বাড়িয়ে দিয়েছে এবং উৎসাহও দিচ্ছে।

মহাকাশে যাওয়ার জন্য আর সে অর্থে ‘মহাকাশবিজ্ঞানী’ বা Astronaut-এর তকমা পাওয়া আবশ্যক নয়। এবার নাসাই মঙ্গলে (Mars) অভিযানের জন্য আগ্রহীদের আবেদন করতে বললো। মঙ্গলের মতো পরিবেশ কৃত্রিমভাবে তৈরি করে সেখানেই রাখা হবে আগ্রহীদের। সেভাবেই তাঁরা অভ্যস্ত হবেন, এমনই খবর নাসা সূত্রে।

প্রকল্পের নাম – Mars Dune Alpha। নাসার অধীনে ১৭০০ বর্গফুটের মধ্যে মঙ্গলের পরিবেশ তৈরি হবে। হিউস্টনের জনসন স্পেস সেন্টারে থ্রি ডি পেন্টিংয়ের সাহায্যে তৈরি হচ্ছে কৃত্রিম পরিবেশ।



নাসার তরফ থেকে বলা হচ্ছে, “বাস্তবে যদি কখনও মঙ্গলে যেতে হয়, তাহলে কীভাবে থাকবেন, কতদিন থাকতে পারবেন, সেসবের প্রস্তুতি সেরে নিতেই এই প্রকল্প। পৃথিবীর চেয়ে ভিন্ন পরিবেশের সঙ্গে কে কতটা মানিয়ে নিতে পারে, তা বোঝা যাবে এই অভিযানে। মহাকাশচারীদের শারীরিক এবং মানসিক জোরও টের পাওয়া যাবে।”

তবে নাসার এই প্রকল্পে অংশ নেওয়ার জন্য আবেদনের জন্য বেশ কিছু শর্ত আছে। তার ভিত্তিতে যোগ্যতার প্রমাণ দিয়ে তবেই ‘কৃত্রিম’ মঙ্গলে থাকার সুযোগ পাবেন আবেদনকারীরা।

যার মধ্যে অন্যতম আবেদনকারীর ধূমপায়ী (No Smoking habbit) না হওয়া। আবেদনকারীকে অবশ্যই আমেরিকার স্থায়ী বাসিন্দা হতে হবে। বয়স হতে হবে ৩০ থেকে ৫৫ বছরের মধ্যে।

ইংরেজি বলায় পারদর্শী হওয়া আবশ্যক। আর শিক্ষাগত যোগ্যতা অবশ্যই বিজ্ঞানে স্নাতকোত্তর হতে হবে। অঙ্ক, কম্পিউটার সায়েন্স, বায়োলজিক্যাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং – এই চারটির মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে আবেদনকারীর।

তবে সেনাবাহিনীতে (Military Training) কর্মরত হলে বা ৪ বছর ধরে মহাকাশ গবেষণা ক্ষেত্রে কাজের অভিজ্ঞতাসম্পন্নরা ব্যাচেলর ডিগ্রি থাকলেও আবেদন করতে পারবেন। আগামী বছরের সেপ্টেম্বরে মোট তিন ধাপে এই প্রকল্প কার্যকর করবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। Mars Dune Alpha প্রকল্পে কতজন সুযোগ পান, সেটাই এখন দেখার বিষয়।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত